সীমিত পরিসরে খুলে দেয়া হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান

| আপডেট :  ১১ নভেম্বর ২০২০, ১২:৩৩ অপরাহ্ণ | প্রকাশিত :  ১১ নভেম্বর ২০২০, ১২:৩৩ অপরাহ্ণ

সরকার সীমিত পরিসরে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার কথা চিন্তা ভাবনা করছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি। আজ (বুধবার) ‘বাংলাদেশ এডুকেশন রিপোর্টার্স ফোরাম’ এর অনলাইন শিক্ষা কার্যক্রমের জরিপের ফল নিয়ে আয়োজিত এক ভার্চুয়াল আলোচনা সভায় এ কথা বলেন শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, আগামী ১৪ নভেম্বরের পর শিক্ষাপ্রতিষ্ঠান সীমিত পরিসরে খুলে দেওয়া যায় কি না তা নিয়ে সরকার ভাবছে। তবে শিক্ষাপ্রতিষ্ঠান কবে থেকে পুরোপুরি খুলে দেওয়া যাবে তা এখনও নিশ্চিত নয়।

শিক্ষামন্ত্রী বলেন, তারা এ মাসের ১৪ তারিখ পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখেছেন। ১৫ তারিখ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে কি না, নাকি এই ছুটিটি আরো বাড়বে, নাকি কোনো কোনো ক্লাসের জন্য আমরা সীমিত আকারে শুরু করতে পারব এই সমস্ত বিষয়গুলো নিয়ে তারা কাজ করছেন।

এসময় তিনি আরও বলেন, ১৪ তারিখের আগেই জানিয়ে দিতে চেষ্টা করবেন শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বৃদ্ধি পাবে নাকি সীমিত পরিসরে খুলে দেয়া হবে।

এসময় বর্তমান শিক্ষা কার্যক্রম সম্পর্কে শিক্ষামন্ত্রী বলেন, বর্তমান পরিস্থিতি অবশ্যই আদর্শ পরিস্থিতি নয় তবে সংকটের মধ্যেও তারা পড়াশোনাকে চালিয়ে যাচ্ছেন।

মন্ত্রী জানান, সামনেই এসএসসি ও এইচএসসি পরীক্ষা আছে, সেগুলো নিয়েও তারা বিভিন্নভাবে ভাবছেন।

প্রসঙ্গত, করোনা ভাইরাসের প্রাদুর্ভাব রোধের অংশ হিসেবে গত ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান।