চীন সরকারের হাত থেকে কোরআন বাঁচাতে চীনা মুসলিমদের সংগ্রাম - বাংলা একাত্তরচীন সরকারের হাত থেকে কোরআন বাঁচাতে চীনা মুসলিমদের সংগ্রাম - বাংলা একাত্তর

মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ০৫:৩১ অপরাহ্ন

চীন সরকারের হাত থেকে কোরআন বাঁচাতে চীনা মুসলিমদের সংগ্রাম

চীন সরকারের হাত থেকে কোরআন বাঁচাতে চীনা মুসলিমদের সংগ্রাম

চীনে দীর্ঘদিন ধরেই উইঘুর মুসলিমদের ওপর নির্যাতন চলছে। চীনের কমিউনিস্ট পার্টির সরকার চাচ্ছে উইঘুর সম্প্রদাকে সম্পূর্ণভাবে নির্মূল করতে। এরই জেরে নারীদের জোর করে গর্ভপাত করানো, ছেলে-মেয়ে উভয়কেই বন্দিশিবিরে আটকে রাখাসহ বিভিন্ন নিপীড়নমূলক কর্মকান্ড চালাচ্ছে তারা। এমনকি সম্প্রতি চীন সরকার মুসলমানদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআন বাজেয়াপ্ত করেছে।

জানা গেছে, যার কাছ থেকে কোরআন পাওয়া যাচ্ছে তার ওপরই অকথ্য নির্যাতন চালাচ্ছে সরকার। আর এমনই এক ঘটনায় কোরআনকে বাঁচাতে কয়েকজন মুসলিম কোরআন পানিতে নিক্ষেপ করেছেন। এ ঘটনা ভাইরাল হওয়ার পর বিশ্বজুড়ে বিতর্ক তৈরি হয়েছে।

জিনিউজের একটি প্রতিবেদন থেকে জানা গেছে, চীনের আলমাটি অঞ্চলের পানফিলভ জেলার এড্যারলি গ্রামে সম্প্রতি প্রশাসনের হাত থেকে বাঁচতে কয়েকজন মুসলিম স্থানীয় ইলি নদীতে কোরআন ফেলে দেন। এছাড়া ভারতীয় গণমাধ্যমটির খবরে আরও জানা গেছে, এর আগে একই রকম ঘটনা ঘটেছে খোরগাস নদীতেও।

রেডিও ফ্রি এশিয়ার প্রতিবেদনের বরাত দিয়ে জিনিউজ জানিয়েছে, পবিত্র ধর্মগ্রন্তটিকে চীনের কমিউনিস্ট সরকারের হাত থেকে বাঁচাতে এবং কোরআন নিজেদের কাছে রাখার জন্য অত্যাচারের হাতে থেকে বাঁচতে প্লাস্টিকে মুড়ে জিনজিয়াংয়ের মুসলমানরা কাজাখস্তানের দিকে প্রবাহিত নদীতে কোরআন ফেলে দিচ্ছেন। চীনের মুসলিমদের বিশ্বাস এভাবে তারা তাদের পবিত্র ধর্মগ্রন্থকে বাঁচাতে সক্ষম হবেন।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com