গাজা যু’দ্ধ ই’সরাইল বি’রোধী প্র’তিরোধের গতিপ্রকৃতি পাল্টে দিয়েছে : হামাস প্রধান

| আপডেট :  ১ জুন ২০২১, ০৫:২৫ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১ জুন ২০২১, ০৫:১২ পূর্বাহ্ণ

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের পলিটব্যুরো প্রধান ইসমাইল হানিয়া বলেছেন, ইহুদিবা’দী ইসরাইলের বি’রুদ্ধে যু’দ্ধে প্রতিরোধ অক্ষ বর্তমানে একটি ঐতিহাসিক সন্ধিক্ষণে অবস্থান করছে। তিনি তেল আবিবের বি’রুদ্ধে সাম্প্রতিক যু’দ্ধে বিজয় উপলক্ষে দক্ষিণ লেবাননের এইনাল হালুয়া এলাকায় এক অনুষ্ঠানে বক্তব্য দিতে গিয়ে এ মন্তব্য করেন।

হানিয়া বলেন, ইসরাইল বি’রোধী যু’দ্ধে কুদস বা বায়তুল মুকাদ্দাসকে অন্তর্ভুক্ত করার ঘটনা এবার প্রথম ঘটেছে এবং এ বি’ষয়টি প্রতিরোধ যু’দ্ধের এতদিনকার গতিপ্রকৃতি বদলে দিয়েছে।

পূর্ব বায়তুল মুকাদ্দাস বিশেষ করে আল-আকসা মসজিদে ইসরাইলি দ’মন অ’ভিযানের প্র’তিবাদে গাজা থেকে ইসরাইল অভিমুখে রকেট বর্ষণ শুরু করা হলে সাম্প্রতিক ১২ দিনের যু’দ্ধ শুরু হয়। এ যু’দ্ধে ইসরাইলের বিভিন্ন শহর লক্ষ্য করে প্রায় সাড়ে চার হাজার রকেট নি’ক্ষেপ করে হামাস ও ইসলামি জিহাদসহ প্রতিরোধ আন্দোলনগুলো।

দক্ষিণ লেবাননে সোমবার দেয়া বক্তৃতায় ইসমাইল হানিয়া বলেন, গাজা উপত্যকায় আ’গ্রাসন চালাতে গিয়ে ইসরাইল যে যু’দ্ধাপরাধ করেছে তার বি’চার করতে হবে। তিনি অবিলম্বে ফিলিস্তিনে নির্বাচন ঘোষণা করার জন্য স্বশাসন কর্তৃপক্ষের প্রে’সিডেন্ট মাহমুদ আব্বাসের প্রতি আহ্বান জানান।

হানিয়া বলেন, নির্বাচন অনুষ্ঠান ছাড়া ফিলিস্তিনে জাতীয় সংহতি অর্জিত হবে না। সম্প্রতি মাহমুদ আব্বাস ফিলিস্তিনি ভূখণ্ডে জাতীয় নির্বাচনের ঘোষণা দিয়েও তা স্থগিত করে দিয়েছেন। সূত্রঃ পার্সটুডে/