করোনা চিকিৎসাসেবায় বিপ্লব ঘটাতে চলেছেন বরিশালের তরুণ বিজ্ঞানী শুভ

| আপডেট :  ৩০ মে ২০২১, ০৫:৩০ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ৩০ মে ২০২১, ০৫:২৮ পূর্বাহ্ণ

বর্তমানে সমগ্র বিশ্বই করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিপর্যস্ত। অনেক দেশেই চিকিৎসাসেবা ব্যাবস্থা সম্পূর্ণরূপে ভেঙ্গে পড়েছে। করোনা রোগীদের চিকিৎসা প্রদাণ করতে গিয়ে প্রাণ হারিয়েছেন অনেক চিকিৎসকও। অন্যান্য দেশের মতো করোনা ভাইরাস বিস্তার লাভ করেছে বাংলাদেশেও। আর এমন পরিস্থিতিতে চিকিৎসকদের সহায়তার উদ্দেশ্যে সেবক্ নামে একটি রোবট আবিষ্কার করেছে বরিশালের এক কলেজছাত্র।

চিকিৎসাসেবায় রীতিমতো বিপ্লব ঘটাতে চলা এই রোবটের আবিষ্কারক বরিশাল অমৃত লাল দে কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী শুভ কর্মকার। তার আবিষ্কৃত এই রোবট চিকিৎসক যত দূরেই থাকুক না কেন নির্দেশনা মেনে রোগীর সুচিকিৎসা দেবে। পাশাপাশি রোগীর অক্সিজেন সেচুরেশন কমে গেলে স্বয়ংক্রিয়ভাবে উৎপাদন করে ১৫ থেকে ২০ মিনিট অক্সিজেন সরবরাহ করতে পারবে।

শুভ জানান, তার আবিষ্কৃত এই রোবট শুধু চিকিৎসাই দেবে না পাশাপাশি ওষুধ আনা-নেওয়া, অক্সিজেন মাস্ক পরিয়ে দেওয়া, রোগীর প্রাথমিক চিকিৎসার ওষুধ সরবরাহ করা, সংক্রমিত রোগীর বর্জ্য তার শরীরে থাকা ইউভি রশ্মির মাধ্যমে জীবাণুমুক্ত করতে পারবে। চিকিৎসাসেবায় কাজ করবে বলে এর নাম রাখা হয়েছে ‘সেবক’।

রোবট তৈরির চিন্তা কিভাবে এলো এমন প্রশ্নের উত্তরে শুভ কর্মকার জানান, তিনি এর ‘রবিন’ নামে মানবাকৃতির একটি রোবট তৈরি করেছিলেন। রবিন কোথাও আগুন লাগলে বা গ্যাস লিকেজ হলে সংকেত পাঠাতে পারতো। এখন বাংলাদেশসহ সারাবিশ্ব একটি সংক্রমণের সঙ্গে লড়াই করছে। এ ক্ষেত্রে কীভাবে সাহায্য করা যায় এমন প্রশ্ন থেকেই দ্বিতীয় রোবট ‘সেবক’প্রকল্প শুরু করেন এবং তিন মাসের প্রচেষ্টায় একটি মডেল বাস্তবায়ন করেছেন।

প্রসংগত, বরিশালের আগৈলঝাড়া উপজেলার গৈলা ইউনিয়নের কালুপাড়া গ্রামের বাসিন্দা শুভ কর্মকার। তার বাবা সন্তোষ কর্মকার। দুই ভাইবোনের মধ্যে বড় শুভ । তিনি ২০১৮ সালের ১৫ মে জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতায় বৈজ্ঞানিক যন্ত্রের উদ্ভাবন বিষয়ক জাতীয় পর্যায়ে দ্বিতীয় হয়ে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের কাছ থেকে পুরস্কার লাভ করেন।

এছাড়া ২০১৯ সালের ২৭ জুন ৪০তম বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের হাত থেকে এবং সৃজনশীল মেধা অন্বেষণ-২০১৯ এ বিজ্ঞান বিষয়ে বিভাগীয় পর্যায়ে ১ম হয়ে জাতীয় পর্যায়ে অংশ নিয়ে ২০১৯ সালের ১৭ জুলাই শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির হাত থেকে ‘বছরের সেরা মেধাবী’পুরস্কার নেন। সুত্রঃ বরিশাল বাণী