কবে মুক্তি পাবেন মাওলানা মামুনুল হক, জানিয়ে দিলো পুলিশ

| আপডেট :  ২০ এপ্রিল ২০২১, ০৯:০৭ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২০ এপ্রিল ২০২১, ০৯:০৭ পূর্বাহ্ণ

হেফাজতে ইসলামের কে,ন্দ্রীয় যুগ্ম মহাস,চিব ও ঢাকা মহা,নগরীর সেক্রে,টারি মাওলানা মামুনুল হকের বি;রু;দ্ধে রাজধানী ঢাকা ও ঢাকার বাই,রে বি,ভিন্ন জেলায় প্রা,য় অর্ধ,শত মামলা রয়েছে বলে জানি,য়েছে পুলিশ। এর ম,ধ্যে ঢাকা মেট্রো,পলিটন পুলিশ এলাকায় ১৭টি মা,মলার এজাহার,নামীয় আসামি মামুনুল হক।

এছাড়া ঢাকার বাইরে নারায়ণগঞ্জ, ব্রাহ্মণবা,ড়িয়া ও চট্টগ্রা,মের একা,ধিক মামলা,তেও মামুনুল হকের নাম রয়েছে। এসব মাম,লায় ধারাবাহিক,ভাবে তাকে গ্রেফ,তার দেখা,নো হবে। ফলে সহ,সাই আ,দালত থেকে জা;মিন নিয়ে পুলিশি হেফা,জত ও কা;রাগা;র থেকে মু,ক্তি পাও,য়ার সম্ভাব,না নেই। সং,শ্লিষ্ট সূ,ত্রে এসব ত,থ্য জানা গেছে।

ঢাকা মেট্রো,পলিটন পুলিশের যু,গ্ম কমিশ,নার মাহ,বুব আলম বাংলা ট্রিবিউ,নকে বলেন, মামুনুল হকের নামে একা,ধিক মামলা রয়েছে। আমরা পর্যায়,ক্রমে তাকে সবগু,লো মাম,লায় গ্রে,ফতার দেখি,য়ে জি;জ্ঞাসাবাদ করবো। মামলাগু,লোর তদ,ন্ত শেষে দ্রু,ত আদালতে চার্জ,শিট দে,ওয়ার প্র,ক্রিয়াও চলছে।

ডিএমপি সূ,ত্রে জানা গেছে, ২০১৩ সালের ৫ মে হেফা,জতের তা;ণ্ড;বের সময় ঢাকা মেট্রোপ,লিটন এলাকায় মোট ৫৩টি মামলা দায়ের করা হয়েছিল। এর ম,ধ্যে চার,টি মামলার ত,দন্ত শেষে আদালতে অভি;যোগপত্র দে,ওয়া হয়েছে। বাকি ৪৯টি মামলা,র ম,ধ্যে ৩২টি মামলা এখ,নো থানা পুলিশের কাছে তদ,ন্তাধীন। এছাড়া বাকি ১৭টি মামলা ঢাকা মহানগর গোয়ে,ন্দা পুলিশের কাছে তদ,ন্তভার হ;স্তান্তর করা হয়েছে।

সূত্র জানায়, ঢাকা মহানগর গোয়ে,ন্দা পুলিশের কাছে তদ,ন্তাধীন ১৭টি মামলার ম,ধ্যে ৯টি মামলার এজাহা,রে মাওলানা মামুনুল হকের নাম উ,ল্লেখ রয়েছে। এছাড়া প,ল্টন ও মতি,ঝিল থানা পুলিশের কাছে থাকা ৩২টি মাম,লার ম,ধ্যে ৮টি মামলায় মামুনুল হকে,র নাম রয়েছে।

২০১৩ সালের মামলার নথিপত্র ঘেঁ;টে দেখা গেছে, পল্ট,ন থা,নার এক,টি মাম,লায় (নং ১২) ৩৬ নম্ব,র আ;সা;মি হিসেবে মামুনুল হকের নাম রয়েছে। এছাড়া প,ল্টন থা,নার আ,রেকটি মাম,লা (নং ১৮) ১৯ নম্ব,র আ;সা;মি হিসেবে মামুনুল হকের নাম রয়েছে। মতিঝিল থানার এক,টি বি;স্ফো;;র;ক মামলায় (নং ১১) ১২৭ নম্ব,র আ;সা;মি, পল্ট,ন থানার এক,টি মাম,লায় (নং ২০) ৩৩ ন,ম্বর আ;সা;মি, মতি,ঝিল থানার আ,রেকটি বি;;স্ফো;র;ক মামলা (নং ১২) ১৭২ নম্ব,র আ;সা;মি হিসেবে মামুনুল হকের নাম রয়েছে।

