শখের বশে দুম্বা পালন করে মাত্র ৪ বছরে কোটিপতি!

| আপডেট :  ১২ ফেব্রুয়ারি ২০২২, ০১:১২ অপরাহ্ণ | প্রকাশিত :  ১২ ফেব্রুয়ারি ২০২২, ১২:৩১ অপরাহ্ণ

শখের বশে মরূভূমির প্রাণী দুম্বা পালন শুরু করেছিলেন বরিশালের মো. রিয়াজুল কবির বাদল। তবে সেই শখই কোটিপতি করে দিয়েছে রিয়াজুলকে। বরিশালের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রধান জনসংযোগ কর্মকর্তা রিয়াজুলের এখন আয়ের অন্যতম উৎস দুম্বা পালন।

রিয়াজুল জানান, প্রথমদিকে ভবনের ছাদে ও বাড়ির উঠোনে খাঁচা তৈরি করে চারটি দুম্বা পালন শুরু করেন তিনি। আর ৪ বছরের ব্যবধানে তার খামারে এখন দুম্বার সংখ্যা ৬০টি। এমনকি তার সাফল্যে অনুপ্রাণীত হয়ে আশপাশের অনেকেই দুম্বার খামার করতে আগ্রহী হচ্ছেন। বরিশাল প্রাণিসম্পদ বিভাগও বাদলের খামারের সফলতাকে বাণিজ্যিকভাবে কাজে লাগাতে নানা পদক্ষেপ নিয়েছে।

রিয়াজুল জানান, ২০১৭ সালে বাদল ডিসেম্বর মাসে মেহেরপুর থেকে ৪টি দুম্বা কিনে আনেন পালনের জন্য। পরে নরসিংদী ও খুলনা থেকে আরও ৭টি দুম্বা কিনে খামারে পালন শুরু করেন তিনি। এতে তার ১০ লাখ টাকা খরচ হয়।

এছাড়া কিছুদিন আগে ৭ লাখ টাকায় ৬টি দুম্বা বিক্রি করেন বাদল। এখন তার খামারে দুম্বার সংখ্যা ৬০টি। যার বাজারমূল্য ৯০ লাখ টাকা। দিন দিন দুম্বার সংখ্যা বাড়ছে তার খামারে। শখের বসে দুম্বা পালন শুরু করে ৪ বছরের ব্যবধানে এটিকে সফল বাণিজ্যে রূপ দিয়েছেন তিনি।

বাদল জানিয়েছেন,মরুর এই প্রাণি পালনে খুব একটা বেগ পেতে হয় না। ছাগল পালনের মতো দুইবেলা ঘাস আর দানাদার পশু খাদ্য এদের নিয়মিত খাবার। সবসময় মেজাজ বিগড়ে থাকায় মাদি দুম্বা থেকে আলাদা রাখা হয় পুরুষ দুম্বাগুলোকে।

এছাড়া, দুম্বাগুলোকে সপ্তাহে একদিন গোসল করানো হয়। রোগ-বালাইয়ের তেমন কোনো বিড়ম্বনা নেই দুম্বা পালনে। প্রাপ্তবয়স্ক মাদি দুম্বা প্রতি ৮ মাসে একটি কিংবা দুটি ছানা প্রসব করে।

প্রজননের জন্য একটি পুরুষ দুম্বা ২০টি মাদি দুম্বার সঙ্গী হয়ে থাকে। ৬০টি দুম্বার খাবার ও পরিচর্যাকারী ৬ জন কর্মচারীর বেতন ও খাবারসহ মাসিক ব্যয় প্রায় দেড় লাখ টাকা। দুম্বা পালনে পূর্বাভিজ্ঞতা না থাকলেও গত কয়েক বছরে সবকিছু আয়ত্ব করে ফেলেছেন ৬ কর্মচারী।

এ বিষয়ে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. মো. নুরুল আলম বলেন, রিয়াজুল কবির বাদলের দুম্বার খামার এখন প্রান্তিক প্রাণি পালনকারীদের কাছে মডেল। তার খামারের সাফল্য নতুন করে ভাবাচ্ছে প্রাণিসম্পদ বিভাগকে। বরিশালসহ দক্ষিণাঞ্চলে দুম্বা পালন লাভজনক ব্যবসা হবে বলেও তিনি আশা করেন।