বাজার থেকে না কিনে, বাড়িতেই তৈরি করুন তিন স্বাদের ট্যাং

| আপডেট :  ২৬ এপ্রিল ২০২১, ১০:৩১ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২৬ এপ্রিল ২০২১, ১০:৩১ পূর্বাহ্ণ

এই রমজান মাস জুড়ে আমাদের শরবত খেতে হয়। আর এই শরবত আমরা বিভিন্ন রকম ফল কিংবা ট্যাং দিয়ে তৈরি করি। ট্যাং বাজার থেকে কিনে আনতে হয়। তবে বাজার থেকে কেনা ট্যাং কতটা স্বাস্থ্যকর তা নিয়ে সন্দেহ থেকেই যায়। তাই ঘরে বসেই খুব সহজে তিন স্বাদের ট্যাং তৈরি করতে পারেন।

চলুন তবে জেনে নেয়া যাক তিন স্বাদের ট্যাং তৈরির পদ্ধতি সম্পর্কে-
কমলা স্বাদের ট্যাং
উপকরণ: চিনি এক কাপ, গ্লুকোজ ১/৪ কাপ, লবণ ১/৪ চা চামচ, সাইট্রিক এসিড ১/৪ চা চামচ, অরেঞ্জ ফুড কালার এক চা চামচ।

প্রণালী: প্রথমে ব্লেন্ডারের একদম ছোট বাটিটা নিন(যে বাটিতে আমরা মশলা গুঁড়া করি)। এবার ওই বাটিতে অরেঞ্জ ফুড কালার বাদে সবগুলো উপকরণ একসঙ্গে ৩০ সেকেন্ড ব্লেন্ড করে নিন। ৩০ সেকেন্ড ব্লেন্ড করার পর চিনিটা পাউডার হয়ে গেলে অরেঞ্জ ফুড কালার দিন। তারপর আবারও কিছুক্ষণ ব্লেন্ড করে নিন। এবার ঢাকনা খুলে চামচ দিয়ে নেড়ে দিন। আবারও ৩০ সেকেন্ড ব্লেন্ড করে নিন। ব্যস, হয়ে গেল ঘরে বসে ট্যাং তৈরি।

আমের স্বাদের ট্যাং
উপকরণ: চিনি আধা কাপ, সাইট্রিক এসিড ১/৪ চা চামচ, লবণ ১/৪ চা চামচ, গ্লুকোজ দুই টেবিল চামচ, ম্যাঙ্গো ফুড কালার এক চা চামচ।

প্রণালী: প্রথমে ব্লেন্ডারের একদম ছোট বাটিটা নিন(যে বাটিতে আমরা মশলা গুঁড়া করি)। এবার ওই বাটিতে ম্যাঙ্গো ফুড কালার বাদে সবগুলো উপকরণ একসঙ্গে ৩০ সেকেন্ড ব্লেন্ড করে নিন। ৩০ সেকেন্ড ব্লেন্ড করার পর চিনিটা পাউডার হয়ে গেলে ম্যাঙ্গো ফুড কালার দিন। তারপর আবারও কিছুক্ষণ ব্লেন্ড করে নিন। এবার ঢাকনা খুলে চামচ দিয়ে নেড়ে দিন। আবারও ৩০ সেকেন্ড ব্লেন্ড করে নিন। ব্যস, হয়ে গেল ঘরে বসে ট্যাং তৈরি।

লেবুর স্বাদের ট্যাং
উপকরণ: চিনি আধা কাপ, সাইট্রিক এসিড ১/৪ চা চামচ, লবণ ১/৪ চা চামচ, গ্লুকোজ দুই টেবিল চামচ, লেমন ফুড কালার এক চা চামচ।

প্রণালী: প্রথমে ব্লেন্ডারের একদম ছোট বাটিটা নিন(যে বাটিতে আমরা মশলা গুঁড়া করি)। এবার ওই বাটিতে লেমন ফুড কালার বাদে সবগুলো উপকরণ একসঙ্গে ৩০ সেকেন্ড ব্লেন্ড করে নিন। ৩০ সেকেন্ড ব্লেন্ড করার পর চিনিটা পাউডার হয়ে গেলে লেমন ফুড কালার দিন। তারপর আবারও কিছুক্ষণ ব্লেন্ড করে নিন। এবার ঢাকনা খুলে চামচ দিয়ে নেড়ে দিন। আবারও ৩০ সেকেন্ড ব্লেন্ড করে নিন। ব্যস, হয়ে গেল ঘরে বসে ট্যাং তৈরি।

সংরক্ষণ পদ্ধতি: ব্লেন্ড করা ট্যাং এবার একটি পরিষ্কার কাচের বয়ামে রেখে দিন। এটি এক মাসের মতো সংরক্ষণ করতে পারবেন। এটি ফ্রিজে রাখার দরকার নেই। এমনিতেই ভালো থাকবে।