অবশেষে ১২ বছরের নেতানিয়াহুর শাসন অবসান ঘটিয়ে যে হতে যাচ্ছেন ইসরায়েলে প্রধানমন্ত্রী

| আপডেট :  ৩ জুন ২০২১, ০৩:৫৫ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২ জুন ২০২১, ০৬:০৩ অপরাহ্ণ

স’রকার গঠনে একমত হয়েছে ই’সরায়েলের বি’রোধীদলগুলো। এর মধ্য দিয়ে ই’সরায়েলে অবসান হতে চলেছে বেঞ্জা’মিন নেতানিয়াহুর ১২ বছরের শাসন। বুধবার (২ জুন) ই’সরায়েলের প্রধান বি’রোধীদলের নেতা ইয়ার লাপিদ প্রে’সিডেন্ট রিউভেন রিভলিনকে আট দলের এই চুক্তির বি’ষয়টি নিশ্চিত করেছেন। খবর : বিবিসি।

চুক্তি অনুযায়ী এই জোটের নেতৃত্বে থাকবে ডানপন্থী ইয়ামিনা পার্টি। স’রকার গঠনের পর এই দলের প্রধান নাফতালি বেনেত প্রথম দুই বছর প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন। এরপর তিনি ইয়ার লাপিদের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন।

তবে স’রকার গঠনের জন্য সং’সদে ভোটাভুটি হবে এবং সেখানে তাদের সংখ্যাগরিষ্ঠতা পেতে হবে। ১২০ আসনের নেসেটে স’রকার গঠন করতে অন্তত ৬১ আসনের দরকার হয়। কিন্তু গত নির্বাচনেও এককভাবে সেই সংখ্যাগরিষ্ঠতা পায়নি কোনো দল। ফলে এবারো জোট স’রকারের দিকেই ঝুঁকতে হচ্ছে ই’সরায়েলিদের।

এক বিবৃতিতে প্রে’সিডেন্টকে চুক্তির বি’ষয়টি নিশ্চিত করে লাপিদ বলেন, ‌‘স’রকার গঠনে যারা ভোট দেবেন এবং যারা দেবেন না, আমি কথা দিচ্ছি এই স’রকার ই’সরায়েলের প্রতিটি নাগরিকের জন্য কাজ করবে।’

তিনি বলেন, ‘এই স’রকার তার বি’রোধীদের সম্মান করবে এবং ই’সরায়েলের সমাজের প্রতিটি অংশকে ঐক্যবদ্ধ করতে সম্ভাব্য সবকিছু করবে।’
দেশটির গণমাধ্যমগুলো একটি ছবি প্রকাশ করেছে। তাতে দেখা যায় লাপিদ, বেনেত এবং আরব ইসলামিস্ট রাম পার্টির নেতা মনসুর আব্বাস চুক্তিতে সই করছেন।

স’রকার গঠনের লক্ষ্যে জোটবদ্ধ দলগুলো হলো-
ইয়ার লাপিদের নেতৃত্বাধীন ইয়েশ আতিদ।
বেনি গান্তজের নেতৃত্বাধীন কাহোল লাভান।
আভিগদোর রিয়েবারমানের নেতৃত্বাধীন ই’সরায়েল বেইতেইনু
মেরাভ মিশেইলির নেতৃত্বাধীন লেবর।

নাফতালি বেনেতের নেতৃত্বাধীন ইয়ামিনা।
গিডেউন সা’রের নেতৃত্বাধীন নিউ হোপ।
নিতজান হরোউইটস’র নেতৃত্বাধীন মে’রেটজ।
মনসুর আব্বাসের মনসুর আব্বাস রাম (আরব ইসলামিস্ট)।