পরীমনির জন্য লন্ডন থেকে ব্যারিস্টার পাঠাবেন গাফফার চৌধুরী

| আপডেট :  ২২ আগস্ট ২০২১, ০১:৫৪ অপরাহ্ণ | প্রকাশিত :  ২২ আগস্ট ২০২১, ০১:০৩ অপরাহ্ণ

ঢাকাই সিনেমার আলোচিত ও সমালোচিত নায়িকা শামসুন্নাহার স্মৃ’তি ওরফে পরীমনিকে তৃতীয় দফায় নেওয়া একদিনের রি’মান্ড শেষে কা’রাগারে পাঠিয়েছেন আ’দালত। শনিবার ঢাকা মহানগর হাকিম আশেক ইমাম শুনানি শেষে এ আদেশ দেন।

এর আগে শনিবার বেলা ১১টা ৫০ মিনিটে একটি মাইক্রোবাসে পরীমনিকে আ’দালতে হাজির করে হাজতখানায় রাখা হয়। এদিন মা’মলার ত’দন্ত কর্মকর্তা সিআইডির পুলিশ পরিদর্শক কাজী গোলাম মোস্তফা পরীমনির জা’মিন আবেদন নাকচ করে কা’রাগারে আ’টক রাখার আবেদন করেন। পরীমনি তার পক্ষে জা’মিন আবেদন না করায় গতকাল নিজের আইনজীবীদের ও’পর অনেকটা ক্ষো’ভ প্রকাশ করেন। এদিকে

এদিকে চিত্রনায়িকা পরীমনির মা’মলার গতি-প্রকৃতির নজর রাখছেন বিলেত প্রবাসী প্রবীণ সাংবাদিক ও লেখক আব্দুল গাফফার চৌধুরী। ন্যায়বিচার চেয়ে তিনি ইতিমধ্যেই প্রধানমন্ত্রী বরাবর চিঠি পাঠিয়েছেন। আইনি সহায়তার জন্য ব্যারিস্টারদের সঙ্গে কথা বলেছেন। এরইমধ্যে তিনজন ব্যারিস্টার অপারগতা প্রকাশ করেছেন। ক’দিন আগে একজন রাজি হয়েছেন। শেষ পর্যন্ত যদি একজনও রাজি না হন, তাহলে লন্ডন থেকে ব্যারিস্টার পাঠানো হবে।

মহান একুশের গানের রচয়িতা আব্দুল গাফফার চৌধুরী নিজেই গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছেন। লন্ডনের আইপি টিভি দর্পন-কে দেয়া এক সাক্ষাৎকারে আব্দুল গাফফার চৌধুরী আরও বলেছেন, বাংলাদেশে মানবতা ও নাগরিক অধিকারের ও’পর হস্তক্ষেপ হচ্ছে। বিশেষ করে, বর্তমান স’রকারের আমলে বারবার হস্তক্ষেপ হচ্ছে। তার কথায়, এখানে আইনের শাসন নেই। দেশটি মগের মুলুকে পরিণত হয়েছে।

গাফফার চৌধুরী বলেন, পরীমনির সঙ্গে তার পরিচয় নেই। সরাসরি দেখেননি। ছবিতে দেখেছেন শুধু। কিন্তু হঠাৎ একদিন অনলাইনে দেখলাম চি’ৎকার করছে আমাকে বাঁচাও বাঁচাও বলে। তার বি’রুদ্ধে স’ন্ত্রাসের কোনো অ’ভিযোগ নেই। মা’দকাসক্তের অ’ভিযোগ আছে। কিন্তু তাকে গ্রে’প্তারের জন্য যেভাবে গ্রে’প্তারি পরোয়ানা ছাড়া র‍্যাব আসে তা ছিল রীতিমতো ভীতিকর। কোন আদেশে আসলো? তা জানার চেষ্টা করলাম। অনুসন্ধান করতে গিয়ে দেখি, সে আক্রোশের শি’কার। একদিকে অর্থশক্তি। অন্যদিকে রাষ্ট্রশক্তি।

