অনুমতি ছাড়াই গ্রাহকের তথ্য পাচার, গ্রামীণফোনের বিরুদ্ধে মামলা

| আপডেট :  ১৫ ডিসেম্বর ২০২০, ০৪:২৪ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৫ ডিসেম্বর ২০২০, ০৪:২৪ অপরাহ্ণ

গ্রাহকের তথ্য ফাঁ’সের অ’ভিযোগে দেশের শীর্ষ মোবাইল অপারেটর গ্রামীণফোনের বি’রুদ্ধে মা’মলা করেছে পুলিশ। মা’মলায় গ্রামীণফোন ছাড়াও কাস্টমার কেয়ারের একজন প্রতিনিধিসহ দুজনকে আ’সামি করা হয়।মঙ্গলবার বিকালে ডিএমপির তেজগাঁও বিভাগের উপকমিশনার (ডিসি) হারুন অর রশীদ তার কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান।

জানা গেছে, হাতিরঝিল থানার পরিদর্শক মোহাম্মদ গোলাম আজম বা’দী হয়ে মা’মলাটি করেছেন। হাতিরঝিল থানার মা’মলা নম্বর ২৪। টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইনে দা’য়ের করা মা’মলায় আ’সামিরা হলেন, গ্রামীণফোন লিমিটেড, রুবেল মাহমুদ অনীক ও পারভীন আক্তার।

ডিসি হারুন জানান, টেলিযোগাযোগ আইনে রাজধানীর হাতিরঝিল থানায় গ্রামীণফোনের বি’রুদ্ধে একটি মা’মলা করা হয়েছে। গ্রাহকের অ’ভিযোগের পরিপ্রেক্ষিতে মা’মলাটি করা হয়।তিনি বলেন, ‘ছয়জন গ্রাহক এরই মধ্যে তথ্যের মাধ্যমে প্র’তারিত হওয়ার অ’ভিযোগ করেছে পুলিশের কাছে। এরই মধ্যে মা’মলায় দুজনকে গ্রে’ফতার দেখানো হয়েছে। এরা হলো গ্রামীণফোনের কাস্টমার সার্ভিস ম্যানেজার রুবেল মাহমুদ অনীক ও প্র’তারক পারভীন আক্তার।’

এই প্র’তারকচ’ক্র বিভিন্ন ধনাঢ্য গ্রাহকের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়ে পরবর্তীতে সেগুলো ফাঁ’স করে দেওয়ার ভ’য় দেখিয়ে অর্থ আদায় করতো। সামাজিক হ’য়রানি ও মর্যাদাহানির ভ’য়ে অনেকে তাদের অর্থ দিতে বা’ধ্য হয়।

গ্রামীণফোনের বি’রুদ্ধে পুলিশের মা’মলার বি’ষয়ে প্রতিষ্ঠানটি সাংবাদিকদের জানিয়েছে, গ্রামীণফোন ক’ঠোর ডাটা প্রোটেকশন নীতিমালা ও ব্যবস্থা মেনে চলে। গণমাধ্যমে প্রকাশিত সংবাদের মাধ্যমে তারা অবগত হয়েছে যে, একজন জিপি ফ্র্যাঞ্চাইজি কর্মী (জিপিসিএফ) কথিত জালিয়াতির সঙ্গে জ’ড়িত থাকার কারণে পুলিশ ত’দন্ত করছে। এই বি’ষয়ে গ্রামীণফোন সব আইন প্রয়োগকারী সংস্থাকে সম্পর্ণরুপে সহযোগিতা করবে।