রাশিয়াকে আটকাতে তৃতীয় বিশ্বযুদ্ধের হুঁশিয়ারি বাইডেনের

| আপডেট :  ২৭ ফেব্রুয়ারি ২০২২, ১১:৫৮ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২৭ ফেব্রুয়ারি ২০২২, ১১:৫৮ পূর্বাহ্ণ

ইউক্রেনে রুশ আগ্রাসনের পর থেকেই তৃতীয় বিশ্বযু’দ্ধের সম্ভাবনা মাথাচাড়া দিচ্ছিল। এবার মা’র্কিন প্রে’সিডেন্ট জো বাইডেনের গ’লাতেও শোনা গেল সেই সুর। এখন রাশিয়াকে থামানোর হাতিয়ার তৃতীয় বিশ্বযু’দ্ধ বলেই মনে করছেন তিনি। তবে এই চ’রম পরিণতি এড়াতে রাশিয়ার বি’রুদ্ধে কড়া নি’ষেধাজ্ঞা চা’পানোর পক্ষেই সওয়াল করেছেন মা’র্কিন প্রে’সিডেন্ট।

শনিবার জো বাইডেন বলেন, দু’টি বিকল্প রয়েছে আমাদের সামনে। এক, রাশিয়ার সাথে সরাসরি যু’দ্ধে জড়িয়ে তৃতীয় বিশ্বযু’দ্ধ বাঁ’ধানো। অথবা রাশিয়াকে উচিত শিক্ষা দিতে নি’ষেধাজ্ঞা চা’পানো। যাতে বাকিদের কাছে সেটা উদাহরণ হয়ে থাকে। বাকিরা বুঝতে পারে আন্তর্জাতিক নিয়ম ল’ঙ্ঘন করলে কী ভ’য়ঙ্কর পরিণতি হতে পারে।

মা’র্কিন প্রে’সিডেন্ট আরো বলেন, রাশিয়ার উপর চা’পানো নি’ষেধাজ্ঞা এখনো পর্যন্ত ইতিহাসের সবচেয়ে কঠোর নি’ষেধাজ্ঞা। অর্থনৈতিক এবং রাজনৈতিক নি’ষেধাজ্ঞার মুখে পড়তে হয়েছে রাশিয়াকে। আগ্রাসনেক স্বল্প ও দীর্ঘ মেয়াদী মূল্য চোকাতে হবে মস্কোকে।শনিবারই যুক্তরাষ্ট্রের যু’দ্ধবিদ্ধস্ত ইউক্রেনের জন্য ৩৫০ মিলিয়ন ডলার অর্থ সাহায্যের ঘোষণা করা হয়েছে। ইউক্রেনকে সবরকমভাবে সাহায্যের আশ্বাসও দেয়া হয়েছে।

এদিকে মা’র্কিন বিদেশ স’চিব অ্যান্টনি ব্লিঙ্কেন টুইট করলেন রাশিয়ার সাধারণ মানুষের উদ্দেশে। জানালেন এই যু’দ্ধ একেবারেই অকারণ। লেখেন, সম্পূর্ণ সুরক্ষা ও সম্মানের সাথে বেঁচে থাকার অধিকার আপনাদের যেমন রয়েছে, অন্য সকলেরও রয়েছে। কেউই আপনাদের বি’পদে ফেলতে চাইছে না। ইউক্রেনে থাকা আপনাদের প্রতিবেশী, বন্ধু ও পরিবারের সাথে এই অকারণ যু’দ্ধের কোনো প্রয়োজন নেই আপনাদের। ইউক্রেনের মানুষও আপনাদের মতোই শান্তিতে থাকতে চান।

তবে কোনোরকম চা’পের সামনেই মাথা নোয়াতে রাজি নন রুশ প্রে’সিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি যু’দ্ধ চা’লিয়ে যেতে মরিয়া। সবমিলিয়ে ধীরে ধীরে তৃতীয় বিশ্বযু’দ্ধের দিকে এগিয়ে চলেছে বিশ্ব, দাবি ওয়াকিবহাল মহলের।