আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় ১৩ বছর বয়সী বাংলাদেশের তাকরিমের সাফল্য

| আপডেট :  ১৭ জুন ২০২২, ০৮:৫৬ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৭ জুন ২০২২, ০৮:৫৬ অপরাহ্ণ

আবারো আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় অংশ নিয়ে সাফল্য দেখালেন ১৩ বছর বয়সী বাংলাদেশের হাফেজ সালেহ আহমদ তাকরীম। গতকাল বৃহস্পতিবার (১৬ জুন) লিবিয়ার রাজধানী বেনগাজিতে অনুষ্ঠিত লিবিয়ার দশম আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে সপ্তম স্থান অধিকারী করে তাকরীম। প্রতিযোগিতায় সর্বকনিষ্ঠ প্রতিনিধি হিসেবে তাকে বিশেষ সম্মাননা দেওয়া হয়।

জানা যায়, গত শনিবার (১০ জুন) থেকে লিবিয়ার হায়ার অথোরিটি ফর এনডাওমেন্টস অ্যান্ড ইসলামিক অ্যাফেয়ার্স তত্ত্বাবধানে রাজধানী বেনগাজিতে ৪০টি দেশের প্রতিনিধিদের মধ্যে প্রতিযোগিতা শুরু হয়। এরপর পাঁচ দিনব্যাপী প্রতিযোগিতার পর চূড়ান্ত পর্যায়ে ১০ প্রতিযোগীকে নির্বাচন করা হয়।

আন্তর্জাতিক এ প্রতিযোগিতায় প্রথম হয়েছেন- লিবিয়ার আবদুল সাইয়িদ আল মাউন, দ্বিতীয় হয়েছেন- কঙ্গোর বুনা তিয়াম, তৃতীয় হয়েছেন- থাইল্যান্ডের হাসান থামুহ, চতুর্থ হয়েছেন- সিরিয়ার মুহাম্মদ ইসা হাজ আহমদ, পঞ্চম হয়েছেন- রাশিয়ার আইয়াম উদ্দিন ফখরুদ্দিন, ষষ্ঠ হয়েছেন- আবদুল্লাহ বশির আবদি, সপ্তম হয়েছেন- বাংলাদেশের সালেহ আহমদ তাকরীম, অষ্টম হয়েছেন- সুইডেনের শুয়াইব মুহাম্মদ শাফেয়ি, নবম হয়েছেন- বেলজিয়ামের জাকারিয়া আবুল আকল এবং দশম হয়েছেন ইয়েনের বিলাল আবদুল্লাহ আহমদ।

এর আগে গত ৫ মার্চ ইরানের আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় প্রথম হয়েছিলেন সালেহ আহমদ। সে রাজধানীর মিরপুরের মারকাযু ফয়জিল কুরআন আল ইসলামী মাদরাসার শিক্ষার্থী। তার বাড়ি টাঙ্গাইলের নাগরপুর থানার ভাদ্রা গ্রামে। তার বাবা হাফেজ আব্দুর রহমান মাদরাসার শিক্ষক এবং মা গৃহিণী।

আন্তর্জাতিক অঙ্গনে হাফেজ তাকরীম কৃতিত্বের স্বাক্ষর রাখায় দেশবাসীর কাছে তার জন্য দোয়া চেয়েছেন মারকাযু ফয়জিল কুরআন আল ইসলামী ঢাকার প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল গুলশান সোসাইটি জামে মসজিদের খতিব মুফতি মুরতাজা হাসান ফয়েজী মাসুম।