সাকিবের সাথে বাংলাদেশ টেস্ট দলের সহ-অধিনায়ক হতে পারেন লিটন দাস

| আপডেট :  ৩১ মে ২০২২, ০৩:৫০ অপরাহ্ণ | প্রকাশিত :  ৩১ মে ২০২২, ০৩:৫০ অপরাহ্ণ

বর্তমান অধিনায়ক মমিনুল হক বাংলাদেশ টেস্ট দলের অধিনায়কের দায়িত্ব ছেড়ে দিতে পারেন। সাকিব আল হাসানের নিষেধাজ্ঞার কারণে হঠাৎ করেই বাংলাদেশ টেস্ট দলের দায়িত্ব পান মমিনুল হক। তখন তিনি বাংলাদেশ টেস্ট একাদশে ছিলেন অটো চয়েজ। পারফরম্যান্স বিবেচনায় অন্যদের থেকে অনেক এগিয়ে ছিলেন তিনি। কিন্তু অধিনায়কের দায়িত্ব নেওয়ার পর পারফরমেন্সের ভাটা পড়েছে মমিনুল হকের। অধিনায়কত্ব মুমিনুলের পারফরম্যান্সে কতোটা প্রভাব ফেলেছে তা এ পরিসংখ্যানে স্পষ্ট হবে।

অধিনায়ক হিসেবে ১৭ ম্যাচে মুমিনুলের রান ৯১২। ব্যাটিং গড় ৩১.৪৪। পেয়েছেন ৩ সেঞ্চুরি। অধিনায়কত্বের আগে ৩৬ টেস্টে ৪১.৪৭ গড়ে রান করেছেন ২৬১৩। সেঞ্চুরি ছিল ৮টি। শেষ ১০ ইনিংসে তার রান মাত্র ৭৪। ৮ ইনিংসেই দুই অঙ্কের ঘরে যেতে পারেননি। তিনটিতেই মেরেছেন ডাক।

যে কারণে অধিনায়কত্ব হারাতে যাচ্ছেন তিনি। আগামী ২ জুন বিসিবির বোর্ড সভা। এই সভাতেই সিদ্ধান্ত আসতে পারে মমিনুল হকের অধিনায়কত্ব নিয়ে। জানা গেছে মমিনুল হক যদি টেস্ট অধিনায়কের দায়িত্ব থেকে সরে দাঁড়ান তাহলে বাংলাদেশ টেস্ট দলের পরবর্তী অধিনায়ক হচ্ছেন সাকিব আল হাসান।

আগামীকাল বোর্ড সভাতেই আসতে পারে চূড়ান্ত সিদ্ধান্ত। এছাড়াও জানা গেছে বাংলাদেশ টেস্টের দলে এবার সহ-অধিনায়ক রাখতে যাচ্ছে বিসিবি। বাতাসে গুঞ্জন বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক হতে পারেন বর্তমান উইকেটকিপার ব্যাটসম্যান লিটন দাস।

ওয়েস্ট ইন্ডিজ সফরে মুমিনুলকে অধিনায়ক করে দল ঘোষণা করেছে বিসিবি। যে সিরিজে সাকিবও থাকবেন। এই সিরিজ দিয়েই মুমিনুলের অধিনায়কত্ব শেষ হতে যাচ্ছে বলে জানা গেছে। তবে অধিনায়কত্ব নিয়ে তার উপরই সিদ্ধান্ত ছেড়ে দিয়েছে বিসিবি। তবে মুমিনুল অধিনায়কত্ব করতে না চাইলে ওয়েস্ট ইন্ডিজ সফরে সাকিব আল হাসানকে অধিনায়ক করা হতে পারে। সেইসাথে সহ-অধিনায়ক হতে পারেন লিটন দাস।