যেখানেই থাকো, ভালো থেকো সালমান শাহ: শাবনূর

| আপডেট :  ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৫:০২ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৫:০২ অপরাহ্ণ

বাংলাদেশের সিনেমা জগতের রাজপুত্র বলা হয় সালমান শাহকে। মৃত্যুর প্রায় ২৫ বছর পরেও এখনও সিনেমাপ্রেমীদের হৃদয়ে উজ্জ্বল নক্ষত্র তিনি। আর অভিনয়জীবনে এই অভিনেতার অধিকাংশ সিনেমায়ই নায়িকা হিসেবে ছিলেন শাবনূর।

এখন পর্যন্ত বাংলা চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে সেরা জুটি হিসেবে বিবেচনা করা হয় সালমান শাহ-শাবনূর। মোট ১৪টি সিনেমায় জুটি বেঁধে অভিনয় করেন তারা। এই জুটির প্রতিটি ছবিই সুপারহিট। পর্দায় তাদের রসায়ন ছিল নজরকাড়া। বাস্তব জীবনের রসায়ন নিয়েও তুমুল আলোচনা হতো। সালমান শাহের সঙ্গে শাবনূরের সে সময়কার সম্পর্ক নিয়ে এখনো কম-বেশি চর্চা হয়।

আর আজ রোববার (১৯ সেপ্টেম্বর) বাংলা চলচ্চিত্রের রাজপুত্র সালমান শাহ’র ৫০তম জন্মদিন। বেঁচে থাকলে ৫১ বছরে পা দিতেন এই নায়ক। বিশেষ এই দিনে সালমান শাহকে স্মরণ করছে তার ভক্তরা। পাশাপাশি সিনেমা জগতের তারকা এবং তার সহশিল্পীরাও ভালোবাসা জানাচ্ছেন। তবে অন্যদের চেয়ে সালমান শাহকে ঘিরে শাবনূরের আবেগ, স্মৃতি একটু বেশি।

তাই নিজের ইউটিউব চ্যানেলে একটি বিশেষ বার্তা দিয়েছেন ঢাকার চলচ্চিত্রের একসময়ের দাপুটে এই অভিনেত্রী। শাবনূর বলেছেন, ‘সালমান শাহ, এমন একটি নাম যার সঙ্গে জড়িয়ে আছে সোনালি সময়। অতি অল্প সময়ে অগণিত ভক্তের মাঝে নিজেকে বিলিয়ে দিয়ে গেছেন। প্রতি বছর এদিন কোটি ভক্তের হৃদয় আলোড়িত করে সালমান শাহ ফিরে আসেন ক্ষণিকের জন্য। অকাতর ভালোবাসা অঞ্জলি নিয়ে ফিরে যান অযুত নক্ষত্র ভিড়ে। ভালো থেকো সালমান শাহ, প্রতিদিন; যেখানেই আছো।’

প্রসঙ্গত, ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর ঢাকার ইস্কাটনে নিজ বাসার সিলিং ফ্যানের সঙ্গে ঝুলন্ত অবস্থায় সালমান শাহর দেহ উদ্ধার করা হয়। ময়নাতদন্ত প্রতিবেদনে ‘আত্মহত্যা’ বলে উল্লেখ করা হলেও তার মৃত্যু নিয়ে এখনও রহস্য রয়ে গেছে।