শনিবার, ০৮ মে ২০২১, ০৬:৪৩ অপরাহ্ন

শিরোনাম :
এবার রাজধানীতে করোনার ভারতীয় ধরন শনাক্ত রবিবার যে সময় পৃথিবীতে আছড়ে পড়বে চীনা রকেটের ধ্বংসাবশেষ শুক্রবার পবিত্র রমযানে আজান দিয়ে মুগ্ধতা ছড়ালেন বাংলাদেশি শফিকুর নামাজরত ইমামকে থা’প্পড়, নামাজ ভেঙে হা’ম’লাকারীকে মা’রধর মুসল্লিদের পৃথিবীকে কেন্দ্র করে মহাকাশে ঘুরছে দুইশ ‘টাইম বোমা’ রিকশাচালকের ৬০০ টাকা কেড়ে নেয়া সেই তিন পুলিশ বরখাস্ত করোনা চিকিৎসায় ২ লক্ষ টাকা নগদে, নতুন নির্দেশিকা আয়কর দফতরের দেশে করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত: স্বাস্থ্য অধিদপ্তর অভিনব আবিষ্কার, মাত্র ৫ টাকায় ৪০ কিমি ছুটবে এই বাইক আশ্চর্যকর ঘটনা! একটি আস্ত ষাঁড়ের সঙ্গে লড়াই করছে একটি খুদে শিশু, ঝড়ের গতিতে ভিডিও ভাইরাল
বাজার থেকে না কিনে, বাড়িতেই তৈরি করুন তিন স্বাদের ট্যাং

বাজার থেকে না কিনে, বাড়িতেই তৈরি করুন তিন স্বাদের ট্যাং

এই রমজান মাস জুড়ে আমাদের শরবত খেতে হয়। আর এই শরবত আমরা বিভিন্ন রকম ফল কিংবা ট্যাং দিয়ে তৈরি করি। ট্যাং বাজার থেকে কিনে আনতে হয়। তবে বাজার থেকে কেনা ট্যাং কতটা স্বাস্থ্যকর তা নিয়ে সন্দেহ থেকেই যায়। তাই ঘরে বসেই খুব সহজে তিন স্বাদের ট্যাং তৈরি করতে পারেন।

চলুন তবে জেনে নেয়া যাক তিন স্বাদের ট্যাং তৈরির পদ্ধতি সম্পর্কে-
কমলা স্বাদের ট্যাং
উপকরণ: চিনি এক কাপ, গ্লুকোজ ১/৪ কাপ, লবণ ১/৪ চা চামচ, সাইট্রিক এসিড ১/৪ চা চামচ, অরেঞ্জ ফুড কালার এক চা চামচ।

প্রণালী: প্রথমে ব্লেন্ডারের একদম ছোট বাটিটা নিন(যে বাটিতে আমরা মশলা গুঁড়া করি)। এবার ওই বাটিতে অরেঞ্জ ফুড কালার বাদে সবগুলো উপকরণ একসঙ্গে ৩০ সেকেন্ড ব্লেন্ড করে নিন। ৩০ সেকেন্ড ব্লেন্ড করার পর চিনিটা পাউডার হয়ে গেলে অরেঞ্জ ফুড কালার দিন। তারপর আবারও কিছুক্ষণ ব্লেন্ড করে নিন। এবার ঢাকনা খুলে চামচ দিয়ে নেড়ে দিন। আবারও ৩০ সেকেন্ড ব্লেন্ড করে নিন। ব্যস, হয়ে গেল ঘরে বসে ট্যাং তৈরি।

আমের স্বাদের ট্যাং
উপকরণ: চিনি আধা কাপ, সাইট্রিক এসিড ১/৪ চা চামচ, লবণ ১/৪ চা চামচ, গ্লুকোজ দুই টেবিল চামচ, ম্যাঙ্গো ফুড কালার এক চা চামচ।

প্রণালী: প্রথমে ব্লেন্ডারের একদম ছোট বাটিটা নিন(যে বাটিতে আমরা মশলা গুঁড়া করি)। এবার ওই বাটিতে ম্যাঙ্গো ফুড কালার বাদে সবগুলো উপকরণ একসঙ্গে ৩০ সেকেন্ড ব্লেন্ড করে নিন। ৩০ সেকেন্ড ব্লেন্ড করার পর চিনিটা পাউডার হয়ে গেলে ম্যাঙ্গো ফুড কালার দিন। তারপর আবারও কিছুক্ষণ ব্লেন্ড করে নিন। এবার ঢাকনা খুলে চামচ দিয়ে নেড়ে দিন। আবারও ৩০ সেকেন্ড ব্লেন্ড করে নিন। ব্যস, হয়ে গেল ঘরে বসে ট্যাং তৈরি।

লেবুর স্বাদের ট্যাং
উপকরণ: চিনি আধা কাপ, সাইট্রিক এসিড ১/৪ চা চামচ, লবণ ১/৪ চা চামচ, গ্লুকোজ দুই টেবিল চামচ, লেমন ফুড কালার এক চা চামচ।

প্রণালী: প্রথমে ব্লেন্ডারের একদম ছোট বাটিটা নিন(যে বাটিতে আমরা মশলা গুঁড়া করি)। এবার ওই বাটিতে লেমন ফুড কালার বাদে সবগুলো উপকরণ একসঙ্গে ৩০ সেকেন্ড ব্লেন্ড করে নিন। ৩০ সেকেন্ড ব্লেন্ড করার পর চিনিটা পাউডার হয়ে গেলে লেমন ফুড কালার দিন। তারপর আবারও কিছুক্ষণ ব্লেন্ড করে নিন। এবার ঢাকনা খুলে চামচ দিয়ে নেড়ে দিন। আবারও ৩০ সেকেন্ড ব্লেন্ড করে নিন। ব্যস, হয়ে গেল ঘরে বসে ট্যাং তৈরি।

সংরক্ষণ পদ্ধতি: ব্লেন্ড করা ট্যাং এবার একটি পরিষ্কার কাচের বয়ামে রেখে দিন। এটি এক মাসের মতো সংরক্ষণ করতে পারবেন। এটি ফ্রিজে রাখার দরকার নেই। এমনিতেই ভালো থাকবে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com