স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠাই একমাত্র সমাধান, পাশে থাকবে ‘যুক্তরাষ্ট্র’ : বাইডেন

| আপডেট :  ২২ মে ২০২১, ০৭:৩২ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২২ মে ২০২১, ০৭:৩২ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক: দ’খলদার ই’সরায়েলি বাহিনীর তা’ণ্ডবে ধ্বং’সস্তুপে পরিণত হওয়া ফিলিস্তিনের গাজা পুননির্মাণে সর্বাত্মক সহায়তার আশ্বাস দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রে’সিডেন্ট জো বাইডেন। একইসঙ্গে গাজায় শান্তি ফেরাতে ‘নীরবে’ কূটনৈতিক তৎপরতা চা’লিয়ে যাওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন তিনি।

বাইডেন বলেছেন, ‘যুক্তরাষ্ট্র গাজা পুননির্মাণে ফিলিস্তিনিদের পাশে থাকবে। সেখানে শান্তি ফেরাতে নীরবে কূটনৈতিক তৎপরতা চা’লিয়ে যাবে। তবে আমি মনে করি—ই’সরায়েলের পাশাপাশি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠাই সেখানকার সং’ঘাত নিরসনে একমাত্র সমাধান।’ শুক্রবার (২১ মে) হোয়াইট হাউজ থেকে পাঠানো এক বিবৃতিতে প্রে’সিডেন্ট জো বাইডেন এ কথা বলেন।

জো বাইডেন বলেন, ‘ই’সরায়েলের প্রতি আমার দায়বদ্ধতার কোনো পরিবর্তন আসেনি। তবে আমি স্পষ্টভাবে বলছি—দু’টি পৃথক রাষ্ট্র গঠনের মধ্য দিয়েই ওই অঞ্চলে স’ঙ্কট নিরসন সম্ভব। আমি মনে করি— শান্তিপূর্ণ ও সুরক্ষিতভাবে জীবনযাপনের অধিকার ই’সরায়েল এবং ফিলিস্তিন দু’দেশের নাগরিকদেরই রয়েছে। তাই আমি জো’র দিয়ে বলছি—সেখানে ই’সরায়েলের পাশাপাশি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন জরুরি।’

যু’দ্ধবিরতির পর গাজা ও ই’সরায়েলের উপকূলীয় এলাকায় শান্তি ফিরেছে উল্লেখ করে বাইডেন বলেন, ‘সং’ঘাত বন্ধ করে শান্তি ফেরানোয় ই’সরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জা’মিন নেতানিয়াহুকে ধন্যবাদ। তিনি কথা রেখেছেন, সং’ঘাত থামিয়ে শান্তি এনেছেন।’ পূর্ব জেরুজালেমে আল-আকসা মসজিদ চত্ত্বরে ই’সরায়েলি পুলিশের সঙ্গে ফিলিস্তিনিদের সং’ঘর্ষের জের ধরে গত ১০ মে থেকে গাজায় বিমান হা’মলা শুরু করে ই’সরায়েলি বাহিনী। টানা ১১ দিন তা’ণ্ডব চা’লিয়ে শুক্রবার (২১ মে) মধ্যরাত থেকে যু’দ্ধবিরতি কার্যকরে সম্মত হয় ই’সরায়েল।

গাজার স্বা’স্থ্য ম’ন্ত্রণালয়ের তথ্য অনুসারে, ই’সরায়েলি হা’মলায় এ পর্যন্ত ২৩২ জন নি’হত হয়েছেন। তাদের মধ্যে ৬৫ জন শি’শু। আ’হত হয়েছেন প্রায় দুই হাজার ফিলিস্তিনি। গাজার বড় এলাকা ধ্বং’সস্তূপে পরিণত হয়েছে। গৃহহীন হয়ে পড়েছেন ১ লাখ ২০ হাজার মানুষ। ই’সরায়েলি সে’নাবা’হিনীর দাবি, গাজায় হামাস ও অন্যান্য ইসলামপন্থী স’শস্ত্র গোষ্ঠীরা প্রায় ৪ হাজার ৩০০ রকেট ছু’ড়েছে। এসব রকেট হা’মলা আয়রন ডোমের মাধ্যমে প্রতিহত করা হয়েছে।

তবে ই’সরায়েলি পুলিশ জানিয়েছে, হামাসের রকেট হা’মলায় ই’সরায়েলে ১২ জন নি’হত হয়েছেন। তাদের মধ্যে দুইজন শি’শু, একজন ই’সরায়েলি সে’না, একজন ভারতীয় নারী এবং দু’জন থাইল্যান্ডের নাগরিক রয়েছেন। ২০১৪ সালের পর ই’সরায়েল-ফিলিস্তিনের মধ্যে এবারের সং’ঘা’তকে বলা হচ্ছে সবচেয়ে ভ’য়াবহ সং’ঘাত। ২০১৪ সালের ওই সং’ঘাতে দুই হাজার ২৫১ ফিলিস্তিনি নি’হত হন। ই’সরায়েলের পক্ষে প্রা’ণহা’নি ছিল ৭৪, যাদের অধিকাংশই সে’নাসদস্য।