ইউক্রেনে অস্ত্র পাঠাচ্ছে ফ্লান্সের প্রে’সিডেন্ট মাক্রোঁ

| আপডেট :  ২৬ ফেব্রুয়ারি ২০২২, ০২:০৭ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৬ ফেব্রুয়ারি ২০২২, ০২:০৭ অপরাহ্ণ

রুশ আগ্রাসন রুখতে ইউক্রেনে অ’স্ত্র ও সা’মরিক সরঞ্জাম পাঠাচ্ছে ফ্রান্স। এক টুইটে এ তথ্য নিশ্চিত করেছেন ইউক্রেনের প্রে’সিডেন্ট ভলোদিমির জে’লেনস্কি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।টুইটে জে’লেনস্কি বলেন, শনিবার (২৬ ফেব্রুয়ারি) সকালে ফ্লান্সের প্রে’সিডেন্ট এমানুয়েল মাক্রোঁর সঙ্গে কথা হয়েছে তার। যা কূটনৈতিক ফ্রন্টলাইনে নতুন দিন শুরু করেছে। যু’দ্ধবি’রোধী জোট কাজ করছে!

তিনি আরও বলেন, ফ্রান্স থেকে ইউক্রেনের উদ্দেশে অ’স্ত্র ও সা’মরিক সরঞ্জাম আসছে।এদিকে, রুশ বার্তা সংস্থা তাস জানিয়েছে প্রে’সিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রস্তাব মেনে নিয়ে শান্তি আলোচনায় বসতে জে’লেনস্কি রাজি হয়েছেন।

প্রতিবেদনে বলা হয়, ইউক্রেন প্রে’সিডেন্টের প্রেস সেক্রেটারি সার্জেই নিকিফোরভ ফেসবুকের এক পোস্টে লিখেছেন, আমরা আলোচনায় বসতে অস্বীকৃতি জানিয়েছি, এই অ’ভিযোগ প্রত্যাখ্যান করছি।তিনি বলেন, ইউক্রেন সবসময় শান্তি ও যু’দ্ধবিরতি নিয়ে আলোচনা করতে প্রস্তুত ছিল ও রয়েছে।

এটিই আমাদের স্থায়ী অবস্থান। আমরা রুশ প্রে’সিডেন্টের প্রস্তাব মেনে নিয়েছি।নিকিফোরভের উদ্ধৃতি দাবি করে তাস জানিয়েছে, রাশিয়া-ইউক্রেন সমঝোতার জন্য আলোচনার সময় ও স্থান নির্ধারণের প্রক্রিয়া চলমান। যত শিগগির সম্ভব আলোচনা শুরু হবে।

জনজীবন তত দ্রুত স্বাভাবিক হওয়ার সুযোগ থাকবে। এর আগে রুশ প্রে’সিডেন্টের প্রেস সেক্রেটারি দিমিত্রি পেসকভ জানান, পুতিন ইউক্রেনের সঙ্গে আলোচনার জন্য মিনস্কে একটি প্রতিনিধি দল পাঠাতে প্রস্তুত আছেন।