রবিবার, ১৩ Jun ২০২১, ০১:৩৮ অপরাহ্ন

করোনা শনাক্তের নতুন পদ্ধতি আবিষ্কার, খরচ ১৪০ টাকা

করোনা শনাক্তের নতুন পদ্ধতি আবিষ্কার, খরচ ১৪০ টাকা

সমগ্র বিশ্বে বর্তমানে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ চলছে। বিশেষ করে ভারতে ছড়িয়ে পড়া নতুন ভ্যারিয়েন্টের সংক্রমণ ভয়াবহ রূপ ধারণ করেছে। আর এমন পরিস্থিতিতেই স্বল্পমূল্য এবং স্বল্প খরচে করোনা ভাইরাস শনাক্ত করার নতুন পদ্ধতি আবিষ্কার করেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক কম খরচে করোনাভাইরাস শনাক্ত করার জন্য ‘সাইবারগ্রিন পদ্ধতি’ উদ্ভাবনের করেছেন। নতুন এই পদ্ধতিতে করোনা শনাক্ত করতে প্রতি নমুনার জন্য খরচ হবে মাত্র ১৪০ টাকা এবং পরীক্ষায় সময় লাগবে ৯০ মিনিট। বর্তমান প্রচলিত করোনা শনাক্তে পদ্ধতির চেয়ে যা অনেক কম।

যবিপ্রবির সম্মেলন কক্ষে সোমবার (১০ মে) বেলা ১১টায় এক সাংবাদিক সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও জিনোম সেন্টারের পরিচালক অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন নতুন এ উদ্ভাবনের ঘোষণা দেন। লিখিত বক্তব্যে তিনি বলেন, পরীক্ষা করে দেখা গেছে, সাইবারগ্রিন পদ্ধতিতে করোনা শনাক্তের সেনসিটিভিটি প্রচলিত অন্যান্য কিটের সমপর্যায়ের। এই গবেষণাটি প্রিপ্রিন্ট আকারে ‘সবফরা’ সার্ভারে পাওয়া যাচ্ছে এবং একটি পিয়ার রিভিউড জার্নালে প্রকাশের অপেক্ষায় রয়েছে।

অধ্যাপক আনোয়ার হোসেন বলেন, সরকারের সহায়তা পেলে আমরা এই গবেষণাকে কাজে লাগিয়ে খুব সহজে এবং কম খরচে করোনা শনাক্তের কাজটি আমাদের দেশে করতে সক্ষম হব। এছাড়া, পার্শ্ববর্তী দেশ ভারতে সংক্রমণশীল নতুন ভ্যারিয়েন্ট আমাদের মধ্যে এক ধরনের শঙ্কার সৃষ্টি করেছে। ইতোমধ্যে এ ভ্যারিয়েন্টের হোল জিনোম সিকুয়েন্সিং এবং স্পাইক প্রোটিনের সিকুয়েন্সিং সম্পন্ন করে জিএসআইডি ডাটাবেজে জমা দেওয়া হয়েছে। পাশাপাশি গত মার্চ ও এপ্রিল মাসে এই অঞ্চলে সংক্রমণ সৃষ্টিকারী ১০০টির মতো ভাইরাসের নমুনার স্পাইক প্রোটিন সিকুয়েন্স করা হয়েছে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com