বৃহস্পতিবার, ২৯ Jul ২০২১, ১১:৩৮ পূর্বাহ্ন

বন্ধু থাকলে ভালো ঘুম হবে!

বন্ধু থাকলে ভালো ঘুম হবে!

বন্ধু শব্দটির সাথে আমরা সকলেই পরিচিত। প্রতিদিন হয়তো আমরা অনেক মানুষকেই বন্ধু বলে সম্বোধন করি। তবে বন্ধু মানে শুধুই একটা সম্বোধন কিংবা কোনো বিশেষ দিবসে শুভেচ্ছা বিনিময় নয়। বন্ধু মানে এমন একজন যে একাকিত্ব দূর করে, যার সাথে জীবনের সকল দুঃখ আনন্দ শেয়ার করা যায়। যাকে নির্ভর করা যায়।

সম্প্রতি বিজ্ঞানীরা জানিয়েছেন, শুধুমাত্র একাকিত্ব দূর করতেই নয়। মানসিকভাবে এবং শারীরিকভাবে সুস্থ থাকতেও প্রয়োজন বন্ধুত্ব।

আরিজোনা বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বিভাগের অধ্যাপক পাসালাকুয়া ও ক্রিস সেগরিন ২৬৫ জন প্রাপ্তবয়স্ক মানুষের ওপর গবেষণা করে জানিয়েছেন, বন্ধুহীন মানুষের ভালো ঘুম হয় না ফলে তিনি শারীরিকভাবে দূর্বল হয়ে পড়েন। এছাড়া সামাজিক যোগাযোগেও সে অনেক পিছিয়ে থাকে। সহজেই কারো সাথে মিশতে পারে না এবং ক্রমশ একাকিত্ব তাকে ঘিরে ধরে।

গবেষণায় বলা হয়, আমাদের চারপাশে অনেক মানুষের জীবনেই তেমন কোনো বন্ধু নেই এমনকি নিজের পারিবারের সদস্যদের সাথেও অনেকের সম্পর্ক নেই। তারা প্রথমদিকে বিষয়টাকে গুরুত্ব না দিলেও এই বিষয়টাই তাদের শরীরের ওপর মারাত্মক খারাপ প্রভাব ফেলে। আর তাই নিজের যোগাযোগ দক্ষতা বৃদ্ধির পাশাপাশি সুস্থ থাকার জন্য প্রয়োজন ভালো বন্ধু।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com