ই’সরায়েলকে সমর্থন দেওয়ায় যু’ক্তরাষ্ট্রকে তু’লাধোনা চীনের

| আপডেট :  ১৯ মে ২০২১, ০৫:৪৩ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৯ মে ২০২১, ০৫:৩১ অপরাহ্ণ

মধ্যপ্রাচ্যে উ’ত্তেজনায় ভূমিকার জন্য যুক্তরাষ্ট্রের ক’ঠোর সমালোচনা করে চীন বলছে, মা’র্কিন ভেটোর কারণেই নিরাপত্তা পরিষদ অকার্যকর হয়ে পড়েছে। ই’সরায়েল-ফিলিস্তিন সং’ঘাতে কোনো পদক্ষেপ নেওয়া যাচ্ছে না।ফিলিস্তিনে ই’সরায়েলের সম্পূর্ণ অ’স্ত্রবিরতির আহ্বান জানিয়ে মঙ্গলবার (১৮ মে) একটি বিবৃতি দিয়েছে চীনা পররাষ্ট্র ম’ন্ত্রণালয়।

এতে দেশটির পররাষ্ট্র ম’ন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, ফিলিস্তিন-ই’সরায়েল সং’ঘাতে যুক্তরাষ্ট্র যা করছে, তা গভীর হতাশাজনক। ফিলিস্তিনিরা যখন নি’পীড়নের শি’কার, তখন যুক্তরাষ্ট্র এভাবেই মা’নবাধিকারের বুলি আওড়ায়, নাকি এসব মা’র্কিন স্বার্থসিদ্ধির অজুহাত?

প্রশ্ন রেখে তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র কী এটিকেই নিয়ম-ভিত্তিক আন্তর্জাতিক শাসন বলছে।

এর আগে এক সংবাদ সম্মেলনে ঝাও লিজিয়ান বলেন, ই’সরায়েল-ফিলিস্তিন সং’ঘাত বন্ধে নিবৃত্তিমূলক পদক্ষেপ নেওয়ার বদলে যুক্তরাষ্ট্র উ’ত্তেজনায় ইন্ধন যোগাতে প্রস্তুত। নিরাপত্তা পরিষদে নজিরবিহীনভাবে বিচ্ছিন্ন হয়ে আছে যুক্তরাষ্ট্র এবং মানবজাতির স্বাভাবিক বোধ ও নৈতিক চেতনার বিপরীতে তাদের অবস্থান।

এর আগে হামাস-ই’সরায়েল অ’স্ত্রবিরতি চেয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি বিবৃতি আ’টকে দিয়েছে যুক্তরাষ্ট্র।
চীন বলছে, ফিলিস্তিন-ই’সরায়েল সং’ঘাতে যুক্তরাষ্ট্র যেভাবে আচরণ করছে, তাতে আন্তর্জাতিক সম্প্রদায় মা’রাত্মকভাবে হতাশ। লোকজন হয়তো সহায়তা করতে পারছে না, কিন্তু জিজ্ঞাসা করছে, যুক্তরাষ্ট্র যে মা’নবাধিকার ও মূল্যবোধের অধিকারী বলে দাবি করছে আসছে, এটি কী সেই কূটনীতি?

ঝাও লিজিয়ান বলেন, মু’সলমানদের মা’নবাধিকার নিয়ে যুক্তরাষ্ট্র যখন কথা বলছে, তখন তারা ফিলিস্তিনিদের মা’নবাধিকার নিয়ে উদাসীন কেন?

ওয়াশিংটনের পক্ষপাতিত্বের অ’ভিযোগ তুলে তিনি বলেন, যুক্তরাষ্ট্র কেবল নিজ স্বার্থের প্রতিই নজর রাখে, তাতে ঘটনা যা-ই হোক না কেন। মা’নবাধিকারকে কী তারা অজুহাত হিসেবে ব্যবহার করছে না? ই’সরায়েল-ফিলিস্তিন সং’ঘাতে পদক্ষেপ নিতে নিরাপত্তা পরিষদকে বা’ধা দিচ্ছে যুক্তরাষ্ট্র।