নাপিত-ডাক্তারের সংসারে আ’ঘা’ত; সেই সি’আইডির সু’পারকে খাগড়াছড়ি বদলি

| আপডেট :  ৯ ফেব্রুয়ারি ২০২১, ০৬:১৭ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ৯ ফেব্রুয়ারি ২০২১, ০৪:০৪ পূর্বাহ্ণ

পেশায় নাপিত একজনের সঙ্গে না’রী চি’কিৎসকের বিয়ে নিয়ে আ’প’ত্তিকর ম’ন্তব্য করা রংপুর ম’হানগর সি’আইডির সু’পারকে ব’দলি করা হয়েছে খাগড়াছড়ির মহালছড়িতে।একই আদেশে পু’লিশ সু’পার বা এস’পি পদম’র্যাদার মোট ১২ কর্মক’র্তাকে ব’দলি করা হয়েছে। এদের মধ্যে রংপুরের মিলু মিয়া বিশ্বা’স ছাড়াও আছেন কুষ্টিয়ার আ’লো’চি’ত এস’পি এসএম তানভীর আরাফাত, যাকে সম্প্রতি উচ্চ আ’দা’লত থেকে ভ’র্ৎসনা করা হয়েছে।

সোমবার রাষ্ট্রপতির আদেশক্রমে স্ব’রা’ষ্ট্র ম’ন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পু’লিশ-১ অধিশাখার উপস’চিব ধনঞ্জয় কুমা’র দাসের সই করা এক প্রজ্ঞাপনে এ বদলি করা হয়।গত ২৩ ডিসেম্বর রংপুর সি’আইডি কার্যালয়ে সাংবাদিকদের ডেকে নাপিত-ডাক্তার দ’ম্পতি ও তাদের স’ন্তানকে সামনে নিয়ে আসা হয়। আ’সা’মিদেরকে হাজির করে সংবাদ সম্মেলন করতে উচ্চ আ’দা’লতের নি’ষেধ সত্ত্বেও এই সংবাদ সম্মেলন হয়। আর এই বিয়ে নিয়ে নেতিবাচক বক্তব্য দিয়ে সংবাদের শিরোনামও হন মিলি।

তার দা’বি, একজন নাপিতের সঙ্গে চি’কিৎসকের বিয়ে হতে পারে না।এ নিয়ে সংবাদ প্রকাশের পর পু’লিশ সদরদপ্তর মিলির কাছে তার বক্তব্য ও ক’র্মকা’ণ্ডের ব্যাখ্যা চায় বলে বিভিন্ন গণমাধ্যমে উঠে আসে। পাশাপাশি জাতীয় মা’নবাধিকার কমিশন প্রতিবেদন চায়।সেই ঘটনার জেরে এই বদলি কি না, সে বি’ষয়ে আদেশে কিছু বলা হয়নি। তবে খাগড়াছড়িতে বদলিকে শা’স্তি হিসেবে দেখা হয়।

আদেশে বলা হয়েছে মিলু মিয়া বিশ্বা’সকে খাগড়াছড়ির মহালছড়ির কমান্ড্যান্ট ইনসার্ভিস ট্রেনিং সেন্টার ষষ্ঠ এপিবিএনে দায়িত্ব পালন করতে হবে।অন্যদিকে গত ১৬ জানুয়ারি কুষ্টিয়ার ভেড়ামা’রা পৌরসভা নির্বাচনে দায়িত্ব পালনকালে জ্যেষ্ঠ বিচারিক হাকিম মহসিন হাসানের সঙ্গে দু’র্ব্যবহারের ঘটনায় আলোচনায় আসেন এসপি তানভীর। পরে তাকে উচ্চ আ’দা’লত ডেকে পাঠায়।

গত ২৫ জানুয়ারি হা’ই’কো’র্ট সেদিন তীব্র ভাষায় ভ’র্ৎসনা করে কুষ্টিয়ার এস’পিকে। আর তিনি নিঃ’শর্ত ক্ষমা চেয়ে পার পান। হা’ই’কো’র্ট তখন এমনও বলে, ‌রাষ্ট্র যেন পু’লিশি রাষ্ট্র না হয়।তানভীর আরাফাত এখন থেকে কাজ করবেন বরিশাল মহানগর পু’লিশের উপ-পু’লিশ কমিশনার হিসেবে।

চট্টগ্রাম মহানগরের উপপু’লিশ ক’মিশনার হামিদুল আলমকে ঢাকার হাইওয়ে পু’লিশ ইউনিটের এ’সপি হিসেবে বদ’লি করা হয়েছে।বাগেরহাটের এস’পি পংকজ চন্দ্র রায় এবং জামালপুরের এস’পি দেলোয়ার হোসেনকে ঢাকার সি’আইডি কার্যালয়ে ব’দলি করা হয়েছে।

নড়াইলের এস’পি জসিম উদ্দিনকে চট্টগ্রাম মহানগরের উপপু’লিশ ক’মিশনার করা হয়েছে।পটুয়াখালীর এসপি মইনুল হাসানকে ঢাকা মহানগরের উপপু’লিশ ক’মিশনার করা হয়েছে। চট্টগ্রাম মহানগরের উপপু’লিশ ক’মিশনার মো. শহীদুল্লাহকে পটুয়াখালীর এস’পি হিসেবে ব’দলি করা হয়েছে।

গাজীপুর মহানগরের উপপু’লিশ ক’মিশনার কেএম আরিফুল হককে বাগেরহাটের এস’পি করা হয়েছে। ঢাকার সি’আইডির এস’পি নাসির উদ্দিন আহমেদকে জামালপুরের এস’পি হিসেবে ব’দলি করা হয়েছে।ঢাকা মহানগরের উপপু’লিশ ক’মিশনার প্রবীর কুমা’র রায়কে নড়াইলের এস’পি করা হয়েছে। বরিশাল মহানগরীর উপপু’লিশ ক’মিশনার খাইরুল আলমকে কুষ্টিয়ার এস’পি হিসেবে ব’দলি করা হয়েছে।