মুন্সিগঞ্জে মুলার বীজ থেকে তৈরী হচ্ছে রান্নার তেল

| আপডেট :  ১৭ মার্চ ২০২২, ১০:৫৫ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৭ মার্চ ২০২২, ১০:৫৫ অপরাহ্ণ

দেশে বর্তমানে সোয়াবিন তৈলসহ সব ধরনের ভোজ্য তেলের দাম ঊর্ধ্বমুখী। মুন্সিগঞ্জ শহরস্থ মধ্যকোটগাঁও এলাকায় মোহাম্মদ সেলিম মুলার বীজ থেকে উৎপাদন করছে ভোজ্য তেল। যা সয়াবিনের বিকল্প হিসেবে

ব্যবহার করা যাবে। আমাদের দেশে মুলাকে সবজি হিসেবে ব্যবহার করে কিন্তু মুলার বীজ থেকে তৈরি তেল এখন ভোজ্যতেলের হিসেবে ব্যবহার করা যাবে। মুলার তেল ব্যাপক হারে উৎপাদন করতে পারলে সোয়াবিন তেলের উপর নির্ভরশীলতা এবং আমদানি কিছুটা কমবে। দেশেও কৃষকেরা মুলার আবাদ বৃদ্ধি করবে বীজ বিক্রির জন্য।

প্রস্থত কারী মোহাম্মদ সেলিম মিয়া জানান, ছয় মাস যাবত মুলার বীজ থেকে উৎপাদিত তেল ব্যবহার করছে রান্নার ভোজ্যতেলের সামগ্রী হিসাবে। তিন কেজি মুলার বীজ থেকে এক কেজি তেল উৎপাদন হয়। বর্তমানে ১ কেজি মুলার তেল সাড়ে তিনশত থেকে ৪০০ টাকা খরচ হয়। ব্যাপকভাবে মুলার বীজ সংরক্ষণ করা গেলে সোয়াবিন এর চাইতে উৎপাদন খরচ কম হবে মুলার তেলের উৎপাদনে।

তিনি আরো জানান, এখন খরচ অনেক বেশি হচ্ছে। সরকারি পর্যায়ে মুলার বীজ সংরক্ষণ করব ব্যাপক হারে তখন এর খরচ অনেকাংশে কমে যাবে। আমি সরিষা, বাদাম, কালিজিরা কুমড়ার বীজ থেকে তেল উৎপাদন করি এবং বিক্রি করি। আমাদের দেশে মুলার দাম অনেক কম যার জন্য এর বীজ সংরক্ষণ করলে সোয়াবিন তেল এর চাইতেও কম দামে তেল উৎপাদন করা সম্ভব। আমার চিন্তা থেকে আমি ৬ মাস আগে দোকান থেকে বীজ ক্রয় করে তেল উৎপাদন করে ব্যবহার করে আসছি।

তেলের ঘনত্বের কারণে সোয়াবিন তেলের চাইতে তরকারি তৈরী করতে পরিমাণ কম লাগে। আমি চায়নার তৈরি মেশিন ১ লক্ষ ৩০ হাজার টাকায় ক্রয় করে এটি দিয়ে বিভিন্ন ধরনের তেল তৈরি করে বিক্রি করে থাকি তবে মুলার তৈরি তেল এখনো বিক্রি করিনি নিজেদের জন্য ব্যবহার করে আসছি। তেল তৈরির বাকি উচ্ছিষ্ট উপাদান ৫০ টাকা কেজি দরে মাছের খাদ্য এবং গাছের মধ্যে দেওয়ার জন্য ব্যবহার করে থাকে। অনেকে গৃহপালিত পশুর বাচ্চা হবার পরে ব্যবহার করছে।

গ্রহিনী মৌসুমী আক্তার জানান, আমার স্বামী সর্বদা বিভিন্ন ধরনের তৈল বিক্রি করে থাকে। আমি সবসময় তাকে সহযোগিতা করি থাকি। কিন্তু ছয় মাস যাবত মুলার বীজ থেকে উৎপাদিত তৈল তৈরি করি এবং বিভিন্ন সময় ডিম পোচ, অনেক ধরনের মাংস মাছ তরকারি রান্না করি এবং আমরা নিজেরা খাই। পরোটা তৈরি করতে গেলে একটু গন্ধ থাকে অন্যান্য খাবারের কোন গন্ধ নেই।

খাবার রান্না করতে গেলে সোয়াবিন তেল যে পরিমাণ লাগে মুলার তেলের ঘনত্ব থাকায় কম লাগে। আমি অন্যান্য গ্রহিনীদের বলব আপনারা এই মুলার তৈরি তেল আপনাদের ঘড়ের রান্না করতে পারেন সরকারি পর্যায়ে মুলার বীজের তেল কৃষি গবেষণা অধিদপ্তর থেকে গুণগত মান এবং উপকারিতা নির্ণয় করার দাবি জানিয়েছেন তিনি।