‘এমপি আসবেন’ বলে ব’ন্ধ সেতু, আ’কুতি-মি’নতি করেও ‘ক’র্তাদের’ মন গ’লাতে পা’রেননি বা’বা, য’ন্ত্র’ণায় কা’তরাল দ’গ্ধ শি’শু

| আপডেট :  ১৮ জানুয়ারি ২০২১, ০৯:০৬ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১৮ জানুয়ারি ২০২১, ০৯:০৬ পূর্বাহ্ণ

স্থা’নীয় সং’সদ স’দস্য (এম’পি) একটি মতবিনিময় সভায় অংশ নিতে চট্টগ্রাম নগর থেকে বোয়ালখালীতে আসবেন। তাই কালুরঘাট সেতুতে প্রায় এক ঘণ্টা যান চলাচল বন্’ধ রাখা হয়। এ সময় সেতুর পূর্ব পাড়ে আ’টকা পড়েন উপজে’লা সদরের মীর পাড়ার এনামুল হক। কোলে তখন য’ন্ত্রণায় কা’তরাচ্ছিল তার ছয় বছরের দ’গ্ধ ক’ন্যা। অটোরিকশায় বসে দ’গ্ধ মে’য়েকে কো’লে নিয়ে তাকে এক ঘণ্টারও বেশি সময় কা’টাতে হয়। এ সময় আ’কুতি-মি’নতি করেও ‘ক’র্তাদের’ মন গ’লাতে পা’রেননি তিনি; মেলেনি সেতু পার হওয়ার অনুমতি।রোববার (১৭ জানুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে এ ঘটনার সাক্ষী হন সেতু পারাপারে অপেক্ষায় থাকা হাজারও মানুষ।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয়রা জানান, রোববার সকাল ১০টার দিকে উপজে’লা সদরের মীর পাড়ার এনামুল হকের শি’শুক’ন্যা তানজিলা হকের শ’রীর ঘরে হাড়িতে রাখা গ’রম পা’নিতে ঝ’ল’সে যায়। দ্রুত উপজে’লা স্বা’স্থ্য ক’মপ্লেক্সে নিয়ে গেলে চি’কিৎসক তাকে চট্টগ্রাম মে’ডিকেল ক’লেজ (চমেক) হা’সপাতা’লে নেয়ার পরামর্শ দেন। তখন সি’এনজিচালিত অ’টোরিকশায় নগরের চমেক হা’সপাতালের উদ্দেশ্যে শি’শুটিকে নিয়ে রওনা দেন স্ব’জনরা। কিন্তু ততক্ষণে চট্টগ্রাম-৮ (বোয়ালখালী) আসনের এমপি মোসলেম উদ্দিন আসার খবরে সেতুতে যান চলাচল ব’ন্ধ করে দেয়া হয়। তখন বেলা প্রায় সাড়ে ১০টা।

কালুরঘাট সেতু পার হওয়ার জন্য টোল অফিসের সামনে দ’গ্ধ শি’শুটিকে নিয়ে অটোরিকশাটি দাঁড়িয়ে ছিল। য’ন্ত্রণায় ছ’টফ’ট করতে থাকা শি’শুকে কো’লে নিয়ে অ’সহায় হয়ে পড়েন স্ব’জনরা। এভাবে এক ঘণ্টারও বেশি সময় কে’টে যায়।

প্রত্যক্ষদর্শীরা আরও জানান, রোববার সকালে প্রতিদিনের মতোই সেতুর পশ্চিম পাড়ে পারাপারের জন্য অপেক্ষায় থাকা দীর্ঘ যা’নজট স্থায়ী হয় প্রায় এক ঘণ্টা। এরপর পূর্ব পাড় থেকে গাড়ি ওঠার মুহূর্তে আবারও সেতু ব’ন্ধ করে দেয় টোল কর্তৃপক্ষ। ওই সময় গাড়ি পারাপার বন্ধের কারণ জানতে চাইলে ‘এম’পি পার হবেন’ বলে জানান টোল অফিসে দায়িত্বরত কর্মকর্তা। এদিকে য’ন্ত্র’ণায় কা’তর সিএনজিতে থাকা তানজিলার চি’ৎকার ও মা-বা’বার আ’হাজারিতে উপস্থিত জনতার মধ্যে ক্ষো’ভ সৃ’ষ্টি হয়। পরে এম’পি মোসলেম উদ্দিন ১১টা ৪৫ মিনিটে বোয়ালখালী থানা পু’লিশের প্রটোকলে পার হলে পূর্ব পাড় থেকে সেতু চালু হয়।

জানা গেছে, এম’পি মোসলেম উদ্দিন আহম’দ বেলা ১১টা ৪৫ মিনিটে সেতু পার হয়ে ১২টার দিকে উপজে’লা স’দরে উপজে’লা কৃষি অধিদফতর আয়োজিত বোরো আবাদ বৃ’দ্ধির লক্ষ্যে জনপ্রতিনিধি, স্কিম ম্যানেজার ও কৃষকদের অংশগ্রহণে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে অংশ নেন।

এ বি’ষয়ে জানতে চাইলে টোল অফিসে ক’র্মরত ম্যানেজার নিজাম উদ্দীন জানান, তিনি সকালের শিফটে দায়িত্বে ছিলেন না। তাই এ বি’ষয়ে কিছু জানেন না। তবে সকালের দায়িত্বে থাকা ম্যানেজার নুর উদ্দীন তাকে জানান, বোয়ালখালী থানা পুলিশ পরিচয় দিয়ে ‘এম’পি পার হবেন’ জানিয়ে সেতু ব’ন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছিল।

জানতে চাইলে বোয়ালখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবদুল করিম বলেন, ‘ঘটনাটি দুঃ’খজনক। টোল ক’র্তৃপক্ষের বি’রুদ্ধে ব্যবস্থা নেয়া দরকার। এম’পির প্রটোকলের দায়িত্বে ছিলেন থানার সেকেন্ড অফিসার মো. জাহাঙ্গীর আল আমান।’

থানার সেকেন্ড অফিসার মো. জাহাঙ্গীর আল আমান বি’ষয়টি অ’স্বীকার বলেন, ‘এম’পি স্যা’রের সাথে থাকা লো’কজনরাই সেতু বন্ধ রাখার নি’র্দেশ দেন। পু’লিশ কখনো সেতু বন্’ধ রাখার নি’র্দেশ দেয় না।’

এ বি’ষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে চট্টগ্রাম-৮ আসনের এ’মপি মোসলেম উদ্দিন আহম’দ বলেন, ‘বি’ষয়টি আমার জানা নেই। তবে এ ধরনের ঘটনা ঘটে থাকলে তা খুবই অ’মানবিক ও দুঃ’খজনক।’ বি’ষয়টি খোঁজ নিয়ে ব্যবস্থা নেবেন বলেও জানান তিনি।

দ’গ্ধ তানজিলার বাবা এনামুল হকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, তার শি’শুক’ন্যাকে নগরীর একটি বেস’রকারি হা’সপাতালে ভ’র্তি করা হয়েছে। সূত্রঃ জাগোনিউজ