স্ত্রীরা যখন ক্রিকেটারদের কথা বলার ‘হাতিয়ার’

| আপডেট :  ১৫ সেপ্টেম্বর ২০২২, ১০:২৫ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১৫ সেপ্টেম্বর ২০২২, ১০:২৩ পূর্বাহ্ণ

বাংলাদেশী ক্রিকেটারদের স্ত্রীদের পরিচিতি নিয়ে যদি দর্শক জরিপ করা হয়, নিঃসন্দেহে নাম্বার ওয়ান অলরাউন্ডার সাকিব আল হাসানের স্ত্রী প্রথম স্থান অধিকার করবেন। দেশশেরা ব্র‍্যান্ড সাকিব আল হাসানের সঙ্গে সঙ্গে সেলিব্রিটি হয়ে উঠেছেন তার স্ত্রী উম্মে আহমেদ শিশিরও। বিভিন্ন সময় সাকিবের অন্ধ সমর্থন করে সামাজিক যোগাযোগ মাধ্যমে সরব থাকতে দেখা যায় তাকে।

শুধু সাকিব নয়, অনেক ক্রিকেট খেলোয়ারদের জীবনের রয়েছে স্ত্রীর ভূমিকা। বিরাট কোহলি যেমন বলেছিলেন, তার ক্যারিয়ার এবং সাফল্যে কতটা ভূমিকা স্ত্রী আনুশকা শর্মার! সাকিব আল হাসানও একাধিকবার স্বীকার করেছেন স্ত্রী শিশিরের অবদানের কথা। তবে শুধু অবদানের কথা হলে তো প্রশ্ন থাকে না।

বলা হয়ে থাকে, প্রত্যেক পুরুষের সফলতার পিছনে একজন নারীর হাত থাকে। কিন্তু যখন বিষয়টা হয়ে দাঁড়ায় অন্ধ সমর্থনের, তখন তো কিছু প্রশ্ন উঠেই আসে। বাংলাদেশী বিভিন্ন ক্রিকেটারের স্ত্রীদের বিষয়ে কথা বললে সাকিব ছাড়াও আসে স্ত্রীর হাতিয়ারে সওয়ার পাওয়া ক্রিকেটার হিসেবে উঠে আসবে লিটন দাস, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদের নাম। ক্রিকেটাররা যখন কথা বলতে পারেন না। বোর্ডের নানা নিয়মকানুন মানতে হয় তাদের৷ তবে কি স্ত্রীরা তাদের কথা বলার হাতিয়ার!

সাকিব আল হাসান যেমন দেশের গর্ব, তাকে নিয়ে যেমন হাজার হাজার ইতিবাচক খবর আছে, তেমনি আছে কিছু নেতিবাচক ঘটনাও। নানা সময়ে বিতর্কিত অনেক কাজ করে সাকিব আলোচনায় এসেছেন। আর এসব ক্ষেত্রে বরাবরই তিনি পাশে পেয়েছেন স্ত্রী উম্মে আহমেদ শিশিরকে। কখনো অন্য ক্রিকেটারদের খোঁচা, কখনও বোর্ডকে খোঁচা আবার কখনো সাকিবের প্রশংসায় যেতে ওঠে প্রায়ই ফেসবুকে স্ট্যাটাস দিতে দিতেন তিনি। বলতে গেলে সব ইস্যুতে দেশের মানুষ ভেবেই নিয়েছে, শিশির কিছু একটা বলবেন এবার।

এবার একগু লিটন দাসের স্ত্রী সঞ্চিতার দিকে চোখ ফেরানো যাক। গত টি-২০ বিশ্বকাপে লিটনের পারফরম্যান্স নিয়ে যখন সমালোচনার ঝড় বইছিলো। কোনো কোনো ব্যবসায়ী লিটনের রানের সমান মূল্যছাড়ের অফার দিয়েছিলেন। আর তা দেখে রেগে আগুন হওয়ার দশা সঞ্চিতার। এরপর অবশ্য লিটন ফের জ্বলে উঠতে পেরেছেন।

মুশফিকুর রহিম সাম্প্রতিক সময়ে কিছু বিতর্কিত কথা বলে সমালোচনার শিকার হলেও, তার স্ত্রী কিন্তু ছিলেন আলোচনার বাইরে। কিন্তু তিনিও থাকতে পারেননি আড়ালে। কিছুদিন আগেই আলোচনায় আসে মুশফিকুর রহিমের স্ত্রী জান্নাতুল কিফায়াত মণ্ডির নাম। টি-টোয়েন্টি ভালো করতে পারছিলেন না মুশফিক, তবে বাকি দুই ফরম্যাটে তিনি বরাবরই সেরাদের একজন।

শ্রীলঙ্কার বিপক্ষে গত মে মাসে মুশফিক সেঞ্চুরি করেন, পা রাখেন ৫ হাজার রানের মাইলফলকে। বোর্ডের প্রতি খোঁচা দিয়ে তখন মণ্ডি লিখেছিলেন, ‘আমরা হাসিমুখেই বিদায় নেবো ইনশাআল্লাহ। তবে আপনাদের রিপ্লেসমেন্ট আছে তো? সেদিকেও একটু নজর দিলে বাংলাদেশের ক্রিকেটের উন্নয়ন হতো!’ মন্ডির এমন বক্তব্য কিন্তু সমর্থন করেছিলন মুশির ভক্তরা।

এখানেই থেমে থাকেননি কিন্তু মিস্টার ডিপেন্ডেবল’র স্ত্রী। তার আগে একটু তার বড় বোনের কথা বলে নেওয়া যাক। তার বড় বোন জান্নাতুল কাওসার মিষ্টি হলো মাহমুদউল্লাহ রিয়াদের স্ত্রী। মাহমুদউল্লাহ রিয়াদ বিশ্বকাপ স্কোয়াডে জায়গা না পাওয়ায় তার স্ত্রী ফেসবুকে পোস্ট করেন, ‘এই দেশে যোগ্য লোকের যোগ্যতার মূল্যায়ন হয় না, হবেও না।’ তার সেই পোস্টে মন্তব্য করেন ছোট বোন ও মুশফিকের স্ত্রী। তিনি লিখেছেন, ‘আরে নাহ, তাদের দলে অনেক হার্ডহিটার আছে। বলে বলে ছয় আর ছয়।’

মুশফিকের স্ত্রীর এই মন্তব্যের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্রিকেটারদের স্ত্রীদের কার্যক্রম নিয়ে আলোচনা-সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে। সাকিবের স্ত্রীর বিষয়টি তো সবার জানাই ছিলো, এবার ঢালাওভাবে আলোচনা হচ্ছে সব ক্রিকেটারদের স্ত্রীদের নিয়ে। এদিকে এমন মন্তব্যের পর নিজের ফেসবুক আইডি ডিএকটিভ করে রেখেছেন মুশফিকুর রহিমের স্ত্রী।