মুরাদের এমপি পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে রিট

| আপডেট :  ৮ ডিসেম্বর ২০২১, ১১:০৫ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ৮ ডিসেম্বর ২০২১, ১১:০৫ পূর্বাহ্ণ

সাম্প্রতিক সময়ে বিভিন্ন বক্তব্যে বেফাঁ’স মন্তব্য এবং অডিও কে’লেঙ্কারিতে জড়িয়ে তথ্য প্রতিমন্ত্রীর পদ হা’রানো ডা. মুরাদ হাসানের সং’সদ সদস্য (এমপি) পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে রিট হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুস আলী আকন্দ বুধবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করেন। রিটে জামালপুর-৪ আসনের মুরাদ হাসানে কর্মকাণ্ডের বি’ষয়ে বিচার বিভাগীয় ত’দন্তও চাওয়া হয়েছে।

সম্প্রতি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নাতনিকে নিয়ে মন্তব্যের জন্য ডা. মুরাদ হাসানের পদত্যাগের দাবি তোলে বিএনপি। এ নিয়ে আলোচনার মধ্যেই একটি ফোন আলাপের অডিও ফেইসবুকে ছড়িয়ে পড়ে। যেখানে দেশের একজন অভিনেত্রীর সঙ্গে মুরাদ হাসানের অশালীন ভাষায় কথা বলতে এবং তাকে হু’মকি দিতে শোনা যায়।

তারপর থেকেই বি’ষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় ওঠে। এক পর্যায়ে সোমবার রাতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিমন্ত্রী মুরাদ হাসানকে পদত্যাগের নির্দেশ দিয়েছেন। পরেরদিন মঙ্গলবার দুপুরে ডা. মুরাদ হাসানের পক্ষে পদত্যাগপত্রটি মন্ত্রিপরিষদ বিভাগে দিয়ে আসেন তথ্য প্রতিমন্ত্রীর জনসংযোগ কর্মকর্তা মোহাম্ম’দ গিয়াস উদ্দিন।

পরে সেটি সারসংক্ষেপ আকারে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠায় মন্ত্রিপরিষদ বিভাগ। পরবর্তীতে সেটি যায় বঙ্গভবনে। মঙ্গলবার রাতে মুরাদ হাসানের পদত্যাগপত্র গ্রহণ করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। মন্ত্রিপরিষদ বিভাগ রাতেই বি’ষয়ে প্রজ্ঞাপন জারি করে।

একই দিন জামালপুর জে’লা আওয়ামী লীগের স্বা’স্থ্য ও জনসংখ্যাবি’ষয়ক সম্পাদকের পদ থেকে ডা. মুরাদ হাসানকে অব্যাহতি দিয়ে তার বি’রুদ্ধে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে কেন্দ্রীয় আওয়ামী লীগের কাছে সুপারিশ করে জে’লা আওয়ামী লীগ।