গঙ্গা ছেড়ে পদ্মামুখী ইলিশ: ভারতীয়দের মাথায় হাত

| আপডেট :  ১৪ সেপ্টেম্বর ২০২১, ১১:৫২ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১৪ সেপ্টেম্বর ২০২১, ১১:৫২ পূর্বাহ্ণ

বাংলাদেশ তথা দক্ষিণ এশিয়ার অন্যতম সুস্বাদু মাছ ইলিশ। বাংলাদেশ ও ভারতের বেশ কিছু নদীতে ইলিশের দেখা মিললেও পদ্মার ইলিশ সবচেয়ে সুস্বাদু এবং বিখ্যাত। তবে বর্তমানে ভারতের গঙ্গা মোহনায় ইলিশের দেখা মিলছে না। আর এর জন্য হা-হুতাশ করছেন মৎস্যজীবীরা।

ভারতীয় বিশেষজ্ঞদের মতে, গঙ্গায় দূষণের মাত্রা বেড়ে যাওয়ায় মুখ ফিরিয়ে নিয়েছে ইলিশ। আর ঝাঁকে ঝাঁকে ইলিশ যাত্রা করছে বাংলাদেশের পদ্মায়। ভারতভিত্তিক সংস্থা সাউথ এশিয়া নেটওয়ার্ক অব ড্যাম রিভার অ্যান্ড পিপলস সম্প্রতি এ বিষয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছে।

রিপোর্টে গঙ্গায় ইলিশের দেখা না পাওয়ার কারণ হিসেবে দূষণকেই বেশি মাত্রায় দায়ী করা হয়েছে। তাদের রিপোর্টে উঠে এসেছে, গঙ্গা থেকে অচিরেই উধাও হতে চলেছে ইলিশ।

বিশেষজ্ঞদের মতে, পশ্চিমবঙ্গে নদীর পাড় বরাবর গড়ে ওঠা একশোটিরও বেশি পৌরসভার ময়লা আবর্জনা ও কলকারখানার বর্জ্যে গঙ্গায় দূষণের মাত্রা ধরাছোঁয়ার বাইরে চলে গেছে। তাদের মতে, ডিম সংরক্ষিত রাখার জন্য ইলিশের মিষ্টি পানির প্রয়োজন হয়। সেইজন্যই তারা গঙ্গায় আসে। কিন্তু দূষণের ফলে গঙ্গায় লবণের মাত্রা অত্যাধিক বেড়ে গিয়েছে। সেই কারণেই ইলিশ এখন গঙ্গার মোহনায় এসেও ফিরে যাচ্ছে।

অন্যদিকে গঙ্গা থেকে মুখ ঘুরিয়ে নিয়ে ইলিশের গন্তব্য এখন বাংলাদেশের দিকে। বাংলাদেশের পদ্মা পাড়ে এখন জাল ফেললেই ঝাঁকে ঝাঁকে ইলিশ উঠছে বাংলাদেশের মৎস্য বিভাগের এক পরিসংখ্যান অনুযায়ী, গত ২ বছরের তুলনায় বাংলাদেশে ১৯ শতাংশ ইলিশ বেশি ধরা পড়েছে। মূলত পদ্মা পার বরাবর ভারী শিল্প, কলকারখানা তেমন গড়ে না ওঠায় এখনও ইলিশমাছ পদ্মা থেকে বিমুখ হয়নি।