হৃদরোগের ঝুঁকি কমাতে যা করবেন - বাংলা একাত্তরহৃদরোগের ঝুঁকি কমাতে যা করবেন - বাংলা একাত্তর

মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ০৬:০৮ অপরাহ্ন

হৃদরোগের ঝুঁকি কমাতে যা করবেন

হৃদরোগের ঝুঁকি কমাতে যা করবেন

প্রতিবছর বিশ্বে মোট মৃত্যুর তার ৩১ শতাংশই ঘটে হৃদরোগের কারণে। বিশেষ করে বাংলাদেশেও এই রোগে মৃত্যুর সংখ্যা ক্রমশ বেড়োই চলছে। তবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হৃদরোগ বিশেষজ্ঞ ডা. এস এম মোস্তফা জামান জানিয়েছেন দৈনন্দিন জীবনে কিছু নিয়ম মেনে চললেই হৃদরোগের ঝুঁকি কমানো সম্ভব। এগুলো হলো:

১. উচ্চ রক্তচাপের চিকিৎসা: উচ্চ রক্তচাপের কোনো সতর্কসংকেত না থাকায় প্রত্যেকেরই উচিত রক্তচাপ নিয়মিত পরীক্ষা করা। বিশেষ করে ৩০ বছর বয়স থেকে নিয়মিতই রক্তচাপ পরীক্ষা করা উচিত এবং ডাক্তারের পরামর্শ ব্যতিত উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণের ওষুধ বাদ দেয়া উচিত নয়।

২. ধূমপান ও তামাক বর্জন: ধূমপান হৃদ্‌রোগ ও ক্যানসারের কারণ। সিগারেটের ধোঁয়া হৃদ্‌যন্ত্র ও রক্তনালিকে সংকীর্ণ করে দেয়। শুধু ধূমপান ছেড়ে দিয়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি ৫০ শতাংশ পর্যন্ত কমানো যায়।

৩. কোলেস্টেরল নিয়ন্ত্রণ: হৃদরোগের অন্যতম কারণ উচ্চ কোলেস্টেরল। এটি রক্তনালীতে জমাট বেঁধে রক্তচলাচলকে বাঁধাগ্রস্ত করে। তাই ৪০ বছর বয়স থেকে বছরে অন্তত একবার কোলেস্টেরল পরীক্ষা করানো উচিত।

৪. দৈনিক ৩০ মিনিট ব্যায়াম: দৈনিক ৩০ মিনিট ব্যায়াম করলে ওজনও নিয়ন্ত্রণ থাকে, উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের ঝুঁকিও কমায় এব মানসিক চাপ থেকে মুক্তি পাওয়া যায়। আর এর ফলে হৃদরোগের ঝুঁকিও কমে।

৫. ওজন স্বাভাবিক রাখা: মাত্র ৩ থেকে ৫ শতাংশ ওজন কমাতে পারলেই ট্রাইগ্লিসারাইড ও রক্তে শর্করা কমে আসে। এর ফলে রক্তচাপ ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে এবং হৃদরোগের ঝুঁকি কমে। সাধারণত পুরুষদের কোমরের মাপ ৪০ ইঞ্চির (১০১.৬ সেমি) বেশি ও নারীদের ৩৫ ইঞ্চির (৮৮.৯ সেমি) বেশি হলে হৃদ্‌রোগের ঝুঁকি বাড়ে।

৬. ডায়াবেটিস নিয়ন্ত্রণ: ডায়াবেটিস হৃদরোগের ঝুঁকি বৃদ্ধি করে। বিশেষ করে, ৭০ শতাংশ টাইপ-২ ডায়াবেটিস রোগী হৃদ্‌রোগের ঝুঁকিতে থাকে। তাই হৃদরোগ থেকে রক্ষা পেতে হলে অবশ্যই ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হবে।

এছাড়া, বেশি করে আঁশযুক্ত খাবার খেলে, কম লবণ খেলে, স্যাচুরেটেড ফ্যাট কমিয়ে ফেলা এবং ভিটামিন ও মিনারেলসমৃদ্ধ খাবার খেলেও হৃদরোগের ঝুঁকি কমে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com