মেসির দানের টাকায় চলে নয় হাজার ৮৪৭টি স্কুল

| আপডেট :  ২১ ডিসেম্বর ২০২২, ০১:৩৫ অপরাহ্ণ | প্রকাশিত :  ২১ ডিসেম্বর ২০২২, ০১:৩৫ অপরাহ্ণ

রাজনৈতিক কারণে কলকাতা বহু পদযাত্রা কিংবা মিছিল দেখেছে, কিন্তু এই প্রথম কোনও ফুটবল দলের সাফল্য উদযাপন করার জন্য মহামিছিল। ৬ ফুটের বিশ্বকাপের রেপলিকা, আর্জেন্টিনা খেলোয়াড়দের কাটআউট আর পাঁচশ’ বাইকের মহামিছিল বৃহস্পতিবার বের হবে বাঘা যতীন এর সার্কাস ময়দান থেকে ধর্মতলা পর্যন্ত। উদ্যোগে আর্জেন্টিনা ফ্যান ক্লাব। এই মহামিছিলে অংশ নেবেন বেশ কিছু প্রাক্তন ফুটবল তারকাও।

এই উপলক্ষে আর্জেন্টিনার জয়ের মূল স্থপতি লিওনেল মেসিকে নিয়ে একটি তথ্যসমৃদ্ধ লাইব্রেরিরও পথ চলা শুরু হচ্ছে। এই লাইব্রেরি সূত্রে জানা গেছে, মেসি ভারতীয় মুদ্রায় তিনশ’ কোটি টাকা আয় করেন বছরে। তার মোট সম্পদের পরিমাণ ভারতীয় মুদ্রায় তিন হাজার তিনশ’ কোটি টাকা। মেসির বাড়িটির মূল্য আটান্ন কোটি টাকা। গ্যারেজে দশটি গাড়ি ছাড়াও মেসির আছে একটি ষোলো সিটারের প্লেন। এই বিমানে আছে দুটি জায়ান্ট শোবার ঘর, একটি কিচেন ও দুটি টয়লেট।

বিমানটির লেজের দিকে জ্বলজ্বল করে এলএমটেন সাইনটি। ভাবতেই পারেন যে মেসি একজন ধনকুবের! এই ভাবার মধ্যে কোনো অন্যায়ও নেই। কিন্তু, জানেন কি মেসি ফোর্বস ম্যাগাজিনের হিসেব অনুযায়ী বিশ্বের প্রথম পঞ্চাশ জন দাতার মধ্যে একজন? না জানলে জেনে নিন। ইউনেস্কোর চারিটেবল ট্রাস্টের ৪৮ শতাংশ চলে মেসির দানে।

১৭৯টি দেশে মেসির টাকায় চলে ৯ হাজার ৮৪৭টি স্কুল। মেসি এক কোটি ষাট লাখ ছেলে-মেয়ের স্কুলের খরচ বহন করেন। দেড় কোটি পথশিশুর দায়িত্ব তিনি নিয়েছেন। বারসার যুব উন্নয়ন প্রকল্পে তিনি নিয়মিত দান করে থাকেন।

২০১৮ সালে মেসি আর্জেন্টিনার রাশিয়া বিশ্বকাপে যাওয়ার ব্যয় একাই প্রায় নির্বাহ করেছিলেন। বিশ্বকাপ থেকে পাওয়া তাঁর ম্যাচ ফি’র বেশির ভাগটা তিনি দান করেন আর্জেন্টিনার বিভিন্ন হাসপাতালে। এতটাই শিশুপ্রিয় মেসি যে ইসরায়েলের শিশু হত্যাকারীদের সম্পর্কে তিনি বলেন- আমি ওদের ঘৃণা করি। এই হলেন লিও মেসি। মাঠের বাইরেও যিনি অনন্য।