যে কারণে গহনা পড়তেন বাপ্পী লাহিড়ী

| আপডেট :  ১৬ ফেব্রুয়ারি ২০২২, ১০:২৯ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১৬ ফেব্রুয়ারি ২০২২, ১০:২৯ পূর্বাহ্ণ

চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) দিবাগত রাতে মৃত্যুবরণ করেছেন দুই বাংলার জনপ্রিয় সংগীতশিল্পী ও সুরকার বাপ্পী লাহিড়ী। জনপ্রিয় এই শিল্পী একদিকে যেমন গান দিয়ে সকলকে মুগ্ধ করেছিলেন তেমনই তার পোশাকও সবসময়ই ছিলো আলোচনার কেন্দ্রে। বিশেষ করে তার গয়না পরা নিয়ে নানা রসিকতাও শোনা গেছে। তবে কেন গয়না পরতেন, সেটাও জানিয়েছেন তিনি।

বাংলা ছবিতে বাপ্পী লাহিড়ীর হাতেখড়ি হয় ১৯৭২ সালে। ঠিক তার পরের বছরই বলিউডে যাত্রা শুরু করেন তিনি। তবে তাহির হুসেন পরিচালিত ‘জখমি’ ছবিতে বাপ্পীর গান নজরে আসে। বাকিটা ইতিহাস। ডিস্কো ডান্সার, শরাবি, নমক হালাল, ডান্স ডান্সসহ একাধিক ছবিতে শ্রোতাদের মন জয় করেছেন তিনি।

আর এসকল গানের পাশাপাশি লুকেও ছিলেন তিনি অনন্য। সোনার গয়না পরতে ভালোবাসতেন বাপ্পী লাহিড়ী। যেকোনো গহনাপ্রেমীর কাছে তার জুয়েলারি কালেকশন ছিল ঈর্ষণীয়। তাকে বলিউডের ‘গোল্ডেন ম্যান’ বলা হতো। কোনো সময়ই সোনার হার, ব্রেসলেট, আংটি ছাড়া দেখা যেতো না তাকে। একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন তার গহনার প্রতি ভালোবাসার কারণ। হলিউডের মিউজিশিয়ান এলভিস প্রেসলির দ্বারা তিনি অনুপ্রাণিত।

বাপ্পী জানিয়েছিলেন, তিনি হলিউডের এলভিস প্রেসলির বড় ভক্ত ছিলেন। আর হলিউডের গায়ক এলভিস প্রেসলি সোনার হার পরতেন। তিনি ভাবতেন, যদি কোনো দিন সফল হন তাহলে নিজের অন্যরকম ভাবমূর্তি গড়ে তুলবেন। আর একারণেই সোনার গহনা পড়তেন তিনি।

বাপ্পী লাহিড়ী আরও বলেন, তিনি মূলত প্রিসেলির প্রতি ভালোবাসা থেকেই গহনা পড়ার মাধ্যমে আলাদা ভাবমূর্তি গড়ে তুলেছেন। অনেকে মনে করে তিমি সবাইকে দেখানোর জন্যই সোনার গয়না পরেন। কিন্তু সেটা ঠিক না। সোনা তার কাছে পয়া। তার এগিয়ে যাওয়ার সাহস।