লন্ডনে আমার বন্ধু কয়েকজন পুলিশ অফিসারের সঙ্গে কথা বললাম। তারা আমাকে নাম প্রকাশ না করার শর্তে বললেন, ওকে ধ্বং’স করার জন্য এগুলো করছে। একজন নায়িকার বাড়িতে ম’দ পাওয়া যাবে না, এটাই বা কি করে আশা করি! তার বাসায় এলএসডি পাওয়া গেছে। আমার ধারণা, এটা সাজানো হয়েছে। যাইহোক, তার পক্ষে কিছু লোক দাঁড়িয়েছে। আমিও দাঁড়িয়েছি। প্রধানমন্ত্রীর কাছে চিঠি লিখেছি। খবরের কাগজে লিখেছি। ১৭ জন বিশিষ্ট নাগরিক বিবৃতি দিয়েছেন। কোনো সাড়া মেলেনি।

গাফফার চৌধুরীর আশা ছিল, যে দলকে তিনি পঞ্চাশ বছর ধরে সমর্থন করেন, প্রধানমন্ত্রীকে নিজের মেয়ের মতো জানেন, তারা আমাকে কিছু বলবেন। অন্তত এটা বলতে পারতেন- আমি কিছু করতে পারবো না। তখন ছিল অন্য কথা। দুর্ভাগ্য, তিনি আমাকে সম্পূর্ণ অবজ্ঞা করেছেন। আমার কথা হচ্ছে, পরীমনি দো’ষী হলে নিয়মমাফিক তার বিচার হবে। আমি বিচারের বি’রুদ্ধে নই। কিন্তু তাকে ধরার সাথে সাথে বলা হচ্ছে, রাতের রানী। এভাবে চরিত্রহনন সম্পূর্ণ বেআইনি। অন্য কোনো দেশে হলে সংশ্লিষ্ট বাহিনীর বি’রুদ্ধে ব্যবস্থা নেয়া হতো।

প্রবীণ এই সাংবাদিক সাক্ষাৎকারের এক পর্যায়ে বলেন, তার একবার কথা হয়েছে। তিনি এতোটাই ভ’য় পেয়েছেন যে, এখন আর ফোন ধরেন না। চয়নিকাকে যেভাবে ধরে নিয়ে যাওয়া হয়, তা অসভ্যতা ও আইনশৃঙ্খলা বাহিনীর জন্য লজ্জাকর। কি আর বলবো! পরীমনি মেয়েটি অসম্ভব সুন্দরী। গরিবের ঘর থেকে এসেছে। এটাও একটা অ’পরাধ। বলা হচ্ছে, সুনির্দিষ্ট অ’ভিযোগ রয়েছে। আজও জানা গেল না সুনির্দিষ্ট অ’ভিযোগটা কি? ম’দের বার নেই গুলশান,বনানীতে এমন বাড়ি কি আছে?

উল্লেখ্য, গত ৪ আগস্ট পরীমনিকে তার বনানীর বাসা থেকে মা’দকদ্রব্যসহ আ’টক করে র‌্যা’ব। পরের দিন তার বি’রুদ্ধে মা’দকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে একটি মা’মলা হয়। এই মা’মলায় তিন দফায় ৭ দিনের রি’মান্ড শেষে এই অভিনেত্রীকে গতকাল শনিবার (২২ আগস্ট) কা’রাগারে পাঠায় আ’দালত।

পরীমনির মুক্তির দাবিতে প্রধানমন্ত্রীকে অনুরোধ জানিয়ে গত ১০ আগস্ট সংবাদমাধ্যমে একটি বিবৃতি পাঠান ‘আমার ভাইয়ের র’ক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গানের রচয়িতা গাফ্ফার।

আবেদনে লন্ডন প্রবাসী প্রবীণ এই সাংবাদিক লিখেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এই আবেদন তার একার নয়। দেশে প্রশাসন, একটি বিত্তশালী এবং মিডিয়া গোষ্ঠী মিলে ২৮ বছরের একটি ত’রুণীকে সম্পূর্ণ ধ্বং’স করার যে ষ’ড়যন্ত্র চালাচ্ছে, এটি সে সম্পর্কে সচেতন নাগরিক সমাজের আবেদন।

আবদুল গাফ্‌ফার চৌধুরী লিখেছেন, পরীমণিকে গ্রে’প্তারের জন্য দু-চারজন র‌্যা’ব কিংবা পুলিশের সদস্য গেলেই হতো।