ডিএম,পি সূত্র জানায়, ২০১৩ সালের ৫ মে হে,ফাজতের তা;ণ্ড;বের মামলা ছা,ড়াও সম্প্র,তি মোদিবি;রো;ধী আ;ন্দো;লনের সূ,ত্র ধরে সহিং,সতার ঘট,নায় রাজধা,নীর প,ল্টন ও মতি,ঝিল থা,নায় ১২টি মামলা রয়েছে। এর ম,ধ্যে ম,তিঝিল ও পল্ট,ন থানার পাঁ,চটি মামলায় মামুনুল হকের নাম রয়েছে।

পুলিশ হেডকো,য়ার্টাস সূ,ত্রে জানা গেছে, হেফাজতে ইসলামের সাম্প্র,তিক স;হিং;;সতায় চট্ট,গ্রামের হাটহাজারী, ব্রাহ্মণ,বাড়িয়া ও নারায়ণ,গঞ্জের এ,কাধিক থানায় হেফাজতে ইসলামের নেতাক,র্মীর বি;রু;দ্ধে একা,ধিক মামলা রয়েছে। এসব মামলার ম,ধ্যে একাধি,ক এজা,হারে হু;কু;মের আ;সা;মি হিসেবে মামুনুল হকের নাম রয়েছে।

উল্লেখ্য, রবিবার (১৮ এপ্রিল) দুপুরে মোহাম্মদ,পুরের জামি,য়া রাহ,মানিয়া আরা,বিয়া মা,দ্রাসা থেকে গ্রেফ,তার করা হয় মা,ওলানা মামুনুল হক,কে। তাকে ঢাকা মেট্রোপ,লিটন এলাকার মোহাম্মদ,পুর থানায় ২০২০ সালে দা,য়ের হও,য়া এক,টি নাশক,তার মামলায় গ্রে,ফতার দেখা,নো হয়েছে বলে জানিয়েছেন তেজ,গাঁও বিভাগের উপ-কমিশনার হা,রুন অর রশিদ। তিনি জানান, তাকে ওই মামলায় গ্রে,ফতার দেখিয়ে সোমবার আদালতে পাঠানো হবে।

গোয়ে,ন্দা পুলিশের একজন কর্ম,কর্তা জানান, মামুনুল হককে একে একে সবগু,লো মামলায় গ্রেফ,তার দেখিয়ে রি;মা;ন্ডে এনে জি;জ্ঞাসাবাদ করা হবে। ঢাকার মামলায় গ্রেফ,তার দেখিয়ে জিজ্ঞা,সাবাদ শেষ হলে ঢাকার বাইরে মামলাগুলোতেও গ্রেফতার দেখানো হতে পারে। ফলে আদালত থেকে জামিন নেও,য়ার চে,ষ্টা কর,লেও স,হসাই তার মু,ক্তি পাও,য়ার সম্ভা,বনা নেই। একটি মামলায় জা;মি;ন পেলে তাকে আরে,কটি মা,মলায় গ্রেফ,তার দেখা,নো হবে।

গত বছরের শেষ দিকে বঙ্গব,ন্ধুর ভাস্ক,র্য নির্মা,ণে বাঁ;ধা দিতে গিয়ে আলোচনায় আসেন মাও,লানা মামুনুল হক। এরপর স্বাধীন,তার ৫০ বছর ও বঙ্গ,বন্ধুর জন্ম,শত বার্ষি,কী উপল,ক্ষে ভার,তের প্রধান,মন্ত্রী নরে,ন্দ্র মো,দির ঢাকা আসার বিরো;ধিতা করে হেফাজতে ইসলাম।

মোদিবি,রোধী আ;ন্দোলতে বেপ;রোয়া তা;ণ্ড;বের পর,পরই নারায়,ণগঞ্জের এ,কটি রি,সোর্টে নারীস,ঙ্গীসহ স্থা,নীয় লো,কজনের হাতে আ,টক হ,ওয়ার পর আ,বারও আলোচ,নায় আসেন তিনি। ওই ঘট;নার পর একে একে তার একা,ধিক নারী,র স,ঙ্গে ‘অনৈতিক সম্পর্ক’ থাকার বিষ,য়টি আলোচ,নায় আসে। য,দিও মামুনুল হক দুই নারী,কেও তার শরীয়ত,সম্মত স্ত্রী হিসেবে দাবি করেছেন।