তৃতীয় শ্রেণির ক্রিকেটারও বাংলাদেশর থেকে ভালো ব্যাটিং করে : মার্ক ওয়াহ

| আপডেট :  ৫ নভেম্বর ২০২১, ০২:৩৫ অপরাহ্ণ | প্রকাশিত :  ৫ নভেম্বর ২০২১, ০২:৩৫ অপরাহ্ণ

ব্যর্থতার ষোলকলা পূর্ণ করে দেশে ফিরে আসছে মাহমুদুল্লাহ বাহিনী। বিশ্বকাপে তাদের পারফরম্যান্স নিয়ে ব্যাপক সমালোচনা হয়েছে। বিশ্বকাপ সফরের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাত্র ৭৩ রান তুলতে সক্ষম হয় টাইগাররা। ব্যাটিং পিচে এত স্বল্প রান দেখে হতবাক হয়েছেন সাবেক অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান মার্ক ওয়াহ। পাশাপাশি বাংলাদেশের হতশ্রী ব্যাটিংয়ের সমালোচনা করেছেন মাইক আথারটন, ক্রিকেট বিষয়ক লেখক টিম উইগমোরসহ আরো অনেকে।

এসব নিয়ে যখন চুলচেরা বিশ্লেষণে ব্যস্ত সবাই, তখন বাংলাদেশ দলের ব্যাটিং পারফরম্যান্স নিয়ে কটাক্ষ করলেন অস্ট্রেলিয়ার সাবেক ওপেনার মার্ক ওয়াহ। বাংলাদেশের ব্যাটিংকে একবাক্যে ‘জঘন্য’ বলেছেন তিনি। মার্ক ওয়াহের মতে, অস্ট্রেলিয়া এত ভালো বোলিংও করেনি, যে কারণে এভাবে ধুঁকে ধুঁকে মাত্র ৭৩ রানেই নিঃশেষ হতে হবে।

মুশফিক-লিটনদের ব্যাটিংকে আন্তর্জাতিক মানের বলে মানতে পারছেন না এই কিংবদন্তি। মাহমুদউল্লাহ বাহিনীর ব্যাটিং তৃতীয় শ্রেণির ক্রিকেটের অপেশাদার ব্যাটিংয়ের কোনো পার্থক্যই খুঁজে পাচ্ছেন না তিনি।

ফক্স ক্রিকেটকে দেওয়া সাক্ষাৎকারে ওয়াহ বলেন, ‘এটি একটি জঘন্য ব্যাটিং পারফরম্যান্স ছিল। আমি জানি অস্ট্রেলিয়া ভালো বল করেছে, কিন্তু তাই বলে বাংলাদেশের ব্যাটিং দেখেও আন্তর্জাতিক মানের মনে হয়নি। বিষয়টি লজ্জাজনক। এমন মানের ব্যাটিং আপনি পার্কের তৃতীয় শ্রেণির ক্রিকেটেও দেখতে পাবেন না। ব্যাটিং থেকে কোনো সাহায্যই পায়নি বাংলাদেশ।’

ওয়াহের এমন বক্তব্যে ভেটো দেওয়ার কোনো সাহস নেই মাহমুদউল্লাহ বা বিসিবির কারও। কারণ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৮৪ রানে অলআউট হয়েছিল বাংলাদেশ। ভুল শুধরে শেষ ম্যাচে উন্নতি হবে কি উল্টো আরও ১১ রান কম করলেন তারা। অসিদের বিপক্ষে ওপেনার মোহাম্মদ নাঈম, অধিনায়ক মাহমুদউল্লাহ ও শামীম পাটওয়ারীই শুধু দুই অঙ্ক স্পর্শ করতে পেরেছেন, বাকিদের স্কোর ছিল ফোন নম্বরের ডিজিটের মতো -০, ৫, ১, ০, ০, ৬, ৪, ০।