ফের বৃষ্টির মতো বোমা ফেলছে রুশ বাহিনী

| আপডেট :  ১০ মার্চ ২০২২, ০৯:৩০ অপরাহ্ণ | প্রকাশিত :  ১০ মার্চ ২০২২, ০৯:৩০ অপরাহ্ণ

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর মারিউপোলে ফের বো’মা ফেলতে শুরু করেছে রুশ বাহিনী।বৃহস্পতিবার (১০ মার্চ) বিবিসি জানিয়েছে, ওই শহরের কাউন্সিল টেলিগ্রামে একটি পোস্ট দিয়ে বলেছে, রুশ বাহিনী শহরের কেন্দ্রে বৃষ্টির মতো বো’মা ফেলছে।

এদিকে মারিউপোল মেয়রের উপদেষ্টা পেট্রো অ্যান্ড্রুশচেঙ্কো বলছেন, মারিউপোলে ফের বিমান থেকে বো’মা ফেলা হচ্ছে। রাস্তা ধ্বং’স করতে ও শহরটিকে সম্পূর্ণ বিচ্ছিন্ন করতেই এই বিমান হা’মলা চা’লানো হয়েছে বলে অ’ভিযোগ করেন তিনি।

জানা গেছে, রুশ সে’নারা কয়েকদিন ধরে শহরটি ঘিরে রেখে সেখানে আ’ক্রমণ অব্যাহত রেখেছে। এর ফলে সেখানে বিদ্যুৎ, পানি ও খাদ্যের সং’কট তৈরি হয়েছে।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রে’সিডেন্ট পুতিনের সা’মরিক অ’ভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বো’মা ও ক্ষে’পণাস্ত্র হা’মলা শুরু করে রুশ সে’নারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যু’দ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেনের ২০ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

এ ছাড়া দেশটির দুই হাজারের বেশি বেসা’মরিক নাগরিক নি’হত এবং রাশিয়ার ১২ হাজার সৈন্য নি’হত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যু’দ্ধে তাদের ৪৯৮ সৈন্য নি’হত এবং ইউক্রেনের ২ হাজার ৮৭০ জনের বেশি ইউক্রেনীয় সে’না নি’হত হয়েছেন।

এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ হা’মলায় এখন পর্যন্ত ইউক্রেনের ৪৭৪ বেসা’মরিক নাগরিক নি’হত হয়েছেন। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সে’না নি’হত হয়েছে। সূত্র : বিবিসি, রয়টার্স