মিরাজের মতোই নেতৃত্ব হারিয়েছিলেন মাশরাফি; ধরা পড়ে আশরাফুলের ফিক্সিং!

| আপডেট :  ৩০ জানুয়ারি ২০২২, ১১:৩৫ অপরাহ্ণ | প্রকাশিত :  ৩০ জানুয়ারি ২০২২, ১১:৩৫ অপরাহ্ণ

চলতি বিপিএলে গতকাল শনিবার এক অদ্ভুত ঘটনা ঘটেছে। কোনো রকম ইঙ্গিত বা পূর্ব ঘোষণা ছাড়াই ম্যাচের কয়েক ঘণ্টা আগে মেহেদি হাসান মিরাজকে সরিয়ে নাঈম ইসলামকে অধিনায়ক করেছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। প্রবল আত্মসম্মানবোধ সম্পন্ন মিরাজ আজ রবিবার কালের কণ্ঠকে বলেছেন, তিনি এবারের বিপিএলে আর খেলবেন না। আজ তার ঢাকায় ফেরার কথা থাকলেও শেষ পর্যন্ত সেটা হয়নি।এসব কারণে মাঠের খেলা ছাপিয়ে আলোচনায় মিরাজের র’হস্যময় নেতৃত্ব হা’রানো।

অধিনায়ক হিসেবে খা’রাপ করছিলেন না মিরাজ। কিন্তু চট্টগ্রাম কর্তৃপক্ষ গতকাল বলেছিল, বিদায়ী কোচ পল নিক্সনের পরামর্শেই নাকি তারা মিরাজকে সরিয়ে দিয়েছে। কিন্তু মিরাজ আজ কালের কণ্ঠকে বলেন, টিম মিটিংয়ে এমন কিছুই বললেনি নিক্সন।

বরং তিনি মিরাজের নেতৃত্ব এবং পারফরম্যান্স নিয়ে উচ্ছ্বসিত ছিলেন। তার মানে, কোনো এক পক্ষ সত্য বলছে না। এদিকে বিসিবি চেষ্টা করছে দুই পক্ষের মাঝে মিটমাট করে দিতে। কারণ টুর্নামেন্টের মাঝে নেতৃত্ব বদলের ঘটনা বাংলাদেশে এর আগেও ঘটেছে। যার পরিণতি কিন্তু মোটেও ভালো হয়নি।

২০১২ সাল। বাংলাদেশের ক্রিকে’টের এক কলঙ্কজনক বছর। সেবারের বিপিএলের দ্বিতীয় আসরের মাঝপথে হুট করে ঢাকা গ্ল্যাডিয়েটর্সের নেতৃত্ব থেকে সরিয়ে দল থেকেই বাদ দেওয়া হয় মাশরাফি বিন মুর্তজাকে। নতুন অধিনায়ক হন মোহাম্ম’দ আশরাফুল।

ঘটনাটি ঘটেছিল চট্টগ্রামের মাটিতে এবং চিটাগং কিংসের বিপক্ষে ঢাকার ম্যাচের আগমুহূর্তে। ম্যাচটি নিয়ে আইসিসির দু’র্নীতিবি’রোধী ইউনিট আকসু ত’দন্ত শুরু করে। কেঁচো খুঁড়তে বেরিয়ে আসে কেউটে। স্পট ফিক্সিং করে ধরা পড়ে যান মোহাম্ম’দ আশরাফুল!

এবারও ঘটনা চট্টগ্রামের মাটিতে এবং নেতৃত্বে বদল আনা দলটিও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। তাই অনেকের মনেই আ’শঙ্কার কালো মেঘ জমতে শুরু করেছে। নেতৃত্বে বদল আনার মানে আবারও কোনো ফিক্সিং কে’লেঙ্কারি নয় তো?