কেমন আছেন রূপালী পর্দার তিন খল অভিনেত্রী

| আপডেট :  ১৪ জুলাই ২০২১, ০৪:০৮ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১৪ জুলাই ২০২১, ০৪:০৮ পূর্বাহ্ণ

এমন একটা সময় ছিলো যখন বাংলা সিনেমায় খল চরিত্রে নারী চরিত্রের কোনো আধিপত্য ছিলো না। সব সময় পুরুষ অভিনেতাদেরই একচ্ছত্র আধিপত্য ছিলো। তবে প্রয়াত মায়া হাজারীকা, রীনা আকরাম, রানী সরকার, রওশন জামিল ও সুমিতা দেবীরা এই প্রথা ভাঙেন। এরপর খল চরিত্রে অবস্থান করে নেন দুলারী, রীনা খান ও শবনম পারভীন। করোনাকালে কেমন কাটছে এই তিন খল অভিনেত্রীর জীবন তা নিয়েই আজকের আয়োজন।

নেগেটিভ চরিত্রে সফল দুলারী জানান করোনার প্রভাবে জীবনে একপ্রকার দুঃসময় নেমে এসেছে। কাজ না থাকায় নেই মানসিক শান্তি। দেখা দিয়েছে আর্থিক সংকট। দুলারি বলেন, লোকজন তার অভিনয় দেখে ভাবতো সত্যিই বুঝি তিনি ব্যক্তি জীবনে খুবই নিষ্ঠুর। কোনো মার্কেট বা অনুষ্ঠানে গেলে তার প্রতি মানুষের চাহনি দেখে মনে হতো এই বুঝি মারবে। কেন তিনি বাংলার বউ, বিদ্রোহ বধূতে মৌসুমীকে অত্যাচার করেছেন, কেন তার মুখে বিষ ঢেলে দিয়েছেন। করোনাকালীন সময় নিয়ে এই অভিনেত্রী বলেন, বিপদের মধ্যে যাচ্ছি। গত দুই বছর ঘরেই বসে আছেন, আয় রোজগার বন্ধ। তবে গত দু’বছরে ডিপজলের ‘যেমন বউ তেমন জামাই’, ‘বাংলার হারকিউলিস’, ‘মানুষ কেন অমানুষ’ ছবিগুলো করেছেন আর নাগরিক টিভিতে ধারাবাহিক ‘হৃদয়ের আঙ্গিনা’য় অভিনয় করছেন।

আরেক খল অভিনেত্রী রীনা খান বলেন, সময় ঘরে অলস সময় পার করছেন যা একজন শিল্পীর জন্য খুবই অস্বস্তিকর। মানসিকভাবে, আর্থিকভাবে সব দিক দিয়েই। তবে তিনি করোনাকালীন সময় ডিপজল ভাইয়ের ‘যেমন বউ তেমন জামাই’ ছবিতে অভিনয় করেছেন। তিনি আরও বলেন, ফিল্ম ইন্ডাস্ট্রির অবস্থা অনেক আগে থেকেই খারাপের দিকে যাচ্ছিল। করোনা আরও করুণ অবস্থা করে দিয়েছে।

রুপালি পর্দার আরেক খল অভিনেত্রী শবনম পারভীন বলেন, তিনিও ভালো নেই তেমন। করোনা সব ওলট-পালট করে দিয়েছে। একজন শিল্পীর ক্ষুধা হলো অভিনয় এবং শিল্পীরা অভিনয়েই বেঁচে থাকার প্রেরণা পায়। কিন্তু কাজ না থাকায় এই মানসিক অনুপ্রেরণা হারিয়ে গিয়েছে।