ভারতের সাথে পরকীয়ার সম্পর্ক গড়ে তুলেছে সরকার

| আপডেট :  ২৯ ডিসেম্বর ২০২০, ০৯:৫৫ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২৯ ডিসেম্বর ২০২০, ০৯:৫৫ পূর্বাহ্ণ

বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেছেন বর্তমান সরকার ভারতের সাথে পরকীয়ার সম্পর্ক গড়ে তুলেছে। ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে মঙ্গলবার (২৯ ডিসেম্বর) দুপুরে দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলন আয়োজিত ‘বাংলাদেশ -ভারত সম্পর্ক ও আমাদের জাতীয় স্বার্থ’ শীর্ষক গোলটেবিল আলোচনায় এ মন্তব্য করেন তিনি।

সংগঠনের সভাপতি কে এম রাকিবুল ইসলাম রিপুর সসভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, বিএনপি নেতা মেজর (অব.) সরওয়ার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসর ড. আব্দুল লতিফ মাসুম, বিএনপি চেয়ারম্যানের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব প্রমুখ।

সভায় মোয়াজ্জেম বলেন, ‘সাধারণ বিয়ের চেয়ের নাকি পরকীয়ায় মজা অনেক বেশি। ওটার মধ্যে আলাদা রোমান্স থাকে, এডভেঞ্জার, একটা আলাদা আবেদন থাকে। আর এই সরকার পরকীয়ার মতো সম্পর্ক গড়ে তুলেছে ভারতের সঙ্গে। যেটা ভারত আদৌ দায়ী না। ভারত তার জাতীয় স্বার্থকে বিবাহিত লাইসেন্সের স্বার্থ হিসাবে দেখছে। কিন্তু দেখে মনে হচ্ছে আমরা তাদেরকে দেশে এনে তাদের সঙ্গে পরকীয়ায় লিপ্ত হয়েছি।’

এসময় ভারতীয় রাষ্ট্রদূতের বক্তব্যের সমালোচনা করে তিনি বলেন, একজন রাষ্ট্রদূত সেই দেশের প্রতীক ও পরিচয় বহন করে। তিনি কি করে একটি রাজনৈতিক দলের অফিসে গিয়ে বলেন এই দলের যদি কোন বন্ধু না থাকে তাহলে আমাদের কোন বন্ধু নাই। তার মানে বাংলাদেশে আওয়ামী লীগ ছাড়া তাদের কোন বন্ধু নাই?

এসময় তিনি আরও বলেন, সরকারে, সরকারে সম্পর্ক থাকেনা। সরকার অস্থায়। রাষ্ট্র অস্থায়ী ও চিরন্তন সত্ত্বা। সম্পর্ক থাকবে দুই দেশের জনগনের মাঝে।