ইউক্রেন সং’ঘাতে আরও এক রুশ জেনারেল নি’হত

| আপডেট :  ৮ মার্চ ২০২২, ০২:৩৮ অপরাহ্ণ | প্রকাশিত :  ৮ মার্চ ২০২২, ০২:৩৮ অপরাহ্ণ

ইউক্রেনের স’শস্ত্র বাহিনীর সাথে সং’ঘাতে রাশিয়ার সা’মরিক বাহিনীর আরও এক জেনারেল নি’হত হয়েছেন। নি’হত ওই রুশ সে’না কর্মকর্তার নাম মেজর জেনারেল ভিতালি গেরাসিমভ।ইউক্রেনের খারকিভ শহরে দেশটির সা’মরিক বাহিনীর হা’মলায় তিনি নি’হত হন বলে দাবি করেছে ইউক্রেনীয় কর্মকর্তারা। মঙ্গলবার (৮ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এপি এবং সংবাদমাধ্যম বিবিসি।

এপির প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের সা’মরিক বাহিনীর গো’য়েন্দারা জানিয়েছেন- দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে লড়াইয়ের সময় রুশ সা’মরিক বাহিনীর মেজর জেনারেল ভিতালি গেরাসিমভ নি’হত হন। রুশ সে’নার শহরটি দ’খলের চেষ্টা করার সময় উভ’য়পক্ষের পাল্টাপাল্টি হা’মলার একপর্যায়ে প্রা’ণ হা’রান তিনি। অবশ্য ইউক্রেনের এই দাবি স্বাধীনভাবে যাচাই করতে পারেনি বিবিসি ও এপি।

৪৫ বছর বয়সী মেজর জেনারেল ভিতালি গেরাসিমভ রুশ সে’নাদের সঙ্গে সিরিয়া ও চেচনিয়াতে সা’মরিক অ’ভিযানে অংশ নিয়েছিলেন এবং ২০১৪ সালে রাশিয়া কতৃক ক্রিমিয়া দ’খলেও ছিলেন অগ্রভাগে। ক্রিমিয়া দ’খলে অবদান রাখায় তিনি পুরস্কার হিসেবে একটি মেডেলও পেয়েছিলেন। রাশিয়া অবশ্য জেনারেল ভিতালির মৃ’ত্যুর বি’ষয়ে এখনও কোনো মন্তব্য করেনি।

ইউক্রেনের প্রতিরক্ষা ম’ন্ত্রণালয়ের এক বিবৃতির বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, মেজর জেনারেল ভিতালি গেরাসিমভ চিফ অফ স্টাফ এবং রাশিয়ার সেন্ট্রাল মিলিটারি ডিস্ট্রিক্টের ৪১তম আ’র্মির প্রথম ডেপুটি কমান্ডার হিসেবে দায়িত্বপালন করছিলেন। এছাড়া ইউক্রেনের হা’মলায় আরও বহু রুশ সে’না কর্মকর্তা নি’হত হয়েছেন বলেও বিবৃতিতে দাবি করা হয়েছে।

এর আগে ইউক্রেনে চলমান রুশ সা’মরিক অ’ভিযানের সপ্তাহখানেকের মাথায় দেশটির স’শস্ত্র বাহিনীর হা’মলায় রাশিয়ার সা’মরিক বাহিনীর এক শীর্ষ জেনারেল নি’হত হওয়ার খবর সামনে এসেছিল। গত মঙ্গলবার নি’হত ওই রুশ সে’না কর্মকর্তার নাম মেজর জেনারেল আন্দ্রেই সুখভেতস্কি।

গত সপ্তাহে এক প্রতিবেদনে রাশিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা তাস জানায়, রুশ প্রে’সিডেন্ট ভ্লাদিমির পুতিন গত বছর রাশিয়ার সা’মরিক বাহিনীর সেন্ট্রাল মিলিটারি ডিস্ট্রিক্টের ৪১তম কম্বাইন্ড আর্মস আ’র্মির ডেপুটি কমান্ডার হিসেবে মেজর জেনারেল আন্দ্রেই সুখভেতস্কিকে নিয়োগ করেছিলেন। এছাড়াও জেনারেল সুখভেতস্কি ৭ম এয়ারবোর্ন ডিভিশনের প্রধান হিসেবেও দায়িত্বপালন করছিলেন।