দুই শি’শুকে মুরগির খাঁ’চায় ১০ ঘণ্টা ব’ন্দি করে জ্ব’লন্ত সি’গারেটের ছ্যাঁ’কা দিলেন আ.লীগ নেতা

| আপডেট :  ৫ জুলাই ২০২১, ০৪:৩৫ অপরাহ্ণ | প্রকাশিত :  ৫ জুলাই ২০২১, ০৪:২৭ অপরাহ্ণ

কক্সবাজারের রামুতে দেড়শ টাকা চু’রির অ’ভিযোগে দুই শি’শুকে মুরগির খাঁচায় ব’ন্দি করে ইলেকট্রিক শক ও জ্ব’লন্ত সি’গারেটের ছ্যাঁ’কা দিয়ে নি ‘র্যা’তন করেছেন এক আওয়ামী লীগ নেতা। গত বৃহস্পতিবার (১ জুলাই) রামু উপজে’লার পাহাড়ি জনপদ ঈদগড় ইউনিয়নের ঈদগড় বাজারের একটি মুরগির দোকানে এ ঘটনা ঘটে। সোমবার (৫ জুলাই) ওই ঘটনার একটি ভিডিও ভাইরাল হয়।

অ’ভিযুক্ত আওয়ামী লীগ নেতার নাম রিফাত করিম (৩২)। তিনি ঈদগড় ৪নং ওয়ার্ডের মো. শরিফ পাড়ার নেজাম উদ্দিনের ছেলে।
নি’র্যাতনের শি’কার দুই শি’শু ঈদগড় ৪নং ওয়ার্ডের মো. শরিফ পাড়া এলাকার প্রতিব’ন্ধী মো. নুরুল আলম ছেলে সোহেল (১০) ও রশিদ আহম’দের ছেলে ইব্রাহিম (১০)।
খোঁজ নিয়ে জানা গেছে, এখন পর্যন্ত কোনো আইনি সহায়তা পাননি ভু’ক্তভোগীরা। তবে পুলিশের দাবি, মা’মলা করতে রাজি হচ্ছে না ভু’ক্তভোগীর পরিবার।

নি’র্যাতনের একটি ভিডিও জাগো নিউজের এ প্রতিবেদকের হাতে এসেছে। ১ মিনিট ৬ সেকেন্ডের ভিডিওতে দেখা যাচ্ছে, দুই শি’শুকে মুরগির খাঁচার ভেতরে ঢুকিয়ে দিয়ে বাইরে থেকে সিটকিনি লাগেয়ে দেয়া হচ্ছে।
নি’র্যাতনের শি’কার শি’শু ইব্রাহিম জানায়, তাদেরকে খাঁচায় ব’ন্দি রেখে শরীরের বিভিন্ন অংশে ইলেকট্রিক শক ও জ্বলন্ত সিগারেটের ছ্যাঁকা দেন আওয়ামী লীগ নেতা রিফাত।

এ বি’ষয়ে ঈদগড় ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ফিরোজ আহমেদ ভুট্টো জানান, ঈদগড় বাজারে আওয়ামী লীগ নেতা রিফাত করিমের একটা মুরগির দোকান আছে। সেখানে পেটের দায়ে দুবেলা ভাতের বিনিমিয়ে কাজ করে শি’শু সোহেল। ওই দোকান থেকে মাত্র দেড়শ টাকা চু’রির অ’ভিযোগে শি’শু সোহেল ও তার বন্ধু ইব্রাহিমকে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত টানা ১০ ঘণ্টা মুরগির খাঁচায় ব’ন্দি রেখে শত শত মানুষের সামনে নি’র্যাতন করেন রিফাত।

তিনি জানান, এক পর্যায়ে স্থানীয় কয়েকজন শি’শুদের ছেড়ে দিতে অনুরোধ করলে তাদের ও’পরে হা’মলা চালান অ’ভিযুক্ত ও তার লোকজন।

অ’ভিযোগ স্বীকার করে আওয়ামী লীগ নেতা রিফাত করিম বলেন, ‘শি’শু সোহেল খুব গরিব ঘরের স’ন্তান। তার মা বোবা আর বাবা বধির। এ কারণে সে আমার দোকানে ব্যবসা শিখতে চাওয়ায় আমি তাকে সুযোগ করে দিয়েছি। কিন্তু সে দোকান থেকে টাকা চু’রি করে তার চাতাতো ভাই ইব্রাহিমকে জমা দিয়েছে বলে আমার স’ন্দেহ হয়। এর পরিপ্রেক্ষিতে তাদেরকে ধরে এনে খাঁচায় ঢুকিয়ে জি’জ্ঞাসাবাদ করি। এক পর্যায়ে সোহেল তিনশ টাকা চু’রি করেছে বলে স্বীকার করে।’

শি’শুদের ইলেকট্রিক শক ও জ্ব’লন্ত সি’গারেটের ছ্যাঁ’কা দেয়ার কথা অস্বীকার করে রিফাত বলেন, ‘ওইদিন আমাকে কয়েকজন মিলে মা’রধর করে। এজন্য আমি এখন হাসপাতালে ভর্তি আছি।’
এদিকে, নি’র্যা’তিত শি’শুদের পক্ষ থেকে মা’মলা করার চেষ্টা করা হলে আওয়ামী লীগের দুই প্রভাবশালী নেতার হস্তক্ষেপের কারণে মা’মলা না নেয়ার অ’ভিযোগ উঠেছে পুলিশের বি’রুদ্ধে।

এ বি’ষয়ে রামু থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ারুল ইসলাম বলেন, ‘শি’শু নি’র্যাতনের ভিডিও ক্লিপ দেখে আমি স্বপ্রণোদিতভাবে একজন অফিসারকে ওই এলাকায় পাঠিয়েছিলাম। কিন্তু নি’র্যাতিত শি’শুদের পরিবার কিছুতেই মা’মলা করতে রাজি হচ্ছে না।’

তিনি আরও বলেন, নি’র্যা’তনকারী আওয়ামী লীগ নেতা রিফাতকে মা’রধ’র করা হয়েছে দাবি করে একটি মা’ম’লা করার চেষ্টা করেন। তখন আমি এ বি’ষয়ে বিস্তারিত জানতাম না। পরে বি’ষয়টা জানতে পারি। এসময় স’রকারদলীয় দুই প্র’ভাবশালী ব্যক্তির হস্তক্ষেপে পক্ষে-বিপক্ষে দুটি মা’ম’লা নেয়ার কথা বলা হয় বলে স্বী’কার করেন ওসি।