বিছানায় উত্তাল রোম্যান্সের পরেই কেন ঘুম আসে পুরুষদের? আসল কারণ জানলে চমকে যাবেন!

| আপডেট :  ১৩ ফেব্রুয়ারি ২০২২, ১২:২২ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১৩ ফেব্রুয়ারি ২০২২, ১২:২২ পূর্বাহ্ণ

ভালোবাসা বা প্রেমের প্রকাশ যেমন আসে দুটি মানুষের মা’নসিক আদান-প্রদান, তেমনই একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দিক হল শা’রীরিক বোঝাপড়া। প্রেম এবং রোম্যান্সের অর্থ এবং পদ্ধতিগু’লি অবশ্য একজন মহিলা এবং একজন পুরুষের ক্ষেত্রে সাধারণত আলাদা হয়ে থাকে। যেখানে পুরুষেরা যৌ’নমিলনের পর আরাম’দায়ক ঘুম চায়, সেখানে নারীরা যৌ’নমিলনের পর আলিঙ্গন করতে চায়।

হ্যাঁ, বেশিরভাগ মহিলাই যৌ’নতার পরে তাঁদের সঙ্গীর সঙ্গে আঁকড়ে ধরে কথা বলতে এবং নিজেদের অনুভূতিগু’লি ভাগ করতে পছন্দ করেন। কিন্তু বিপরীতে, পুরুষরা যৌ’ন মিলনের পরে সাধারণত ঘুমাতে পছন্দ করেন।

আপনিও যদি আপনার সঙ্গীর ঘুমিয়ে পড়ার কারণে মন খা’রাপ করে থাকেন, তাহলে এই প্রতিবেদনটি শুধুমাত্র আপনার জন্য। ভবি’ষ্যতে সঙ্গীর ঘুমের কারণে লড়াইয়ের আগে জেনে নিন এর সত্যি কী কারণ। তাহলে হয়তো কিছুটা হলেও কম বির’ক্ত হবেন।

বস্তুত শা’রীরিক মিলনের পর পুরুষদের ঘুম কিন্তু বাস্তবে আপনার প্রতি তার আগ্রহের অভাব দেখায় না। এর একটি বিশেষ কারণ রয়েছে, যা লুকিয়ে আছে বিজ্ঞানের জগতে। মেলিন্ডা ওয়েইনার, যিনি একজন বিজ্ঞানী, এর সঠিক কারণ শেয়ার করেছেন।

মেলিন্ডা জানান, বেশিরভাগ দম্পতি রাতে বা সকালে সম্পর্ক করতে পছন্দ করেন। সায়েন্স লাইভ-এর সঙ্গে আলাপচারিতায় মেলিন্ডা বলেন, “পুরুষদের ঘুমের কারণ যৌ’ন মিলনের সময়ের সঙ্গে সম্পর্কিত নয়। আপনি যদি মনে করেন যে পুরুষরা রাতেই যৌ’ন মিলনের পর ঘুমান, তাহলে আপনি ভু’ল করছেন।”

আসলে অনেকসময়ই হরমোন এর অন্যতম কারণ: যৌ’ন মিলনের সময় মস্তিষ্কে অনেক ধরনের ব্রেন কেমিক্যাল নিঃসৃত হয়। এতে রয়েছে নরেপাইনফ্রিন, সেরোটোনিন, অক্সিটোসিন, ভ্যাসোপ্রেসিন, নাইট্রিক অক্সাইড (NO) এবং হরমোন প্রোল্যাকটিন।

প্রোল্যাক্টিন হরমোন একজন ব্যক্তিকে সন্তুষ্ট বোধ করায়। এই কারণে পুরুষদের আবার যৌ’নতার জন্য প্রস্তুত হতে সময় লাগে। ঘুমের সময় এই হরমোন তৈরি হয়। এটি যৌ’নতার সময়ও গঠিত হয় তবে হ’স্তমৈ’থুনের সময় নয়। এই কারণেই পুরুষরা তাদের সঙ্গীর সঙ্গে যৌ’নমিলনের পরে ঘুমাতে শুরু করেন যেখানে তারা কিন্তু হ’স্তমৈ’থুনের পরে ঘুমান না।

মহিলারা ঘুমাতে পারে না: এ ছাড়া অক্সিটোসিন এবং ভ্যাসোপ্রেসিনও অর্গ্যাজমের সঙ্গে যুক্ত। এ কারণে পুরুষদেরও ঘুম আসে। পিইটি স্ক্যান থেকে আরও জানা গেছে যে প্রচণ্ড উ’ত্তেজনার সময় শরীর শিথিল হয়। এ কারণেও পুরুষদের যৌ’ন মিলনের পর ঘুম আসে।

একইসঙ্গে, সমীক্ষায় প্রকাশ পেয়েছে যে মহিলারা যৌ’ন মিলনের পর ঘুমান না। অর্গ্যাজম পেলেও নয়। নারীরা বরং যৌ’ন মিলনের পরপরই আবার উত্তেজিত হয়ে যান যেখানে পুরুষরা তার জন্য অনেকটা সময় নেন। সূত্রঃ নিউজ১৮