বৃহস্পতিবার, ২৯ Jul ২০২১, ১০:৪৯ পূর্বাহ্ন

শীতে চুল ও ত্বক সুন্দর করবে যেসব খাবার

শীতে চুল ও ত্বক সুন্দর করবে যেসব খাবার

শীতের সাথে সমগ্র প্রকৃতিতেও চলে আসে রুক্ষতা। এমনকি ব্যতিক্রম নয় আমাদের ত্বক এবং চুলও। তাই শীতের সময়ে ত্বক এবং চুলের চাই বাড়তি যত্ন। তবে শুধুমাত্র যত্নই নয় শীতে গ্লোয়িং স্কিন ও ঝলমলে চুল পেতে বাড়তি যত্নের পাশাপাশি খেতে হবে পুষ্টিকর খাবার। বিশেষ করে নিয়মিত শীতকালীন সবজি এবং ফল খেলে এগুলো শরীর ঠিক রাখার পাশাপাশি ত্বক ও চুলের যত্ন নেবে। আজকের আয়োজনে থাকছে এমনই কিছু শীতকালীন ফল এবং সবজির তালিকা যেগুলো ত্বক ও চুল ভালো রাখতে সহায়তা করবে।

গ্রিন টি: গ্রিনটিতে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি শীতের মৌসুমে শরীরে উষ্ণতা আনার পাশাপাশি ত্বক এবং চুলকে সুন্দর করে তোলে।

আদা চা: আদা চা শীতের মৌসুমে রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করে। এছাড়া এতে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

জাম্বুরা: জাম্বুরায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা ত্বককে সতেজ রাখে। এছাড়া জাম্বুরা মূলত লো ক্যালরিসমৃদ্ধ ফল হওয়ায় খাবারের রুচি বাড়াতেও বেশ কার্যকর।

গাজরের জুস: গাজরে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ। এর ফলে শীতকালে নিয়মিত গাজর খেলে ত্বক সুস্থ থাকে।

বাঁধাকপি: বাঁধাকপিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও ই রয়েছে, যা ত্বকের জন্য খুবই উপকারী। এছাড়া রয়েছে ভিটামিন এ। শীতকালীন বিভিন্ন রোগ যেমন জ্বর, কাশি ও টনসিল প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে বাঁধাকপি।

ফুলকপি: ফুলকপিতে রয়েছে ভিটামিন সি ও কে। পাশাপাশি এর ফলেট ও ভিটামিন বি ত্বকের যত্নে উপকারী।

ওটমিল: শীতে আমাদের শরীরের জন্য যে অতিরিক্ত পুষ্টির প্রয়োজন তা ওটমিল পূর্ণ করে দেয়। এছাড়া এটি অত্যন্ত পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার।

পালংশাক: পালংশাকে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকের সুস্থ কোষ তৈরিতে বিশেষ ভূমিকা রাখে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com