৫০-এ সায়মা ওয়াজেদ পুতুল, মেয়ের জন্য দোয়া চাইলেন প্রধানমন্ত্রী

| আপডেট :  ৯ ডিসেম্বর ২০২১, ০৭:৫২ অপরাহ্ণ | প্রকাশিত :  ৯ ডিসেম্বর ২০২১, ০৭:৫২ অপরাহ্ণ

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ পুতুলের জন্মদিনে সবার কাছে দোয়া চাইলেন মা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ ৫০ বছরে পা দিলেন সায়মা ওয়াজেদ পুতুল।আজ বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হাসান জাহিদ তুষার সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে এ তথ্য জানিয়েছেন।

আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনাকে উদ্ধৃত করে উপ-প্রেস সচিব ফেসবুকে লিখেছেন, ‘আজকে আমার মেয়ে সায়মা ওয়াজেদ পুতুলের জন্মদিন, সবার কাছে দোয়া চাই- প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’তারপর উপ-প্রেস সচিব তুষার নিজে সায়মা ওয়াজেদ পুতুলকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে লেখেন, ‘May Allah give Saima Wazed Putul Apa a long healthy life and bless her always. Happy Birthday.’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়ার মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল ১৯৭২ সালের ৯ ডিসেম্বর জন্মগ্রহণ করেন।সারা বিশ্বে অটিস্টিক শিশুর অধিকার প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছেন সায়মা ওয়াজেদ পুতুল। তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানসিক স্বাস্থ্যবিষয়ক বিশেষজ্ঞ প্যানেলের একজন সদস্য, একজন লাইসেন্সপ্রাপ্ত মনোবিজ্ঞানী।

সায়মা ওয়াজেদ পুতুল ২০০৮ সাল থেকে শিশুদের অটিজম এবং স্নায়ুবিক জটিলতাসংক্রান্ত বিষয়ের ওপর কাজ শুরু করেন। অল্প সময়ের মধ্যে তাঁর কাজ বিশ্বজুড়ে প্রশংসা পায়। ডব্লিউএইচও ২০১৪ সালের সেপ্টেম্বরে পুতুলকে ‘হু অ্যাক্সিলেন্স’ অ্যাওয়ার্ডে ভূষিত করে।মনস্তত্ত্ববিদ সায়মা ওয়াজেদ পুতুল যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান অটিজম স্পিকস-এর পরামর্শক হিসেবেও কাজ করেন। তিনি ২০১৩ সালের জুন থেকে মানসিক স্বাস্থ্য নিয়ে ডব্লিউএইচওর বিশেষজ্ঞ পরামর্শক প্যানেলে অন্তর্ভুক্ত হন।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মিয়ামি শহরে ব্যারি ইউনিভার্সিটিতে পড়াকালে সায়মা ওয়াজেদ পুতুল বাংলাদেশের নারীদের উন্নয়ন নিয়ে গবেষণা করেন। এ বিষয়ে তাঁর গবেষণাকর্ম ফ্লোরিডার অ্যাকাডেমি অব সায়েন্সে শ্রেষ্ঠ বিজ্ঞানভিত্তিক উপস্থাপনা হিসেবে স্বীকৃতি পায়। ব্যারি বিশ্ববিদ্যালয় থেকে তিনি ১৯৯৭ সালে মনোবিজ্ঞান বিষয়ে স্নাতক, ২০০২ সালে ক্লিনিক্যাল সাইকোলজি নিয়ে মাস্টার্স এবং ২০০৪ সালে স্কুল সাইকোলজি নিয়ে বিশেষজ্ঞ ডিগ্রি লাভ করেন।

সায়মা ওয়াজেদ পুতুলের উদ্যোগে ২০১১ সালে ঢাকায় প্রথমবারের মতো অটিজমবিষয়ক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়।ব্যক্তিগত জীবনে সায়মা ওয়াজেদ পুতুলের তিন মেয়ে ও এক ছেলে রয়েছে।