জীবিত অথবা মৃত পুতিনের মাথার দাম ১ লাখ মার্কিন ডলার!

| আপডেট :  ৪ মার্চ ২০২২, ০৬:৫৭ অপরাহ্ণ | প্রকাশিত :  ৪ মার্চ ২০২২, ০৬:৫৭ অপরাহ্ণ

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসনের ঘোষণা দেন রুশ প্রে’সিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ নিয়ে গত বুধবার (২ মার্চ) পুতিনকে ‘অ’পরাধী’ আখ্যা দিয়ে তার মাথার দাম ঘোষণা করেছেন এক ব্যবসায়ী। জীবিত অথবা মৃ’ত পুতিনকে তার সামনে দেখতে চেয়ে বিজ্ঞাপন দেন রুশ এই ব্যবসায়ী। পুতিনের মাথার দাম ঘোষণা করেছেন ১ মিলিয়ন ডলার (বাংলাদেশি মুদ্রায় ৮ কোটি ৫৯ লাখ ৭২ হাজার ৬৯০ টাকা)।

উদ্যোক্তা ও সাবেক এই ব্যাংকারের নাম অ্যালেক্স কোনানিখিন সামাজিক যোগাযোগ মাধ্যম লিংকডইনে পুতিনের মাথার দাম ঘোষণা করে পোস্ট দেন। তিনি এই প্রস্তাবকে তার ‘নৈতিক দায়িত্ব’ বলে মনে করছেন।

পোস্টে কোনানিখিন লেখেন, ‘আমি প্রতিশ্রুতি দিচ্ছি, আমি ওই কর্মকর্তাকে ১ লাখ মা’র্কিন ডলার দেবো, যারা তাদের সাংবিধানিক দায়িত্ব পালন করে পুতিনকে রুশ ও আন্তর্জাতিক আইনের অধীনে যু’দ্ধাপরাধী হিসেবে গ্রে’প্তার করবে।’

রুশ এই ব্যবসায়ী আরও লেখেন, ‘পুতিন রাশিয়ার প্রে’সিডেন্ট নন, কারণ তিনি রাশিয়ায় ভবন উড়িয়ে দেওয়ার বিশেষ অ’ভিযানের ফলে ক্ষমতায় এসেছিলেন। তারপর অবাধ নির্বাচন বাতিল করে এবং তার বি’রোধীদের হ’’ত্যা করে সংবিধান ল’ঙ্ঘন করেছিলেন’।

এছাড়া কোনানেখিন ওই পোস্টে পুতিনের একটি ছবি যুক্ত করেন। সেখানে লেখেন, ‘ওয়ান্টেড: জীবিত বা মৃ’ত। গণহ’’ত্যার জন্য দায়ী ভ্লাদিমির পুতিন’।তবে নিউজউইক বলছে, অ্যালেক্স কোনানিখিন পোস্টটি পরবর্তীতে মুছে দেন। একই সঙ্গে পুতিনকে হ’’ত্যার জন্য ঘা’তক খোঁজার কথাও অস্বীকার করেছেন। তথ্যসূত্র: ফরচুন, ইন্ডিপেনডেন্ট।