ক্যাপ্টেন নওশাদ আর নেই

| আপডেট :  ২৯ আগস্ট ২০২১, ০৭:৫৫ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২৯ আগস্ট ২০২১, ০৭:৫৫ পূর্বাহ্ণ

জাতীয়: মধ্য আকাশে বড় ধরনের হার্ট অ্যাটাকের শি’কার হওয়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পাইলট ক্যাপ্টেন নওশাদ কাইয়ুম ভারতে চিকিৎসাধীন অবস্থায় মা’রা গেছেন। ভারতের নাগপুরের কিংসওয়ে হাসপাতালে তার মৃ’ত্যু হয়। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা আবু সালেহ মোস্তফা কামাল এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বি’ষয়টি পররাষ্ট্র ম’ন্ত্রণালয়ের সঙ্গে আলাপ করে তার ম’রদেহ দ্রুত দেশে আনার প্রক্রিয়া চলছে। শুক্রবার সকালে ওমানের মাস্কাট থেকে ১২৪ যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট (বিজি-০২২) উড্ডয়ন করেছিলেন ক্যাপ্টেন নওশাদ। পথে ভারতের আকাশে তিনি অ’সুস্থ বোধ করেন।

পরে প্লেনটিকে মহারাষ্ট্রের নাগপুরে ড. বাবাসাহেব আম্বেদকর আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করানো হয়। মাঝ আকাশে হার্ট হওয়ার সঙ্গে সঙ্গেই ক্যাপ্টেন নওশাদ কলকাতার এয়ার ট্রাফিক কন্ট্রোলের কাছে প্লেনটিকে জরুরি অবতরণের অনুরোধ জানান। একই সময়ে তিনি কো-পাইলটের কাছে প্লেনটির নিয়ন্ত্রণ হস্তান্তর করেন।

কলকাতার এয়ার ট্রাফিক কন্ট্রোল প্লেনটিকে তার নিকটস্থ নাগপুর বিমানবন্দরে অবতরণ করার নির্দেশ দিলে কো-পাইলটই সেটিকে অবতরণ করান। বোয়িং ৭৩৭-৮০০ মডেলের প্লেনটিতে ১২৪ জন যাত্রী ছিলেন। তারা সবাই নিরাপদে ছিলেন। এদিকে শুক্রবারই আরেকটি ফ্লাইটে করে আট সদস্যের একটি উ’দ্ধারকারী দল নাগপুরে যায়। মধ্যরাতের পর প্লেনটিকে যাত্রীসহ ঢাকার বিমানবন্দরে নিয়ে আসা হয়।