প্রেমে পড়লে ভুলেও যে আচরণগুলো করবেন না

| আপডেট :  ১১ ফেব্রুয়ারি ২০২২, ১১:৪৪ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১১ ফেব্রুয়ারি ২০২২, ১১:৪৪ পূর্বাহ্ণ

সৃষ্টির শুরু থেকেই রয়েছে প্রেমের অস্তিত্ব। প্রকৃতিগতভাবেই মূলত বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষণ তৈরি হয়। তাই কারো প্রেমে পড়া খুবই স্বাভাবিক ব্যাপার। কিন্তু প্রেমে পড়া আর প্রেম করা এই দুইয়ের মধ্যে রয়েছে বিস্তর পার্থক্য। প্রথম ধাপে অনেকে থাকলেও দ্বিতীয় ধাপ অর্থাৎ পছন্দের মানুষটির সঙ্গে প্রেম করা কিন্তু একটু কষ্টসাধ্য। অনেকক্ষেত্রেই প্রেমে পড়লেও পছন্দের মানুষের সাথে প্রেম করার সুযোগ হয় না।

অনেকে আবার প্রেমে পড়লে তাকে ইমপ্রেস করতে গিয়ে তার সঙ্গে কথা বলা কিংবা তার সামনে চলাফেরার ক্ষেত্রে অনেকে ভুল করে থাকেন। তাই প্রেমে পড়লে কিছু কাজ থেকে অবশ্যই বিরত থাকা উচিত। আর আজকের প্রতিবেদনে থাকছে এসকল বিষয়েই আলোচনা।

ওভার স্মার্টনেস: প্রেমে পড়লে কেউ কেউ নিজেকে স্বাভাবিক থেকে কয়েক ধাপ এগিয়ে নিয়ে থাকেন। অতিরিক্ত আত্মবিশ্বাসের কারণে অধিকাংশ সময়ই কাঙ্ক্ষিত প্রেমটি আর হয়ে ওঠে না। নিজেকে বেশি স্মার্ট প্রমাণ করতে গিয়ে কেউ কেউ পছন্দের মানুষটির বিরক্তের কারণ হয়ে দাঁড়ান। আবার অনেক ক্ষেত্রে এমন কিছু আচরণ করা হয় যা একদমই বিপরীত মানুষটির পছন্দ নয়।

অতিরিক্ত আত্মবিশ্বাসী: পছন্দের মানুষের মন পাওয়ার জন্য নিজেকে অতিরিক্ত বিশ্বাসী ভাবা যাবে না। অধিকাংশ মানুষই বুঝদার ব্যক্তিদের পছন্দ করলেও সবজান্তা স্বভাব-বৈশিষ্ট্যের কাউকে পছন্দ করেন না। কখনো কখনো নিজের আচরণগত কারণে পছন্দের মানুষের কাছে হাসির পাত্র হয়ে উঠতে পারেন।

আর্থিক শো-অফ: অনেক টাকা-পয়সা, গাড়ি-বাড়ি থাকলেই পছন্দের মানুষকে দামি সব উপহার দিয়ে তার মন পাওয়ার চেষ্টা করবেন না। কেননা, ভালোবাসা কখনো অর্থ-সম্পদ দেখে হয় না। আর যে সকল মানুষ অর্থ-সম্পদ দেখে সম্পর্ক গড়ে তোলে সেটা মূলত কোনো ভালোবাসার সম্পর্ক নয়।

অহংকার: মেধা বা বিশেষ কোনো গুণের কারণে আপনি নিজেকে সেরা মনে করতে পারেন। কিন্তু গুণের কারণে অহঙ্কারও করবেন না। এমনটা করলেও পছন্দের মানুষের মন পাবেন না। একটি ভালোবাসার সম্পর্ক হচ্ছে আমৃত্যু একসঙ্গে কাটিয়ে দেয়ার প্রতিশ্রুতি। কূরণ অহঙ্কারবোধ থাকলে বিপরীত মানুষকে সবসময় ছোট মনে হওয়া স্বাভাবিক। আর এই বিষয়গুলো প্রতিটি মানুষই সম্পর্ক গড়ে তোলার আগে পর্যবেক্ষণ করে থাকেন।