ই’সরায়েল নিয়ে প্রশ্ন করলেই গাড়ি চা’পা দেব: বাইডেন

| আপডেট :  ২০ মে ২০২১, ০৩:৪৮ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২০ মে ২০২১, ০৩:৩৩ পূর্বাহ্ণ

ফি’লিস্তিনের গাজা নিয়ে ই’সরায়েল এবং হামাসের চলমান সহিং’সতার মধ্যে মা’র্কিন যু’ক্তরাষ্ট্রের প্রে’সিডেন্ট জো বাইডেন ও ই’সরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মধ্যে বুধবার (১৯ মে) সকালে ফের ফোনালাপ হয়েছে। আলাপকালে বাইডেন নেতানিয়াহুকে বলেছেন, তিনি যু’দ্ধবিরতির পথে একটি উল্লেখযোগ্য অগ্রগতি প্রত্যাশা করেন।

এর আগে মা’র্কিন প্রে’সিডেন্ট জো বাইডেন মঙ্গলবার তার নতুন ফোর্ডের ইলেক্ট্রিক এফ-১৫০ পিকআপ ট্রাকে চা’লিয়ে পরীক্ষা করার সময় এক সাংবাদিককে কৌতুক করে বলেছেন, ই’সরায়েল নিয়ে প্রশ্ন করতে তাকে গাড়িচা’পা দিবেন।

এক সাংবাদিক জো বাইডেনকে বলেন, মি. প্রে’সিডেন্ট, আমি গাড়ি চা’লিয়ে যাওয়ার আগে ই’সরায়েল নিয়ে আপনাকে দ্রুত একটি প্রশ্ন করতে পারি? কারণ এটি অনেক গুরুত্বপূর্ণ। তখন বাইডেন বলেন, না, আপনি তা পারেন না। যদি না আপনি গাড়ির সামনে আসেন এবং আমি গাড়ি চা’লিয়ে যাব। হেসে বলেন তিনি, আমি কিন্তু আপনাকে ক্ষেপিয়ে দিচ্ছি।

চফিলিস্তিন-ই’সরায়েলের সাম্প্রতিক সং’ঘর্ষের ঘটনায় কংগ্রেসের ডেমোক্র্যাট নেতাদের সমালোচনার মুখে পড়েছেন জো বাইডেন। ই’সরায়েল গাজায় বিমান থেকে বৃষ্টির মতো বো’মা ফেলছে। গাজা থেকে ই’সরায়েলকে লক্ষ্য হামাসও রকেট ছোড়ছে। মা’র্কিন বার্তা সংস্থার এপি’র তথ্য অনুসারে, এখন পর্যন্ত ফিলিস্তিনে ২১৩ ও ই’সরায়েলে ১০ জন নি’হত হয়েছেন।