একসঙ্গে ৩ বাছুর প্রসব, দেখতে উৎসুক জনতার ভিড়

| আপডেট :  ১০ জানুয়ারি ২০২২, ১২:০৮ অপরাহ্ণ | প্রকাশিত :  ১০ জানুয়ারি ২০২২, ১২:০৮ অপরাহ্ণ

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) দুপুরে সিরাজগঞ্জের শাহজাদপুরের পোরজনা ইউনিয়নে একটি ফ্রিজিয়ান জাতের গাভি একসঙ্গে তিনটি বাছুর প্রসব করেছে। গাভিটির মালিক পোরজনা ইউনিয়নের বড় বাচড়া গ্রামের ফকির চাঁদ প্রামাণিকের ছেলে দিনমজুর জামাল হোসেন (৫০)। এমন এক ঘটনায় এলাকায় চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। বাছুরটি তিনটি দেখতে উৎসুক মানুষ ভিড় করছেন।

জামাল হোসেনের বাড়িতে গিয়ে দেখা যায়, ফ্রিজিয়ান জাতের সদ্য ভূমিষ্ঠ বাছুর তিনটি গাভির পাশে খেলা করছে। মাঝে মধ্যেই দুধ পান করছে। বাছুরগুলোর পাশে কেউ গেলেই গাভিটি তেড়ে আসছে।জামাল হোসেন জানান, ৯ মাস আগে গাভিটির কৃত্রিম প্রজনন করানো হয়। প্রজনন করান শাহজাদপুর উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের ওহিদুল ইসলাম। বৃহস্পতিবার দুপুরে বাছুর তিনটি জন্ম নেয়।

জামাল হোসেন বলেন, আমি কখনও তিনটি বাছুর একসঙ্গে ভূমিষ্ঠ হওয়ার কথা শুনিনি। অথচ আমার পালিত গাভিই একে একে তিনটি বাছুর প্রসব করেছে। আমি এতে খুবই আনন্দিত।শাহজাদপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মিজানুর রহমান বলেন, একসঙ্গে তিনটি বাছুরের জন্মদান একটি বিরল ঘটনা। বিষয়টি জানার পরপরই আমি জামাল হোসেনের বাড়িতে গিয়ে বাছুর তিনটি দেখে এসেছি। গাভী ও বাছুরগুলো সুস্থ আছে।

এছাড়া তিনি বলেন, ফ্রিজিয়ান জাতের গাভিটির বয়স সাড়ে তিন বছর। বাছুর তিনটিও ফ্রিজিয়ান জাতের। গাভিটি এবার দিয়ে দ্বিতীয় দফায় বাছুর জন্ম দিয়েছে। ১৩ মাস আগে একটি বাছুরের জন্ম দিয়েছিল। উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা বলেন, গাভি ও বাছুর তিনটির সব ধরনের চিকিৎসা এবং ওষুধ উপজেলা প্রাণিসম্পদ দপ্তর থেকে বিনামূল্যে সরবারাহ করা হবে।