প্রমাণিত হলো আর্জেন্টিনা নয় ব্রাজিলই বাংলাদেশের প্রকিত বন্ধু, বাফুফের জন্য খরচ করছে কোটি কোটি টাকা

| আপডেট :  ৩ জুন ২০২২, ১১:৩৩ অপরাহ্ণ | প্রকাশিত :  ৩ জুন ২০২২, ১১:৩৩ অপরাহ্ণ

বিশ্বকাপে বাংলাদেশ কখনো খেলার সুযোগ না পেলেও প্রতি চার বছর পরপর বিশ্বকাপ ঘিরে এ দেশের মানুষ উন্মত্ত হয়ে পড়ে। যদি কাউকে প্রশ্ন করা হয় বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় খেলা কি উত্তর হবে ফুটবল। কিন্তু আফসোস বাংলাদেশ ফুটবল বিশ্বকাপে আজো সুজুগ পায়নি তবে বিশ্বকাপ ফুটবলের বাছাইপর্বের খেলা নিশ্চিত করলো বাংলাদেশ।আর্জেন্টিনা নয় ব্রাজিলই বাংলাদেশের প্রকৃত বন্ধু।

আলবেলিস্থারা আশা জাগিয়েও কথা রাখেনি তবে ছেলেসাউত সাথে শিগ্রি হতে যাছে সংযত সারপ সাক্ষ্র। যে খানে বাংলাদেশের ফুটবলকে এগিয়ে নিতে কাজ করবে ব্রাজিল যুব ও ক্রিয়া মন্ত্রির সাথে বৈঠক শেষে দেশটির রাষ্ট্দূত জানান ৮ বছরের মধ্যে বাংলাদেশকে বিশ্বকাপে খেলানোর স্বপ্ন নিয়ে এগিয়ে যাছে তারা। আর তার পিছনে বাংলাদেশের জন্য খরচ করছে কোটি কোটি টাকা

বাংলাদেশ–ব্রাজিল সম্পর্ক বলতে বাংলাদেশ ও ব্রাজিল এর মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক বোঝায়। ব্রাজিল ও বাংলাদেশের মধ্যে দীর্ঘকাল আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক ছিল না।

২০১০ খ্রিষ্টাব্দে ব্রাজিলে বাংলাদেশের একটি দূতাবাস স্থাপন করা হয় এবং আবাসিক রাষ্ট্রদূত নিয়োগ করা হয়। বর্তমানে বাংলাদেশেও ব্রাজিলের দূতাবাস আছে। দুই দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্কের দ্রুত উন্নতি হচ্ছে।

বিশ্বকাপ নিয়ে উন্মাদনা থাকতেই পারে। সেটি উৎসবমুখর হলেই বোধ হয় ভালো। কিন্তু সেই উন্মাদনা যদি হিংসাত্মক উন্মত্ততায় রূপ নেয়, সেটা কিন্তু ভয়ংকর। বাংলাদেশে অনেক সময়ই বিশ্বকাপ-সমর্থন নিয়ে মানুষের হিতাহিত জ্ঞান লোপ পেয়ে যায়।