সেখানে যে যু’দ্ধযাত্রা করা হয়েছিল, তাতে মনে হয়েছিল কোনো ভ’য়ংকর ডাকাতকে গ্রে’প্তারের জন্য এই আয়োজন। গ্রে’প্তারের পর থেকেই পরীমণির বি’রুদ্ধে একটার পর একটা স্ক্যান্ডাল ছড়ানো হচ্ছে। এটা বোঝাই যায়, কোনো একটি মহল থেকে উদ্দেশ্যমূলকভাবে এই স্ক্যান্ডাল ছড়ানো হচ্ছে। অর্থাৎ বিচারের আগেই বিচার। চয়নিকা চৌধুরীর মতো একজন বিখ্যাত নাট্যকারকে অহেতুক রাস্তা থেকে ধরে নিয়ে তার চরিত্রে কালিমালেপনের চেষ্টা করা হয়েছে। এগুলো ক্ষমতার বাড়াবাড়ি। এগুলো চলতে দিলে দেশের নাগরিক স্বাধীনতা বিপন্ন হবে।

আবদুল গাফ্‌ফার চৌধুরী লিখেছেন, বোট ক্লাবের ঘটনার পরে আ’সামিরা যে সহজেই জা’মিন পেল তার র’হস্য কী? এই শক্তিশালী মহলটি প্রশাসনের একাংশকে বশ করে যে এই ঘটনাগুলো সাজিয়েছে, তা বুঝতে কি ক’ষ্ট হওয়ার কথা? তারপর মিডিয়া প্রচার। এই প্রচারগুলো যে সত্য নয়, তা সিটি ব্যাংকের এমডি মাসরুর আরেফিনের বিবৃতিতেও জানা গেছে। সাড়ে তিন কোটি টাকার গাড়ি নিয়ে পরীমণির বি’রুদ্ধে যে অ’পপ্রচার চা’লানো হয়েছে, আরেফিন সাহেবের বিবৃতিতে তা মি’থ্যা প্রমাণিত হয়েছে।

পরীমণির ব্যক্তিগত সম্পর্ক ঘিরে প্রচারণার কথা উল্লেখ করে এই প্রথিতযশা সাংবাদিক লিখেছেন, পরীমণি চলচ্চিত্রের নায়িকা। নানাবিধ পুরুষের সঙ্গেই তার সম্পর্ক থাকতে পারে। সেটা কি অ’পরাধ? সবিনয় জিজ্ঞাসা, আ’দালতে বিচার হওয়ার আগে দেশের চলচ্চিত্র জগতের সম্ভাবনাময় ত’রুণীর জীবন যেভাবে ধ্বং’স করে দেওয়া হলো, তার দায় কে নেবে?

আ’দালতের বিচারে পরীমণি যদি দো’ষী সাব্যস্ত হয় এবং শা’স্তি পায়, তাতে কারও আপত্তি থাকার কথা নয়। কিন্তু একজন ত’রুণীকে যেভাবে আ’টক করে হে’নস্তা করা হচ্ছে এবং তার বি’রুদ্ধে অপ্রমাণিত অ’পপ্রচার চা’লানো হচ্ছে, তা শুধু নারী সমাজের অ’পমান নয়, মানবতার অ’পমান। এটা আমাদের নাগরিক স্বাধীনতার ও’পর একটি ভ’য়ংকর থাবা।

প্রধানমন্ত্রীর উদ্দেশে আবদুল গাফ্‌ফার চৌধুরী আরও লিখেছেন, বাংলাদেশে শেখ হাসিনার শাসনামলেই নারীদের ক্ষমতায়ন শুরু হয়েছে। সে জন্যই তার কাছে সবিনয় আবেদন, পরীমণির ব্যাপারে তিনি হস্তক্ষেপ করুন। তাকে বিচার থেকে রক্ষা করতে বলি না। তাকে হায়েনা গোষ্ঠীর হাত থেকে বাঁচানোর জন্য অনুরোধ জানাচ্ছি। পরীমণির সঙ্গে যে আচরণ করা হচ্ছে, তা যে দেশের আরেকজন নাগরিকের ও’পর করা হবে না, তার নিশ্চয়তা কী?

তিনি বলেন, দেশের সচেতন বুদ্ধিজীবী শ্রেণির কাছে আবেদন করি, পরীমণির ও’পর এই হে’নস্তার প্র’তিবাদ করুন। দয়া করে চুপ থাকবেন না। পরীমণির ও’পর অ’ত্যাচারের নি’ন্দা করুন। মিডিয়ার কাছে অনুরোধ, তারা যেন অ’ত্যাচারিতের পক্ষে দাঁড়ান। অ’ত্যাচারী গোষ্ঠীর পক্ষে না যান।