‘বাজনা বন্ধ কর’ বলেই বিয়েবাড়িতে গু লি

| আপডেট :  ৩১ অক্টোবর ২০২১, ০৪:০৯ অপরাহ্ণ | প্রকাশিত :  ৩১ অক্টোবর ২০২১, ০৪:০৯ অপরাহ্ণ

দুই থেকে তিনজন অ’স্ত্রধারী নিজেদের ‘তালেবান’ দাবি করে একটি বিয়ের অনুষ্ঠানে হা’না দিয়ে গু’লি ছু’ড়ে দুজনকে হ’’ত্যা ও কমপক্ষে ১০ জনকে আ’হত করেছে। আফগানিস্তানের পূর্বাঞ্চলে এ ঘটনা ঘটে। হা’মলাকারীরা একটি বিয়ের অনুষ্ঠানে চলমান বাজনা থামাতে বলে এবং পরে গু’লি ছো’ড়ে।

তালেবানের একজন মুখপাত্র জানান, তিনজন ব’ন্দুকধারীর মধ্যে দুজনকে গ্রে’প্তার করা হয়েছে। কিন্তু তারা অস্বীকার করেছে যে তারা ইসলামী আন্দোলনের পক্ষে কাজ করেছে। উল্লেখ্য, ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবানরা যখন দেশ শাসন করেছিল তখন সঙ্গীত নি’ষিদ্ধ করা হয়। তবে তালেবানের বর্তমান কর্তৃত্ব এখনো এ ধরনের কোনো আদেশ জারি করেনি।

এক প্রত্যক্ষদর্শী বিবিসিকে জানায়, শুক্রবার নানগারহার প্রদেশের সুরখ রোড জে’লায় যৌথ বিয়েতে চার দম্পতির বিয়ে হচ্ছিল। তারা স্থানীয় এক তালেবান নেতার কাছ থেকে অনুমতি নিয়েছিল এমন একটি এলাকায় রেকর্ড করা গান বাজানোর জন্য, যেটা শুধু মহিলাদের জন্য ব্যবহার করা হয়। গভীর রাতে ব’ন্দুকধারীরা জো’র করে অনুষ্ঠানে প্রবেশ করে এবং লাউডস্পিকার ভে’ঙে ফেলার চেষ্টা করে। এ সময় অতিথিরা প্র’তিবাদ করলে তারা গু’লি চা’লায়।

তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, বি’ষয়টি আমরা ত’দন্ত করে দেখছি।ইসলামিক স্টেট নানহারহারে সক্রিয় এবং তারা এ ধরনের আরো কয়েকটি হা’মলার সঙ্গে জ’ড়িত। তালেবান ক্ষমতা দ’খলের পর থেকে তারা এর বি’রোধিতা করে আসছে।

এ বছরের আগস্টে আফগানিস্তানের দ’খল নেয় তালেবান। এর আগের শাসনামলে দলটি ইসলামী আইনের ক’ঠোর প্রয়োগ ঘটায়। তবে সম্প্রতি আন্তর্জাতিক স্বীকৃতি চাওয়ার কারণে তালেবান নিজেদের মধ্যপন্থী হিসেবে জাহির করার চেষ্টা করছে। তালেবানরা ক্ষমতায় ফিরে আসার পর গোষ্ঠীটির বি’রুদ্ধে একজন গায়ককে হ’’ত্যা এবং যন্ত্র ভে’ঙে ফেলার অ’ভিযোগ ওঠে। অনেক গায়ক ও সঙ্গীতশিল্পী এর মধ্যেই আফগানিস্তান থেকে পালিয়ে গেছে। সূত্র : বিবিসি