আন্তর্জাতিক গণমাধ্যমে বাংলাদেশের বিস্ময়কর ‘ছোট মেসি’ (ভিডিও)

| আপডেট :  ১২ জুন ২০২২, ০৭:০৪ অপরাহ্ণ | প্রকাশিত :  ১২ জুন ২০২২, ০৭:০৪ অপরাহ্ণ

আর্জেন্টাইন কিংবদন্তি মহাতারকা লিওনেল মেসির শৈশবকাল যাদের দেখা হয়নি, তারা চোখ রাখতে পারেন বাংলাদেশের বিস্ময়কর ফুটবল প্রতিভা রাইয়ান আব্দুল্লাহর দিকে। বাংলাদেশি রাইয়ানের চলন-বলন থেকে শুরু করে ফুটবল খেলা বা ফুটবলের প্রতি নিবেদনই বলেন না কেন, প্রতি মুহূর্তে মনে হতে পারে ‘মিনি মেসি’-ই বোধহয় আপনার সামনে ঘুরঘুর করছে।

রাইয়ানের বাবা মোহাম্মদ ইউসুফ, সন্তানের শৈশবের শুরু থেকেই বিষয়টি আঁচ করতে পেরেছিলেন। আর পেরেছেন বলেই সন্তানের পেছনে নিজের সময় দিয়েছেন, সন্তান রাইয়ানকেও গড়ে তুলেছেন মেসির মতো করে। রাইয়ানেরও পছন্দ এবং আইডল ফুটবল বিশ্বের মহাতারকা মেসি। বাবার চেষ্টা এবং নিজের কঠোর পরিশ্রমের বলে রাইয়ানও তাই সবুজ গালিচায় মেসিকেই ফিরিয়ে আনেন বারবার।

ইতোমধ্যে দেশজুড়ে সবার কাছেই ‘মিনি মেসি’ নামে খ্যাতি পেয়েছেন রাইয়ান। ফুটবল জাদুতে শৈশবেই মুগ্ধতা ছড়ানো রাইয়ান এবার দেশের গণ্ডি পেরিয়ে জায়গা করে নিয়েছেন আন্তর্জাতিক মিডিয়ায়ও। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে যুক্তরাষ্ট্রভিত্তিক ফুটবলের পেজ ‘ওহ মাই গোল’-এ জায়গা করে নিলেন রাইয়ান। ১৭ মিলিয়ন ফলোয়ারের এই পেজ ১১ জুন শনিবার ‘মিনি মেসি’খ্যাত রাইয়ানকে নিয়ে একটি ভিডিও প্রতিবেদন প্রকাশ করে।

প্রতি সপ্তাহে নতুন প্রতিভা পরিচয় করিয়ে দেওয়া ‘ওহ মাই গোল’ এই সপ্তাহের জন্য বেছে নেয় বাংলাদেশের এই অনন্য প্রতিভাকে। যেখানে ভিডিও প্রতিবেদনের ক্যাপশনে ওহ মাই গোল রাইয়ানকে নিয়ে লেখে, ‘রাইয়ান, যে কি না পরবর্তী মেসি হওয়ার স্বপ্ন দেখে’।

এই প্রতিবেদন করার জন্য শিশু রাইয়ানের বাবা মোহাম্মদ ইউসুফের সঙ্গে সরাসরি যোগাযোগ করে ওহ মাই গোল কর্তৃপক্ষ। বিষয়টি আরটিভি অনলাইনকে নিশ্চিত করেন ইউসুফ নিজেই। তিনি বলেন, ‘রাইয়ান সাড়ে চার বছর বয়স থেকে ফুটবলের সঙ্গে সম্পৃক্ত। আর্জেন্টিনার লিওনেল মেসি তার আইডল। তার খেলার ধরনও এই আর্জেন্টাইনের সঙ্গে মিলে যায়। ফলে অনেক আগে থেকেই সে মিনি মেসি খ্যাতি পেয়েছিল।

সম্প্রতি ‘ওহ মাই গোল’ রাইয়ানকে নিয়ে একটি প্রতিবেদন করার জন্য আমাদের সঙ্গে যোগাযোগ করে। আমরা তাদের রাইয়ানের ভিডিও এবং তথ্য দিয়ে সাহায্য করি। আন্তর্জাতিক মিডিয়ায় ‘পরবর্তী মেসি’ হিসেবে তারা প্রতিবেদনটি প্রকাশ করেছে।আমরাও রাইয়ানকে নিয়ে চেষ্টা চালিয়ে যাচ্ছি। সে এখন নিয়মিত অনুশীলন করছে। ঢাকায় অবস্থিত ফর্টিস স্পোর্টস গ্রাউন্ডে সপ্তাহে চার দিন করে অনুশীলন চালিয়ে যাচ্ছে সে। রাইয়ানের স্বপ্ন মেসির মতো বড় ফুটবলার হওয়ার।’

রাইয়ানকে নিয়ে ‘ওহ মাই গোল’ নিজেদের প্রতিবেদনে বাংলাদেশি এই বিস্ময়বালককে নিয়ে বলে, ‘পরিচিত হোন বাংলাদেশের ন্যাচারাল ট্যালেন্ট রাইয়ানের সঙ্গে, যে কিনা ফুটবলের গ্রেট হওয়ার স্বপ্ন দেখে। অন্য কেউ নয়, রাইয়ানের আইডল হচ্ছেন লা পুলগা (লিওনেল মেসি)।

ইতোমধ্যে সবাই রাইয়ানকে ‘মিনি মেসি’ নামেই চেনে, তার যথার্থ কারণও রয়েছে। মেসির মতো সলো রান কিংবা ড্রিবলিংয়ে সে নিজের জাত চিনিয়েছে। ৯ বছর বয়সী এই বিস্ময়বালক বাংলাদেশের অন্যতম সেরা ফুটবল তারকা। রাইয়ানের স্বপ্ন নিজের আইডলের মতো বার্সেলোনার জার্সি গায়ে চড়ানো।’

বর্তমানে ফুটবল র‍্যাঙ্কিংয়ে ১৮৮তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। রাইয়ানের মতো নতুনের হাত ধরে ফুটবলের এই দৈন্যদশা কাটাবে বাংলাদেশ। এমনটা আশা দেশের সকলের, একই কথা ফুটে উঠেছে ওহ মাই গোলের সেই প্রতিবেদনেও।নিজেদের সেই প্রতিবেদনে তারা বলেন, ‘বাংলাদেশ বর্তমানে ফিফার আন্তর্জাতিক র‍্যাঙ্কিংয়ে ১৮৮তম অবস্থানে রয়েছে। রাইয়ানের হাত ধরেই ফুটবলের আমূল পরিবর্তন আসবেই।’ ভিডিও