ছুটে গিয়ে ম’সজিদ ভাঙার কাজ বন্ধ করলেন ইউএনও

| আপডেট :  ২০ জানুয়ারি ২০২২, ১১:৩০ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২০ জানুয়ারি ২০২২, ১১:৩০ পূর্বাহ্ণ

কুমিল্লার পাঁচথুবী ইউনিয়নের চাঁনপুর মধ্যপাড়ায় এলাকার মৃ’ত কালা মিয়ার ছে’লে বিল্লাল হোসেন। সরকারি এক নম্বর খাস খতিয়ানের সম্পত্তিতে নির্মিত একটি ম’স’জিদ ভে’ঙে নিচ্ছিলেন তিনি। স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে বুধবার (১৯ জানুয়ারি) সেখানে ছুটে এসে ম’স’জিদ ভাঙার কাজ বন্ধ করেন উপজে’লা নির্বাহী কর্মক’র্তা (ইউএনও) জাকিয়া আফরিন।

এ বিষয়ে তিনি বলেন, ‘ম’স’জিদটি সরকারের এক নম্বর খাস খতিয়ানে থাকা সম্পত্তিতে নির্মিত হয়েছে। সরকারি সম্পত্তিতে থাকা ম’স’জিদ তিনি এভাবে ভাঙতে পারেন না। সেখানে গিয়ে ভাঙার কাজ বন্ধ করে দিয়েছি। তাকে বলেছি, কীভাবে তিনি এটি ভাঙতে পারেন, তা কাগজপত্রসহ আমাদের জানাতে।’

স্থানীয় বাসিন্দারা জানান, প্রায় ৩০ বছর আগে জে’লার আদর্শ সদর উপজে’লার পাঁচথুবী ইউনিয়নের চাঁনপুর মধ্যপাড়ায় এলাকাবাসীর অর্থায়নে নির্মাণ করা হয় ব’ন্দিশাহী জামে ম’স’জিদটি। তবে পাঁচ বছর আগে পাশে নতুন আরেকটি ম’স’জিদ নির্মাণ করা হয়।

এরপর থেকে ব’ন্দিশাহী জামে ম’স’জিদটি পরিত্যক্ত অবস্থায় রয়েছে। তিন দিন আগে বিল্লাল হোসেন ম’স’জিদটি ভাঙার কাজ শুরু করেন। অনেকে দাবি করেন, ম’স’জিদ ভে’ঙে সেখানে মা’র্কেট নির্মাণের পরিকল্পনা নিয়েছেন বিল্লাল।

এদিকে অ’ভিযু’ক্ত বিল্লাল হোসেন দাবি করে বলেন, বাবা-চাচারা প্রায় ৩০ বছর আগে ম’স’জিদটি নির্মাণ করেছেন। ম’স’জিদটির জায়গাও আমাদের দেওয়া, এটা খাস জায়গা নয়। আমা’র বাবা-চাচারা জায়গাটি ম’স’জিদের নামে ওয়াকফ্ করে দিয়েছেন। ম’স’জিদটি দীর্ঘদিন ধরে পরিত্যক্ত। এজন্য এটি ভে’ঙে সেখানে একটি হাফেজিয়া মাদ্রাসা ও এতিমখানা করার উদ্যোগ নিয়েছি।

ম’স’জিদের স্থানে মা’র্কেট নির্মাণ করার কথা মিথ্যা ও বানোয়াট। আমি কাজগপত্র নিয়ে ইউএনও’র কাছে যাবো। জানা যায়, জাকিয়া আফরিন কুমিল্লা আদর্শ সদর উপজে’লার নির্বাহী কর্মক’র্তা (ইউএনও)। তিনি সেখানে যোগদান করেছেন ২০১৯ সালের জুন মাসে। তখন থেকেই তিনি সেখানে কর্ম’রত রছেন।