ইউক্রেনে সামরিক অভিযানে ৩ রুশ সেনা অধিনায়ক নিহত: বিবিসি

| আপডেট :  ৫ মার্চ ২০২২, ১২:২৬ অপরাহ্ণ | প্রকাশিত :  ৫ মার্চ ২০২২, ১২:২৬ অপরাহ্ণ

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রে’সিডেন্ট পুতিনের সা’মরিক অ’ভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বো’মা ও ক্ষে’পণাস্ত্র হা’মলা শুরু করে রুশ সে’নারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যু’দ্ধ চলছে।

যু’দ্ধে ইউক্রেনে সা’মরিক অ’ভিযানে নি’হত হয়েছে রুশ সে’নাবা’হিনীর অন্তত তিনজন অধিনায়ক।পশ্চিমা দেশের কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে বিবিসির নিরাপত্তা বি’ষয়ক সংবাদদাতা গর্ডন কোরেরা জানান, স্নাইপারের গু’লিতে নি’হত হয়েছেন রুশ ৩১তম কম্বাইন্ড আর্মস আ’র্মির এক উপপ্রধান, একজন ডিভিশনাল কমান্ডার এবং একজন রেজিমেন্টাল কমান্ডারও নি’হত হন।

বিবিসি জানায়, রুশ সে’নাবা’হিনীর কোন কোন অধিনায়ক তাদের বাহিনী নিয়ে র’ণক্ষেত্রের অনেকখানি সামনে চলে গিয়েছেন। তাদের লক্ষ্য ইউক্রেনের আরও বেশি এলাকা দ’খল করা। তারা নিজেরা ব্যক্তিগতভাবে সম্মুখভাগে চলে যাওয়ার পর অনেকেই বড় ধরনের ঝুঁ’কির মুখে পড়েছেন।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাশিয়ার প্রে’সিডেন্ট পুতিনের সা’মরিক অ’ভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বো’মা ও ক্ষে’পণাস্ত্র হা’মলা শুরু করে রুশ সে’নারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যু’দ্ধ চলছে। ইউক্রেন দাবি করেছে, যু’দ্ধে এখন পর্যন্ত ইউক্রেনের দুই হাজারের বেশি বেসা’মরিক নাগরিক নি’হত হয়েছেন। যদিও নি’হতের নির্দিষ্ট সংখ্যা জানায়নি তারা। এ ছাড়া রাশিয়ার ৯ হাজার ১৬৬ সৈন্য নি’হত হয়েছেন বলে দাবি ইউক্রেনের।

অন্যদিকে রাশিয়া দাবি করেছে, যু’দ্ধে তাদের ৪৯৮ সৈন্য নি’হত এবং আরও এক হাজার ৬০০ জন আ’হত হয়েছে। এ ছাড়া রুশ হা’মলায় ইউক্রেনের ২ হাজার ৮৭০ জনের বেশি ইউক্রেনীয় সে’না নি’হত এবং প্রায় ৩ হাজার ৭০০ জন আ’হত হয়েছে। সূত্র: বিবিসি, ইন্ডিপেন্ডেন্ট ইউকে