কো’ভিড টেস্ট দিয়ে ধরা ১৮ বছরের প’লাতক আ’সামি

| আপডেট :  ২৪ জানুয়ারি ২০২২, ০১:৪১ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৪ জানুয়ারি ২০২২, ০১:৪১ অপরাহ্ণ

চট্টগ্রামের নাজির কলেজের অধ্যক্ষ গোপাল কৃষ্ণ মুহুরী হত্যা মামলার যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত পলাতক আসামি মহিউদ্দিনকে গ্রেপ্তার করেছে র‌্যাব-৭। গত শনিবার রাতে চট্টগ্রাম মহানগরীর পাঁচলাইশ থানার সুগন্ধা আবাসিক এলাকায় অভিযান চালিয়ে তাঁকে গ্রেপ্তার করা হয়। ১৮ বছর আগে ওই হত্যা মামলার রায় ঘোষণা হয়েছিল। এর পর থেকেই পলাতক ছিলেন মহিউদ্দিন। তিনি হাটহাজারী মান্দাকিনি গ্রামের এলাহী বক্সের ছেলে।

র‌্যাব-৭-এর হাটহাজারী ক্যাম্পের কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজুর রহমান জানান, মামলার রায় ঘোষণার পরে ২০০৩ সালে থেকে দুবাই পালিয়ে যান মহিউদ্দিন।১৮ বছর বিদেশে থাকার পর গত ২৯ অক্টোবর তিনি দেশে ফিরেন। গতকাল রবিবার তার আবার দুবাই ফিরে যাওয়ার কথা ছিল। এ জন্য তিনি করোনা পরীক্ষার নমুনা দিয়েছিলেন। গোপন তথ্যে খবর পেয়ে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়।

মামলা সূত্রে জানা গেছে, ২০০১ সালের ১৬ নভেম্বর চট্টগ্রাম নগরের জামাল খান এলাকায় অধ্যক্ষ গোপাল কৃষ্ণ মুহুরীর (৬০) বাসায় ঢুকে মাথায় অস্ত্র ঠেকিয়ে গুলি করে হত্যা করে সন্ত্রাসীরা। ওই ঘটনায় তাঁর স্ত্রী উমা মুহুরী কোতোয়ালি থানায় একটি মামলা করেন।

ওই মামলার বিচার শেষে চট্টগ্রামের জজ আদালত আসামি গিট্টু নাসির, আলমগীর, আজম ও মন্টুকে মৃত্যুদণ্ড দেন। এ ছাড়া মহিউদ্দিন, সাইফুল, হাবিব খান ও শাহজাহানকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়।

রায়ের পর আসামিরা উচ্চ আদালতে আপিল করেন। আপিল শেষে হাইকোর্ট তিনজনের মৃত্যুদণ্ড বহাল রেখে ২০০৬ সালের ১৯ জুলাই রায় ঘোষণা করেন। সেই রায়ে যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামি শাহজাহান ও সাইফুল খালাস পান। মহিউদ্দিনসহ অন্যদের সাজা বহাল থাকে।