দাফনের আগে দেওয়ানবাগীকে গার্ড অফ অনার প্রদান

| আপডেট :  ২৯ ডিসেম্বর ২০২০, ০১:৫১ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৯ ডিসেম্বর ২০২০, ০১:৫১ অপরাহ্ণ

দাফনের আগে আরামবাগের দেওয়ানবাগ দরবার শরিফের পীর দেওয়ানবাগীকে একজন মুক্তিযোদ্ধা হিসেবে গার্ড অফ অনার দেয়া হয়েছে। গার্ড অফ অনার শেষে মঙ্গলবার (২৯ ডিসেম্বর) বিকেলে তাকে রাজধানীর মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের পেছনে বাবে মদিনা দেওয়ানবাগ শরিফে স্ত্রীর পাশে সমাহিত করা হয়।

এর আগে আরামবাগে বাবে রহমতে দুপুর আড়াইটার দিকে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয় এবং জানাজা শেষে বীর মুক্তিযোদ্ধা হিসেবে গার্ড অব অনার দেওয়া হয়।

দেওয়ানবাগের পরিচালক ড. আরসাম কুদরত এ খোদা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেওয়ানবাগী পীর ১৯৭১ সালে স্বাধীনতাযুদ্ধে ৩ নম্বর প্লাটুন কমান্ডার হিসেবে পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে সাহসিকতার সাথে যুদ্ধ করেন। যুদ্ধপরবর্তী সময়ে তিনি সেনাবাহিনীর ১৬ বেঙ্গল রেজিমেন্টে ধর্মীয় শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন এবং পরবর্তী সময়ে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে তিনি সর্বমোট ১১টি দরবার ও শতাধিক খানকাহ প্রতিষ্ঠা করেন।

প্রসঙ্গত, সোমবার ভোর ৬টা ৪৮ মিনিটে মারা যান দেওয়ানবাগী পীর। তার বয়স হয়েছিল ৭০ বছর। দেওয়ানবাগীর মৃত্যুর পর মতিঝিল জোনের এডিসি এনামুল হক সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন, মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য দাফনের আগে দেওয়ানবাগ দরবার শরীফের প্রয়াত পীর সৈয়দ মাহবুব-এ-খোদা দেওয়ানবাগীকে ‘গার্ড অব অনার’ প্রদান করা হবে।